প্রতিবন্ধী ভাতা ২০২৪ । প্রবাসীদের প্রতিবন্ধী সন্তানদের বার্ষিক ১২০০০ টাকা ভাতা দিবে

প্রতিবন্ধী ভাতা ২০২৪ । প্রবাসীদের প্রতিবন্ধী সন্তানদের বার্ষিক ১২০০০ টাকা ভাতা দিবে

প্রবাসী কর্মীর সন্তানদের “প্রতিবন্ধী ভাতা” প্রদানের নিমিত্ত প্রতিবন্ধী সন্তানের পিতা/মাতা/অভিভাবকের নিকট হতে আবেদন আহ্বান করা হয়েছে–প্রতিবন্ধী ভাতা ২০২৪

কত টাকা প্রতিবন্ধী ভাতা পাওয়া যাবে? যে সকল প্রবাসী কর্মী বিএমইটি’র বহির্গমন ছাড়পত্র/ ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মেম্বারশিপ গ্রহণ করেছেন। মৃত কর্মীর ক্ষেত্রে যাদের পরিবারকে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। মাসিক ১০০০/-(এক) হাজার টাকা হারে বাৎসরিক ১২,০০০/- (বার হাজার) টাকা পাঁচ বছর মেয়াদের জন্য এ ভাতা প্রদান করা হবে এবং ১লা জানুয়ারি ২০২৪ থেকে তা কার্যকর হবে। একজন প্রবাসী কর্মীর একাধিক সন্তানের ক্ষেত্রে পৃথকভাবে আবেদন করতে হবে।

আবেদনপত্রের সঙ্গে যে কাগজপত্র দাখিল করতে হবে– প্রতিবন্ধী সন্তানের পিতা/মাতার পাসপোর্ট এর ফটোকপি, প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর ক্ষেত্রে বাংলাদেশ দূতাবাস কর্তৃক ইস্যুকৃত NOC, সরাসরি আবেদনের ক্ষেত্রে প্রতিবন্ধী সন্তানের ০২ (দুই) কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি এবং অনলাইনে আবেদনের ক্ষেত্রে ০১ (এক) কপি ছবি, উপজেলা সমাজসেবা অফিস কর্তৃক প্রদত্ত সুবর্ণ নাগরিক পরিচয়পত্র/কার্ড এর সত্যায়িত ফটোকপি, প্রতিবন্ধী সন্তানের পিতা/মাতার বিএমইটি’র বহির্গমন ছাড়পত্রের পৃষ্ঠাসহ পাসপোর্ট এর ফটোকপি (সরাসরি আবেদনের ক্ষেত্রে প্রযোজ্য), চেক গ্রহণকারী পিতা/মাতা/অভিভাবকের (ব্যাংক রাউটিং নাম্বার সহ) ব্যাংক হিসাবের স্টেটমেন্ট দাখিল করতে হবে।

আবেদনের প্রক্রিয়া কি? অনলাইনে আবেদনের লিংক: https://disability.wewb.gov.bd যেতে হবে। অনলাইনে আবেদন গ্রহণের সময়: ১৬ মে ২০২৪ হতে ২৭ জুন ২০২৪ তারিখে মধ্যে আবেদন শেষ করতে হবে।  সরাসরি আবেদন-সরাসরি আবেদনের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের প্রধান কার্যালয়/ বোর্ডের ওয়েবসাইট www.wewb.gov.bd/ জেলা ওয়েলফেয়ার সেন্টার / জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস হতে আবেদপত্র বিনা মূল্যে সংগ্রহ করা যাবে।

প্রতিবন্ধী ভাতার জন্য অনলাইনে আবেদন করতে হবে / হার্ড কপিতে সরাসরি আবেদন করা যাবে

 সরাসরি আবেদন গ্রহণের সময় ও ঠিকানা: আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ ২৭ জুন ২০২৪ তারিখের মধ্যে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, ৯ম তলা (ডেসপাস শাখা), প্রবাসী কল্যাণ ভবন, ইস্কাটন গার্ডেন, রমনা, ঢাকার ঠিকানায় পৌঁছাতে হবে। যারা ইতোমধ্যে আবেদন করেছেন তাদের নতুন করে আবেদন করার প্রয়োজন নেই।

(প্রতিবন্ধী ভাতা-২০২৪)

Caption: info Source

প্রবাসীদের সন্তানদের কেন এ ভাতা দেওয়া হচ্ছে । অবৈধ অভিবাসীগণ এ সুবিধা পাবে না

  1. প্রবাসী বাংলাদেশি কর্মীরা দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে থাকেন।
  2. প্রবাসীদের প্রেরিত রেমিটেন্স অন্যতম চালিকাশক্তি হিসেবে দেশের অর্থনীতির চাকাকে বেগবান রাখছে।
  3. ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসী কর্মী এবং তাঁর পরিবারের জন্য নানামুখী কল্যাণমূলক সেবা কার্যক্রম পরিচালনা করছে।
  4. মুজিববর্ষ উপলক্ষ্যে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসীদের পরিবারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী সুদৃঢ়করণের লক্ষ্যে তাঁদের প্রতিবন্ধী সন্তানদের উন্নয়নে ও সহায়তায় ভাতা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে।
  5. যা প্রবাসী পরিবারের অর্থবহ এবং টেকসই কল্যাণ নিশ্চিতকল্পে বিশেষ ভূমিকা পালন করবে।

বিস্তারিত আরও জানতে কোথায় যোগযোগ করতে হবে?

আবেদনে তথ্য ভুল প্রমানিত হলে অথবা কোন তথ্য অসম্পূর্ণ থাকলে আবেদন বাতিল বলে গণ্য হবে। প্রতিবন্ধী ভাতা প্রদান সংক্রান্ত যে কোন বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। 2021, 2022 এবং ২০২৩ সালে “প্রতিবন্ধী ভাতা” প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই। যে কোন তথ্যের জন্য প্রবাসবন্ধ কলসেন্টারে (দেশ থেকে: ১৬১৩৫ টোল ফ্রি বিদেশ থেকে +880161010১০৩০) যোগাযোগ করতে হবে। বিস্তারিত জানতে  পরিচালক (অর্থ ও কল্যাণ) d.fw.@wewb.gov.bd মেইল করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *