ট্রাফিক বাউন্স, কি পরিমান ট্রাফিক বাউন্স হলে চিন্তার বিষয়।

ট্রাফিক বাউন্স হচ্ছে ওয়েব সাইট ভিজিটর সাইট ভিজিট করে ঘুরে আসা। ট্রাফিক নির্দিষ্ট সময়ের পূর্বে ফিরে আসার নামই হচ্ছে বাউন্স করা।

নতুন বা পুরাতন ভাল মানের একটি ওয়েবসাইট হতে কি পরিমাণ ভিজিটর ওয়েব সাইটকে গুরুত্ব দিচ্ছে এবং কি পরিমাণ ভিজিটর ওয়েব সাইটে স্বল্পক্ষণ থেকে ফিরে আসছে তাকে বলা বাউন্স রেট। একটি ওয়েব সাইটে বাউন্স রেট নির্ভর করে সাইটের ধরন অনুসারে। বিভিন্ন ধরনের সাইটের ট্রাফিক বাউন্স রেট বিভিন্ন হয়।

 

একটি ওয়েব সাইট কত টুকু সফল হচ্ছে বা কত টুকু সফল হবে তা নির্ভর করে ট্রাফিক বাউন্স এর উপর। ট্রাফিক যদি আপনি আপনার ওয়েব সাইটে ধরে রাখতে না পারেন তবে আপনার ওয়েব সাইটের আয়ও করে যাবে। তাই এমন কিছু কন্টেন্ট বা তথ্য আপনার আর্টিকেলে থাকতে হবে যাতে মানুষ, ভিজিটর বা ট্রাফিক আপনার ওয়েব সাইটে দীর্ঘক্ষণ অবস্থান করে। 

 

ট্রাফিক কিভাবে ওয়েব সাইটে আনা যায়?

ওয়েব সাইটে দুইভাবে ট্রাফিক আসে একটি হচ্ছে অর্গানিক ট্রাফিক এবং মার্কেটিং বা সোস্যাল মিডিয়া থেকে ট্রাফিক। সুতরাং ওয়েব সাইটে আপনি যেভাবেই ট্রাফিক আনুন না কেন অবশ্যই সঠিক তথ্য ইনপুট করেই ট্রাফিক আনতে হবে। ট্রাফিক যদি আপনি ফেক ভাবে বা আকর্ষনীয় শিরোনাম ব্যবহার করে ট্রাফিক আনেন তবে ট্রাফিক কন্টেন্টটি পড়া শেষ না করে ফিরে যাবে বা মনোযোগ দিয়ে পড়া শেষ না করেই চলে যাবে। তাই সঠিক ও তথ্যবহুল কন্টেন্ট লিখুন এবং বাউন্স রেট কমিয়ে ফেলুন। 

 

ট্রাফিক বাউন্স রেট কিভাবে কমানো যায়?

ট্রাফিক বাউন্স রেট কমাতে হবে আপনাকে ভাল মানের কন্টেন্ট লিখতে হবে। ট্রাফিক তখনই আপনার ওয়েব সাইটে থাকবে যতক্ষণ পর্যন্ত সে তার প্রয়োজনীয় তথ্যগুলো পাবে। তাই শিরোনামের সাথে মিল রেখে তথ্যগুলো ইনপুট করুন, তথ্য সাজিয়ে ইনপুট করুন। তথ্যগুলো সঠিক প্যারা বা অনুচ্ছেদ দিয়ে দীর্ঘ আর্টিকেল লিখুন। তবে আর্টিকেল যাতে এত দীর্ঘ না হয় যে, ট্রাফিক পড়তে পড়তে টায়ার্ড হয়ে না যায়। 

 

আর্টিকেল তথ্য বহুল হলেই কি ট্রাফিক বাউন্স রেট কমে যাবে?

ট্রাফিক আপনার আর্টিকেল তখনই মনোযোগ সহকারে পড়তে থাকবে যতক্ষণ সে কন্টেন্ট পড়ে ভাল তথ্য পাবে এবং আনন্দ পাবে তাই কন্টেন্ট লেখার ক্ষেত্রে আরও বিষয় খেয়াল রাখতে হবে যাবে লম্বা কন্টেন্ট পড়ে সে বিরক্ত না হয়। 

 

বাউন্স রেট কত হলে রিক্স

ওয়েব সাইটের ধরণ বেধে বাউন্স রেট এর ঝুকিঁ নির্ধারণ করা হয়। নিউজ ওয়েব সাইট বা টেকনোলজিক্যাল ওয়েব সাইটের জন্য বাউন্স রেট ভিন্ন হয়। তবে যে কোন ওয়েব সাইটের জন্য বাউন্স রেট ৮০ এর উপরে হলে রিস্ক হয়ে যায়। বাউন্স রেট যত বেশি হবে গুগল আপনার ওয়েব সাইট রেংকিং কমিয়ে দিবে। আপনার ওয়েব সাইট টি সার্চ ইঞ্জিনের সার্চ পেইজে তত নিচে দেখাবে। বাউন্স রেট যতবেশি কম থাকে গুগলে আপনার রেংকিং তত বেশি বাড়তে থাকে। 

 

ওয়েব সাইটের বাউন্স রেট কম হলে সার্চ রেজল্ট পেইজে আপনার ওয়েব সাইট তত বেশি উপরে থাকবে। প্রথম পেইজে আপনার ওয়েব সাইট রেংক করলে আপনার ওয়েব সাইটে অনেক বেশি ভিজিটর থাকবে।

 

(Visited 54 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *