জার্মানি যাওয়ার উপায় ২০২৪ । আবেদনের কত দিনের মধ্যে ভিসা পাওয়া যায় জানুন

জার্মানি যাওয়ার উপায় ২০২৪ । আবেদনের কত দিনের মধ্যে ভিসা পাওয়া যায় জানুন

উচ্চ মাধ্যমিক বা গ্র্যাজুয়েশন শেষ করে উচ্চশিক্ষার জন্য জার্মানের কোন বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদন করতে হবে- অফার লেটার পাওয়ার পর এম্বাসিতে ভিসার জন্য আবেদন করে ভাইভা ফেস করে ভিসা পেতে হয়-জার্মানি যাওয়ার উপায় ২০২৪

জার্মানি বিশ্ববিদ্যালয়ের অফার লেটার পেতে হবে? হ্যাঁ। আপনাকে অবশ্যই একটি স্বীকৃত জার্মান বিশ্ববিদ্যালয়, Fachhochschule (University of Applied Sciences) বা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে একটি ডিগ্রি বা ডিপ্লোমা প্রোগ্রামে ভর্তি হতে হবে। আপনাকে অবশ্যই জার্মান ভাষায় দক্ষ হতে হবে। আপনার ভাষা দক্ষতা প্রমাণ করার জন্য আপনাকে TestDaF বা DSH এর মতো একটি ভাষা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। IELTS এ ভাল স্কোর থাকতে হবে।

ভ্রমন বীমা লাগে? হ্যাঁ।  আপনার পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণ হওয়ার অন্তত ৬ মাস বাকি থাকতে হবে। আপনার ভ্রমণের উদ্দেশ্য অনুসারে আপনাকে সঠিক ধরণের ভিসার জন্য আবেদন করতে হবে। পুরো ভ্রমণকালীন সময়ের জন্য আপনার একটি বৈধ ভ্রমণ বীমা থাকতে হবে। আপনার ফেরত টিকিট বা জার্মানিতে থাকার জন্য পর্যাপ্ত অর্থের প্রমাণ থাকতে হবে।

আর্থিক প্রমাণক লাগে? হ্যাঁ। আপনার জার্মানিতে থাকাকালীন সময়ের জন্য নিজের ভরণপোষণের জন্য পর্যাপ্ত অর্থের প্রমাণ থাকতে হবে। এর মধ্যে ব্যাংক স্টেটমেন্ট, বেতনের স্লিপ, বা অন্যান্য আয়ের প্রমাণ অন্তর্ভুক্ত থাকতে পারে।জার্মানিতে আপনার থাকার ব্যবস্থা সম্পর্কে প্রমাণ থাকতে হবে, যেমন হোটেল বুকিং, বন্ধু বা আত্মীয়ের সাথে থাকার প্রমাণ, ইত্যাদি। আপনার ভ্রমণের উদ্দেশ্য অনুসারে, আপনার অতিরিক্ত কাগজপত্র প্রদান করতে হতে পারে। যেমন, যদি আপনি কাজের জন্য যান, তাহলে আপনার কাজের চুক্তি এবং ওয়ার্ক পারমিট প্রয়োজন হবে।

জার্মানি ভিসা পাওয়ার অভিজ্ঞতা শেয়ার করা হয়েছে/ ভিসা প্রাপ্ত একজনের ভাইভা স্বাক্ষাতকার দেখে নিন

জার্মানির ঢাকার দূতাবাস: https://dhaka.diplo.de/bd-en । DAAD (জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস): https://www.daad.de/en/ । Study in Germany: https://www.mygermanuniversity.com/cities/Landau । এম্বাসিতে প্রকৃত আবেদনের ১ মাসের মধ্যেই ভিসা পাওয়া যায়।

কটি স্বীকৃত জার্মান শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি: আপনাকে অবশ্যই একটি স্বীকৃত জার্মান বিশ্ববিদ্যালয়, Fachhochschule (University of Applied Sciences) বা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে একটি ডিগ্রি বা ডিপ্লোমা প্রোগ্রামে ভর্তি হতে হবে।
জার্মান ভাষার দক্ষতা: আপনাকে অবশ্যই জার্মান ভাষায় দক্ষ হতে হবে। আপনার ভাষা দক্ষতা প্রমাণ করার জন্য আপনাকে TestDaF বা DSH এর মতো একটি ভাষা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
আর্থিক সচ্ছলতা: আপনাকে অবশ্যই প্রমাণ করতে হবে যে আপনার জার্মানিতে থাকাকালীন সময়ের জন্য নিজের ভরণপোষণের জন্য পর্যাপ্ত অর্থ রয়েছে। এর মধ্যে ব্যাংক স্টেটমেন্ট, বেতনের স্লিপ, বা অন্যান্য আয়ের প্রমাণ অন্তর্ভুক্ত থাকতে পারে।
অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র: আপনার পাসপোর্ট, ভ্রমণ বীমা, বাসস্থানের প্রমাণ ইত্যাদির মতো অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রও থাকতে হবে।

Caption: Facebook Help Group

জার্মান ভিসার জন্য অনলাইন আবেদন পদ্ধতি ২০২৪ । ভিসার জন্য আবেদন প্রক্রিয়া কি?

  1. জার্মানির জন্য ভিসার জন্য আবেদন করতে, আপনাকে জার্মানির ঢাকার দূতাবাসে যেতে হবে।
  2. আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য জার্মান দূতাবাসের ওয়েবসাইটে পাওয়া যাবে: https://dhaka.diplo.de/bd-en
  3. আবেদনপত্র পূরণ করুন এবং প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র জমা দিন।
  4. ভিসা ফি প্রদান করুন।
  5. একটি সাক্ষাৎকারের জন্য ডাকা হতে পারে।
  6. ভিসা অনুমোদিত হলে, আপনাকে এটি সংগ্রহ করতে হবে।

ভিসা পাওয়ার পর কি করতে হবে?

আপনার ভিসা পাওয়ার পরে, আপনি জার্মানিতে ভ্রমণ করতে পারবেন। নিশ্চিত করুন যে আপনার কাছে আপনার পাসপোর্ট, ভিসা, টিকিট এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে। জার্মানির শুল্ক ও সুরক্ষা বিভাগের ওয়েবসাইটে https://www.zoll.de/EN/Home/home_node.html ভ্রমণের আগে জার্মানির কাস্টমস নিয়মাবলী সম্পর্কে জেনে নিন।ভ্রমণের আগে ভালো করে জার্মান ভাষার কিছু মৌলিক জ্ঞান অর্জন করে নিন। জার্মানির সংস্কৃতি ও রীতিনীতি সম্পর্কে জেনে নিন। ইউরোতে কিছু টাকা বিনিময় করে নিন। জার্মানির জরুরী নম্বরগুলি আপনার কাছে রাখুন।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ ২০২৪ । ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *