নতুন এমপিও তালিকা ২০২২ । এমপিওভূক্ত নতুন ও পুরাতন প্রতিষ্ঠানের কোড আপডেট করণ তালিকা জারি

নতুন এমপিও তালিকা ২০২২ । এমপিওভূক্ত নতুন ও পুরাতন প্রতিষ্ঠানের কোড আপডেট করণ তালিকা জারি

নতুন এমপিওভূক্ত প্রতিষ্ঠানগুলোকে নতুন কোড এবং পুরনো প্রতিষ্ঠানগুলোর স্তর বা লেভেল পরিবর্তন করে কোড প্রদান করা হয়েছে – নতুন এমপিও তালিকা ২০২২

মোট কতটি প্রতিষ্ঠানকে নতুন কোড প্রদান করা হলো? মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন ২০৫১ টি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ও স্কুল এন্ড কলেজ) বিভিন্ন স্তরে নতুন এমপিওভুক্তি/এমপিও এর স্তর পরিবর্তন করা হয়। এমপিও স্তর পরিবর্তন হওয়া প্রতিষ্ঠানসমূহের EMIS সিস্টেমে এমপিও এর স্তর পরিবর্তন এবং সম্পূর্ণ নতুনভাবে এমপিওভুক্ত হওয়া প্রতিষ্ঠানসমূহকে নতুন এমপিও কোড প্রদান করে EMIS সিস্টেমে অন্তর্ভুক্ত করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন নতুন এমপিওভুক্ত/এমপিও স্তর পরিবর্তিত বেসরকারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, স্কুল এন্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ, স্নাতক (পাস) কলেজ এর শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির জন্য অনলাইন আবেদন যাচাই-বাছাই প্রক্রিয়া নিম্নরূপ:

বিদ্যালয় (নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, স্কুল এন্ড কলেজের বিদ্যালয় অংশ) : “জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১” এর ১৭.২ অনুচ্ছেদ ও শিক্ষা মন্ত্রণালয়ের ৩০ অক্টোবর ২০২২খ্রি. তারিখের পরিপত্র নং-৩৭.০০.০০০০.০৭৪.০০২.০০৫.২০২১.৩৬৬-এর নির্দেশনা মোতাবেক নতুন এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও এমপিও স্তর পরিবর্তন হওয়া মাধ্যমিক বিদ্যালয়ের মাধ্যমিক স্তরের শিক্ষক-কর্মচারীদের নিয়োগ সংক্রান্ত সকল কাগজপত্রসহ প্রতিষ্ঠানের সকল কাগজপত্র উপজেলা কমিটি সরেজমিনে যাচাই-বাছাই করবে।

যাচাই-বাছাই শেষে উপজেলা কমিটি এমপিওভুক্তির যোগ্য ও অযোগ্য উল্লেখপূর্বক মন্তব্যসহ একটি প্রত্যয়নপত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে প্রেরণ করবে। প্রতিষ্ঠান প্রধান উক্ত প্রত্যয়ন পত্রসহ যোগ্য শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করবেন। জেলা/অঞ্চল পর্যায়ের কমিটি অনলাইনে প্রাপ্ত আবেদনসমূহ যাচাই-বাছাই করে মন্তব্য/সুপারিশসহ সংশ্লিষ্ট অঞ্চলের উপপরিচালক বরাবর প্রেরণ করবে। অনলাইনে প্রাপ্ত আবেদনসমূহ উপপরিচালকের কার্যালয় বিধি মোতাবেক নিস্পত্তি করবে।

গত জুলাই মাসে কিছু প্রতিষ্ঠানকে এমপিওভূক্তকরণ করা হয়েছে। মূলত সেগুলোর কোড প্রদান এবং পুরাতন প্রতিষ্ঠানের স্তর পরিবর্তন করে কোড প্রদান করা হয়েছে।

Caption: Full Code list of MPO 2022

শিক্ষকদের শিক্ষাগতযোগ্যতার কাগজপত্র কে যাচাই করবেন?

কলেজ (উচ্চ মাধ্যমিক কলেজ, স্নাতক (পাস) কলেজ ও স্কুল এন্ড কলেজের কলেজ অংশ) : “জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১” এর ১৭.২ অনুচ্ছেদ ও শিক্ষা মন্ত্রণালয়ের ৩০ অক্টোবর 202২খ্রি. তারিখের পরিপত্র নং-৩৭.০০.০000,074,002.005.20২১-৩৬৬-এর নির্দেশনা মোতাবেক নতুন এমপিওভুক্ত উচ্চ মাধ্যমিক কলেজ, স্নাতক (পাস) কলেজ ও এমপিওস্তর পরিবর্তন হওয়া প্রতিষ্ঠানের উচ্চ মাধ্যমিক এবং ডিগ্রি স্তরের শিক্ষক- কর্মচারীরদের নিয়োগ সংক্রান্ত সকল কাগজপত্রসহ প্রতিষ্ঠানের সকল কাগজপত্র জেলা কমিটি সরেজমিনে যাচাই-বাছাই করবে। যাচাই-বাছাই শেষে জেলা কমিটি এমপিওভুক্তির যোগ্য ও অযোগ্য উল্লেখপূর্বক মন্তব্যসহ একটি প্রত্যয়নপত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে প্রেরণ করবে। প্রতিষ্ঠান প্রধান উক্ত প্রত্যয়ন পত্রসহ যোগ্য শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করবেন। অঞ্চল পর্যায়ের কমিটি অনলাইনে প্রাপ্ত আবেদনসমূহ যাচাই-বাছাই করে মন্তব্য/সুপারিশসহ সংশ্লিষ্ট অঞ্চলের পরিচালক বরাবর প্রেরণ করবে। অনলাইনে প্রাপ্ত আবেদনসমূহ পরিচালকের কার্যালয় বিধি মোতাবেক নিস্পত্তি করবে।

নতুন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের এমপিও ভুক্তকরণ আদেশ জারি ২০২২

(Visited 263 times, 2 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *