নতুন প্রতিমন্ত্রীদের দপ্তর বন্টন ২০২৪ । কোন প্রতিমন্ত্রী যে দপ্তরের দায়িত্ব পেলেন দেখুন

নতুন প্রতিমন্ত্রীদের দপ্তর বন্টন ২০২৪ । কোন প্রতিমন্ত্রী যে দপ্তরের দায়িত্ব পেলেন দেখুন

বাংলাদেশে মন্ত্রীর অনুপস্থিতিতে প্রতিমন্ত্রী দায়িত্ব পালন করে থাকে- প্রতিমন্ত্রী হল মন্ত্রী সহযোগী কর্মী হিসেবে কাজ করে থাকেন- একক কোন ক্ষমতা নিয়ে কাজ করার সুযোগ নেই– নতুন প্রতিমন্ত্রী নিয়োগ গেজেট ২০২৪

বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (২) দফা কি? – ৫৬। (১) একজন প্রধানমন্ত্রী থাকিবেন এবং প্রধানমন্ত্রী যেরূপ নির্ধারণ করিবেন, সেইরূপ অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রী থাকিবেন। (২) প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রীদিগকে রাষ্ট্রপতি নিয়োগ দান করিবেন: তবে শর্ত থাকে যে, তাঁহাদের সংখ্যার অন্যূন নয়-দশমাংশ সংসদ-সদস্যগণের মধ্য হইতে নিযুক্ত হইবেন এবং অনধিক এক-দশমাংশ সংসদ-সদস্য নির্বাচিত হইবার যোগ্য ব্যক্তিগণের মধ্য হইতে মনোনীত হইতে পারিবেন। (৩) যে সংসদ-সদস্য সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন বলিয়া রাষ্ট্রপতির নিকট প্রতীয়মান হইবেন, রাষ্ট্রপতি তাঁহাকে প্রধানমন্ত্রী নিয়োগ করিবেন। (৪) সংসদ ভাংগিয়া যাওয়া এবং সংসদ-সদস্যদের অব্যবহিত পরবর্তী সাধারণ নির্বাচন অনুষ্ঠানের মধ্যবর্তীকালে এই অনুচ্ছেদের (২) বা (৩) দফার অধীন নিয়োগ দানের প্রয়োজন দেখা দিলে সংসদ ভাংগিয়া যাইবার অব্যবহিত পূর্বে যাঁহারা সংসদ-সদস্য ছিলেন, এই দফার উদ্দেশ্যসাধনকল্পে তাঁহারা সদস্যরূপে বহাল রহিয়াছেন বলিয়া গণ্য হইবেন।

প্রতিমন্ত্রীর কাজ কি? প্রতিমন্ত্রী হলো নিম্নপদস্থ মন্ত্রী; একটি মন্ত্রণালয়ের কার্যনির্বাহক মন্ত্রীর নিকট দায়বদ্ধ থাকেন। একজন প্রতিমন্ত্রী, পূর্ণ মন্ত্রী ও উপমন্ত্রীর মধ্যবর্তী পদমর্যাদার মন্ত্রী। প্রতিমন্ত্রীকে সাধারণত একজন পূর্ণ মন্ত্রীর কাজের চাপ ও দায়িত্ব কমানোর লক্ষ্যে নিযুক্ত করা হয়। প্রতিমন্ত্রীগণ সকল কাজ মন্ত্রী অনুমতিক্রমে সম্পন্ন করে থাকে।

সচিব কি মন্ত্রীদের সমান সুবিধা ভোগ করে? না। প্রত্যেকের ভূমিকা ও দায়িত্বাবলী আলাদা এবং এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের Allocation of Business Rule দ্বারা নির্ধারিত। যেমন- পূর্ণ মন্ত্রীগণ ক্যাবিনেট মিটিং এ অংশগ্রহণ করতে পারেন। উপমন্ত্রী বা প্রতিমন্ত্রীগণ পারেন না। তবে যদি কোন মন্ত্রণালয়ে পূর্ণ মন্ত্রী দায়িত্বে না থাকেন তবে প্রতি বা উপমন্ত্রী ক্যাবিনেট সভায় অংশগ্রহণ করতে পারেন। একই ভাবে সচিব ও অতিরিক্ত সচিবের দায়িত্ব ও কর্তব্য আলাদা। কিছু বিষয়ের সিদ্ধান্ত অতিরিক্ত সচিব প্রদান করতে পারেন। কিছু সিদ্ধান্তের জন্য সচিবের মতামত দরকার হয়। কোন কাজটি কে করতে পারবেন সেটাও Allocation of Business দ্বারা নির্ধারিত।

নতুন প্রতিমন্ত্রীর দপ্তর বন্টন প্রজ্ঞাপন ২০২৪ । নতুন প্রতিমন্ত্রী হিসেবে কে কোন দপ্তর পেলেন যারা দেখুন

নতুন প্রতিমন্ত্রী দপ্তর বন্টন প্রজ্ঞাপন ২০২৪

মন্ত্রীসভা ২০২৪ । মন্ত্রীসভায় কতজন মন্ত্রী আছেন?

  1. জনাব আ ক ম মোজাম্মেল হক
  2. জনাব ওবায়দুল কাদের
  3. জনাব আবুল হাসান মাহমুদ আলী
  4. জনাব আনিসুল হক
  5. জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন
  6. জনাব আসাদুজ্জামান খান
  7. জনাব মোঃ তাজুল ইসলাম
  8. জনাব মুহাম্মদ ফারুক খান
  9. জনাব মোহাম্মদ হাছান মাহমুদ
  10. ডাঃ দীপু মনি
  11. জনাব সাধন চন্দ্র মজুমদার
  12. জনাব আব্দুস সালাম
  13. জনাব মোঃ ফরিদুল হক খান
  14. জনাব র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী
  15. জনাব নারায়ন চন্দ্ৰ চন্দ
  16. জনাব জাহাঙ্গীর কবির নানক
  17. জনাব মোঃ আব্দুর রহমান
  18. জনাব মোঃ আব্দুস শহীদ
  19. স্থপতি ইয়াফেস ওসমান
  20. ডা: সামন্ত লাল সেন
  21. জনাব মোঃ জিল্লুল হাকিম
  22. জনাব ফরহাদ হোসেন
  23. জনাব নাজমুল হাসান
  24. জনাব সাবের হোসেন চৌধুরী
  25. জনাব মহিবুল হাসান চৌধুরী

উপমন্ত্রী কি?

উপমন্ত্রী হচ্ছে সহযোগী মন্ত্রী (deputy minister) বা সর্বাধিক নিম্নপদস্থ মন্ত্রী। একটি মন্ত্রণালয়ের কার্যনির্বাহক মন্ত্রী কিংবা কার্যনির্বাহক প্রতিমন্ত্রীর নিকট দায়বদ্ধ। উপমন্ত্রী হলো মন্ত্রীর সহযোগী মন্ত্রী। মন্ত্রীর অবর্তমানে উপমন্ত্রী মন্ত্রীর দ্বায়িত্ব পালন করে। মন্ত্রিসভা হল সকল মন্ত্রীদের নিয়ে গঠিত। সকল মন্ত্রী বলতে এখানে বোঝানো হচ্ছে সকল পূর্ণ মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী – কে। অপরপক্ষে শুধুমাত্র পূর্ণ মন্ত্রী দের কে নিয়ে গঠিত হয় মন্ত্রী পরিষদ। মন্ত্রিপরিষদে প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী গণ অন্তর্ভুক্ত নন।

https://bdservicerules.info/%e0%a6%b8%e0%a6%b0%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ae%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%ae/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *