নাটোর জেলা পরিষদ শিক্ষা বৃত্তি ২০২২

নাটোর জেলা পরিষদ শিক্ষাবৃত্তি ২০২২ । Natore zila parishad Scholarship

জেলা প্রশাসক শিক্ষা বৃত্তি প্রদান করে থাকে – নাটোর জেলা পরিষদ শিক্ষা বৃত্তি – শিক্ষা বৃত্তি ২০২২

জেলা পরিষদ শিক্ষা বৃত্তি – শিক্ষাবৃত্তি প্রদানের বিজ্ঞপ্তি নাটোর জেলা পরিষদ কর্তৃক ২০১১-২০১২ অর্থ বছরে এককালীন শিক্ষাবৃত্তি প্রদানের লক্ষ্যে শুধু মাত্র ২০২১ সালে এসএসসি এবং এইচএসসি সমমানের পরীক্ষায় উত্তীর্ণ দরিদ্র ও মেধাবী ছাত্র/ ছাত্রীদের নিকট নিবর্ণিত শর্ত সাপেক্ষে জেলা পরিষদের নির্ধারিত ফরমে আবেদনপত্র আহবান করা হয়েছে।

সকল জেলায় যে শিক্ষা বৃত্তি দেয় ব্যাপারটি এমন নয়। সাধারণত পিছিয়ে থাকা জেলা বা আর্থিক ভাবে নিম্ন বা পড়াশুনা চালিয়ে নিয়ে যেতে অক্ষম এমন জনগোষ্টিকেই শিক্ষা বৃত্তি দেয়া হয়। মূলত ঐ অঞ্চলের বা জেলার শিক্ষার হার বৃত্তির জন্য শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।

জেলা পরিষদ শিক্ষা বৃত্তির আবেদনের শেষ তারিখ- সরাসরি অথবা ড্রাকযােগে ১৬-০৫-২০২২ তারিখের মধ্যে এবং সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার এর কার্যালয়ে ১০-০৫-২০২২ তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে আবেদন প্রেরণ নিশ্চিত করতে হবে।

জেলা পরিষদ শিক্ষা বৃত্তির আবেদন / দরিদ্র জনগোষ্টির জন্য শিক্ষা বৃত্তি ২০২২

অসচ্ছল পরিবারের মেধাবী ছাত্র/ ছাত্রীকে নাটোর জেলার স্থায়ী বাসিন্দা এবং সরকার অনুমােদিত যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত অধ্যয়নরত শিক্ষার্থী হতে হবে। আবেদন ফরম সংগ্রহ করুন: ডাউনলোড

Caption: Natore zila parishad Scholarship Notice 2022 : Download

জেলা পরিষদ শিক্ষা বৃত্তি প্রাপ্তির শর্তাবলী ২০২২

  1. আবেদনকারীকে ২০২১ সনে অনুষ্ঠিত এস,এস,সি/এইচ,এস,সি/সমমান পরীক্ষায় জিপিএ ৫.০০ সহ উত্তীর্ণ হতে হবে।
  2. অসচ্ছল বীরমুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী আবেদনকারীদের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ ৪.৫০ হলেও আবেদন করা যাবে।
  3. ডাকযােগে অথবা সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে অথবা জেলা পরিষদ কার্যালয়ে সরাসরি আবেদন করতে হবে।
  4. অসচ্ছল পরিবারের মেধাবী ছাত্র/ ছাত্রীকে নাটোর জেলার স্থায়ী বাসিন্দা এবং সরকার অনুমােদিত যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত অধ্যয়নরত শিক্ষার্থী হতে হবে। 
  5. আবেদনপত্রে অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের সুপারিশ/মতামত থাকতে হবে।
  6. নাটোর জেলার স্থায়ী বাসিন্দা ও পরিবারের আর্থিক অসচ্ছলতার স্বপক্ষে সংশ্লিষ্ট পৌরসভার মেয়র/ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সনদপত্রের সত্যায়িত কপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।
  7. আবেদনপত্রের সাথে পরীক্ষার মার্কশীট এর সত্যায়িত কপি এবং সদ্য তােলা ০১ (এক) কপি পাসপাের্ট সাইজের ছবি অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান অথবা ১ম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে সংযুক্ত করতে হবে।
  8. অসম্পূর্ন ও বিলম্বে প্রাপ্ত আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে এবং এক্ষেত্রে জেলা পরিষদের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গন্য হবে।

কত টাকা শিক্ষা বৃত্তি পাওয়া যাবে?

শিক্ষা বৃত্তির পরিমান – কত টাকা শিক্ষা বৃত্তি পাওয়া যাবে এ ব্যাপারে সার্কুলারে কোন উল্লেখ নেই তবে জেলা প্রশাসক ৭০,০০০ থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত এককালীন শিক্ষা বৃত্তি প্রদান করতে পারেন। অন্যদিকে চাইলে মাসিক শিক্ষাবৃত্তির ব্যবস্থাও করতে পারে। শিক্ষাবৃত্তি প্রদানের ক্ষেত্রে জেলা পরিষদের সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে গন্য হবে।

(Visited 226 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *