পদ্মা সেতুর টোল ঘর কয়টি, পদ্মা সেতুর টোল তালিকা ২০২2, পদ্মা সেতুর টোল এর মেয়াদ, পদ্মা সেতু বাইক টোল, পদ্মা সেতুর টোল কত হবে, পদ্মা ফেরি টোল, পদ্মা সেতু কোন গাড়ি টোল কত, পদ্মা সেতুর ইজারা

পদ্মা সেতুর নতুন টোল তালিকা ২০২২ । ইটিসি লেন ব্যবহারে ১০% টোল ছাড় সুবিধা পাওয়া যাবে

পদ্ম সেতু ব্যবহারে উচ্চমাত্রায় টোল প্রদান করতে হয় কিন্তু আপনি যদি ইটিসি লেন ব্যবহার করেন তবে ১০% ছাড় পাওয়া যাবে – পদ্মা সেতুর নতুন টোল তালিকা ২০২২

ইলেক্ট্রনিক টোল কালেকশন সিস্টেম(ETC) – ইলেকট্রনিক টোল কালেকশন (ETC) সিস্টেম হচ্ছে টোল সংগ্রহের একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা যেখানে যানবাহনসমূহ টোল প্লাজা অতিক্রমকালে যানবাহন হতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল আদায় করা হয়। ফাস্ট ট্র্যাক লেন হল আলাদা একটি লেন, যা আপনাকে নিরবিচ্ছিন্ন ভ্রমণের সুবিধা প্রদান করে এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার গাড়ির টোল পরিশােধে সহায়তা করে। রেডিও ফ্রিকুয়েন্সি আইডেনটিফিকেশন এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে আরএফআইডি। ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) সিস্টেমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল সংগ্রহ করা হয়। রেজিস্ট্রেশনের পর বিআরটিএ কর্তৃক গাড়ীর সামনের গ্লাসে একটি আরএফআইডি ট্যাগ সংযােজন করে দেয়া হয় এবং ব্যবহারকারীকে একটি একাউন্ট নম্বর দেয়া হয়। টোল প্লাজা অতিক্রমকালে উক্ত আরএফআইডি ট্যাগ রিডিং এর মাধ্যমে ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) লেন ব্যবহারকারীর একাউন্ট থেকে টোলের টাকা স্বয়ংক্রিয়ভাবে কেটে নেয়া হয়।

সেতু বিভাগের উপসচিব আবুল হাসান স্বাক্ষরিত গেজেটে বলা হয়, পদ্মা সেতু পারাপারের জন্য মোটরসাইকেলের টোল নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। কার ও জিপের টোল ৭৫০ টাকা। পিকআপের জন্য টোল নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২০০ টাকা। মাইক্রোবাসের টোল ১ হাজার ৩০০ টাকা।

গাড়ীর রেজিস্ট্রেশনের সময় সামনের গ্লাসে (উইন্ডশিল্ডে) বিআরটিএ থেকে লাগানাে আরএফআইডি ট্যাগ ব্যবহার করে ইটিসির জন্য রেজিস্ট্রশন করার মাধ্যমে ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) সেবা পাওয়া যাবে।গাড়ীর রেজিস্ট্রেশনের সময় বিআরটিএ অফিস থেকে গাড়ীর সামনের গ্লাসে (উইন্ডশিল্ডে) আরএফআইডি ট্যাগ সংযুক্ত করে দেয়া হয়। আরএফআইডি ট্যাগ লাগানাে গাড়ি ব্যবহারকারীগণ ফাস্ট ট্র্যাক লেন ব্যবহার করতে পারবে। Play Store থেকে Nexus pay App ডাউনলােড করে প্রয়ােজনীয় তথ্য দিয়ে গাড়ি ইটিসি এর জন্য রেজিস্ট্রেশন করা যাবে অথবা গাড়ি রেজিষ্ট্রেশন সার্টিফিকেট বা স্মার্টকার্ড এর কপি নিয়ে ডাচ বাংলা ব্যাংকের শাখা বা ফাস্ট ট্র্যাক থেকেও রেজিস্ট্রেশন করা যাবে।

ইটিসি রেজিস্ট্রশন এর জন্য ডাচ বাংলা ব্যাংকের হিসাব থাকা কি বাধ্যতামূলক? না। যেকোন ব্যাংকের ভিসা/মাস্টার কার্ড থেকে Nexus pay এর লয়েলটি কার্ডের মাধ্যমে টোল কার্ডে ব্যালেন্স স্থানান্তর করে ফাস্ট ট্র্যাক লেন ব্যবহার করে টোল প্রদান করা যাবে। Play Store থেকে Nexus pay App ডাউনলােড করে নিম্নোক্ত প্রক্রিয়ায় নিজের গাড়ী নিজেই রেজিস্ট্রেশন করুন- NexusPay App-এ Log in করে Toll card এর Add vehicle-এ ক্লিক করুন > প্রয়ােজনীয় তথ্য দিয়ে Registration card/Blue Book-এর Image সহ Submit এ ক্লিক করুন। সঠিকভাবে vehicle টি Add হবার পর কার্ডের Balance স্থানান্তর করে সুবিধাটি উপভােগ করুন।।

কোন কোন সেতু হতে টোল আদায় করা হয়? এবং ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) সেবা রয়েছে এমন সেতু গুলো হল-

কর্ণফুলী সেতু, চট্টগ্রাম-মেঘনা সেতু, নারায়ণগঞ্জ -গােমতী সেতু, কুমিল্লা-ভৈরব সেতু, নরসিংদী- পায়রা সেতু, পটুয়াখালী – খান জাহান আলী (রূপসা) সেতু, খুলনা –  চরসিন্দুর সেতু, নরসিংদী – শহীদ ময়েজউদ্দিন সেতু, নরসিংদী – আত্রাই টোল প্লাজা, নাটোর- লালন শাহ সেতু, পাবনা এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে অচিরেই ETC চালু করা হবে।

পদ্মা সেতুর নতুন টোল তালিকা ২০২২ । ইটিসি লেন ব্যবহারে ১০% টোল ছাড় সুবিধা

পদ্মা সেতুর টোল গেজেট ২০২২

বঙ্গবন্ধু সেতুর টোল হার ২০২২ । যমুনা সেতুর টোল তালিকা ২০২২

মোটর সাইকেল ৫০.০০
হালকা যানবাহন (কার/জীপ) ৫৫০.০০
হালকা যানবাহন (মাইক্রো,পিকআপ) (১.৫ টন এর কম) ৬০০.০০
ছোট বাস (৩১ আসন বা এর কম) ৭৫০.০০
বড় বাস (৩২ আসন বা এর বেশি) ১০০০.০০
ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) ১০০০.০০
মাঝারি ট্রাক (৫ টন হতে ৮ টন পর্যন্ত) ১২৫০.০০
মাঝারি ট্রাক (৮ টন হতে ১১ টন পর্যন্ত) ১৬০০.০০
ট্রাক (৩ এক্সেল) ২০০০.০০
ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ৩০০০.০০
ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৩০০০.০০+ প্রতি এক্সেল ১০০০.০০
ট্রেন বাৎসরিক ১ কোটি টাকা

যমুনা সেতুর টোল কত টাকা- এতে টোলের হার ১০ থেকে ৫০ শতাংশ বাড়ানোর কথা বলা হয়েছে। বঙ্গবন্ধু সেতুতে বাইকের জন্য ৫০ টাকা, গাড়ির জন্য ৫৫০ টাকা, মিনিবাসের জন্য ৭৫০ টাকা, বাস ও ছোট ট্রাকের জন্য এক হাজার টাকা এবং বড় ট্রাকের জন্য এক হাজার ৬০০ টাকা টোল নির্ধারণের প্রস্তাব দিয়েছে সেতু কর্তৃপক্ষ।

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২ । পদ্মা সেতু পরাপার ভাড়া কত?

  1. মোটর সাইকেলের জন্য টোল দিতে হবে ১০০ টাকা;
  2. ছোট ট্রাকের জন্য (৫ টন পর্যন্ত) ১,৬০০ টাকা;
  3. মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন) ২,১০০ টাকা;
  4. মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন) ২,৮০০ টাকা;
  5. বড় ট্রাক (তিন এক্সেল পর্যন্ত) ৫,৫০০ টাকা;
  6. টেইলারের জন্য ৬,০০০ টাকা;
  7. কার ও জিপের জন্য ৭৫০ টাকা;
  8. মাঝারি বাসের টোল দু’হাজার টাকা;
  9. বড় বাসের জন্য ২,৪০০ টাকা;
  10. মাইক্রোবাস ১,৩০০ টাকা;
  11. নিবাসের জন্য ১,৪০০ টাকা টোল দিতে হবে।

নেক্সাস পে অ্যাপে কিভাবে টোল কার্ডে টাকা আনতে হয়?

নেক্সাস পে অ্যাপে গিয়ে সেন্ড মানি অপশনে টোল কার্ডে টাকা সেন্ড করতে হবে। রকেট একাউন্টের মাধ্যমে কিভাবে ইটিসি রেজিস্ট্রেশন করতে হয়? Registration card/Blue Book এর ছবি এবং রকেট একাউন্ট নাম্বার দিয়ে মেইল করতে হবে rocket.toll@dutchbanglabank.com এ । রকেট রেজিস্ট্রেশন সফল হবার পর মােবাইলে *৩২২# ডায়াল করে Option 9 এ Toll card select করে রকেট একাউন্টের ব্যালেন্স থেকে প্রয়ােজনীয় Balance, Toll card এ স্থানান্তর করতে হবে। এছাড়া ডাচ বাংলা ব্যাংকের যেকোন শাখা বা ফাস্ট ট্র্যাকে গেলেও রেজিস্ট্রেশন করা যাবে। আপনার মােবাইল ফোনে USSD Code (*322#) ডায়াল করে ৯ নং অপশন ব্যবহার করে রকেট হিসাব থেকে টোল কার্ডে টাকা নেয়া যাবে। ইটিসি সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে এখানে ক্লিক করুন।

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২ । পদ্মা সেতু পরাপার ভাড়া কত?

(Visited 372 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *