বাজেট প্রায় ৮ লাখ কোটি টাকা ২০২৪ । নতুন বাজেটে যেসব পন্য বা জিনিসের দাম বাড়বে

বাজেট প্রায় ৮ লাখ কোটি টাকা ২০২৪ । নতুন বাজেটে যেসব পন্য বা জিনিসের দাম বাড়বে

সরকার মূল্যস্ফিতির বাজারে নতুন বাজেট পেশ করছে- ভ্যাট ও কর বৃদ্ধি ফলে কিছু পন্যের দাম আরও বৃদ্ধি পাবে–বাজেট প্রায় ৮ লাখ কোটি টাকা ২০২৪

সরকারি বাজেটে মূল্য বৃদ্ধি ২০২৪ – নতুন বাজেটে ভ্যাট ও কর বৃদ্ধির ফলে চিনি ও চিনিজাত পন্যের দাম বাড়বে, ডিংকস ভেভারেজসহ আচার ও অন্যান্য চিনি তৈরি পন্যের দাম বাড়বে। এছাড়াও ইলেকট্রনিক পন্য ফ্রিজ টিভি ও এসির দাম বাড়বে। কথা বলতে চার্জ দিতে হবে আরও বেশি মোবাইল কলরেট বাড়বে সরকারি কর ও ভ্যাট বৃদ্ধির ফলে আরেক দফা।

এ বছর অতিরিক্ত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্র কত? নতুন বাজেটে রাজস্ব আদায় হলেও বড় অঙ্কের ঘাটতি থাকবে যা প্রায় ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। ঘাটতি পূরণে সরকার ঋণ নিতে চায় অভ্যন্তরীণ ব্যাংক ও বৈদিশিক খাত থেকে। এর মধ্যে ব্যাংক থেকে নিতে চায় ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা। সঞ্চয়পত্র থেকে ঋণ নিতে চায় ১৫ হাজার ৪০০ কোটি টাকা। আর বিদেশি ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা।

সাধারণ মানুষ কি স্বস্তি পাবে? না।  এনবিআর সব সময় সহজ পদ্ধতি অবলম্বনের মাধ্যমে রাজস্ব আদায় করতে চেষ্টা করে। কর ফাঁকিবাজদের নিকট হতে অতিরিক্ত আদায় না করে সহজ পন্য যেমন-তামাক, ইলেক্ট্রনিক পন্য, ফুড ভেভারেজ হতে অতিরিক্ত লক্ষ্যমাত্র অর্জন করতে চায়। এতে করে প্রান্তিক মানুষের উপর করের বোঝা বাড়ে এবং পন্যে দাম বৃদ্ধির ফলে ক্রয় ক্ষমতা হ্রাস করে জনগণ দুর্ভোগ পোহায়।

মূল্যস্ফিতি নিয়ন্ত্রণের বাজেট ২০২৪-২৫। বিশেষজ্ঞরা বলছেন সহসাই মূল্যস্ফিতি কমছে না- নতুন বাজেট মূল্য স্ফিতি নিয়ন্ত্রণে খুব একটা প্রভাব রাখতে পারবে না

এনবিআরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, এবারের বাজেটে কর ব্যবস্থাপনায় বড় ধরনের কোনো পরিবর্তন না হলেও নিত্যপণ্য আমদানিতে বিশেষ ছাড় দেওয়া হবে। এ ক্ষেত্রে কর ও ভ্যাট কমানোর মতো সুযোগ রয়েছে।

Caption: Budget 2024-2025

নতুন বাজেট ২০২৪-২০২৫ । যে সকল পরিবর্তন আসতে পারে নতুন বাজেটে

  1. মোবাইলে কথা বলায় খরচ বাড়তে পারে।
  2. এলইডি বাতি, এসি, ফ্রিজ, পানি শোধন যন্ত্র, সিসি ক্যামেরা, জুসের দাম বাড়তে পারে।
  3. ব্যক্তি করমুক্ত আয়সীমা বাড়ছে না।
  4. উত্তরাধিকার সম্পদ হস্তান্তরে কর থাকবে না।
  5. ফ্ল্যাট-প্লট কেনা ও নগদ টাকায় ‘কালোটাকা সাদা’ করার সুযোগ থাকছে।

কোন পন্যগুলোর দাম কমবে?

ল্যাপটপ, মোবাইলসহ রেফ্রিজারেটর , এয়ারকন্ডিশনসহ ইলেকট্রনিকস পণ্যের দাম কমতে পারে। ২০২৩-২৪ বাজেটে ল্যাপটপ-কম্পিউটার আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়। ফলে আমদানিকারকদের বর্তমানে ল্যাপটপ আমদানিতে ৫ শতাংশ শুল্কসহ বর্তমানে ল্যাপটপে আমদানি মোট ৩১ শতাংশ শুল্ককর দিতে হয়। তবে নতুন ২০২৪-২৫ বাজেটে এ পণ্যটিতে শুল্ককর ১০ শতাংশ কমিয়ে ২০ দশমিক ৫০ শতাংশে নামিয়ে আনা হবে। এছাড়াও কৃষিকাজের যন্ত্রের দাম কমতে পারে। তবে কৃষি উপকরণ আমদানিতে শুল্ক সুবিধা অব্যাহত রাখা হবে। রাজস্ব আদায় বাড়াতে বিত্তবানদের ওপর বাড়তি কর আরোপের পরিকল্পনা করছে এনবিআর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *