পেনশন পাওয়ার নিয়ম ২০২৪ । কোন কোন চাকরিতে পেনশন আছে?

পেনশন পাওয়ার নিয়ম ২০২৪ । কোন কোন চাকরিতে পেনশন আছে?

শুধুমাত্র সরকারি চাকরিতে প্রচলিত পেনশন চালু রয়েছে- স্বশাসিত প্রতিষ্ঠানগুলো আগামী জুলাই হতেই সর্বজনীন পেনশন স্কিম প্রত্যয় চালু হবে-পেনশন পাওয়ার নিয়ম ২০২৪

সরকারি পেনশনের নিয়ম কি? – সরকারি চাকরিতে ন্যূনতম ৫ বছর চাকরি করার পর পেনশন পাওয়ার যোগ্যতা অর্জন করা যায়। ৬০ বছর বয়সে বার্ধক্যজনিত অবসর গ্রহণ করা যায় এবং পূর্ণ পেনশন পাওয়া যায়। ৫৫ বছর বয়সে স্বেচ্ছায় অবসর গ্রহণ করা যায়, তবে পূর্ণ পেনশন পাওয়া যাবে না। অক্ষমতাজনিত অবসর গ্রহণের ক্ষেত্রে, চাকরির বয়সসীমা প্রযোজ্য নয়। শাস্তিমূলক অবসর প্রদানের ক্ষেত্রে, পেনশন পাওয়া যাবে না।

কোন আইন অনুসারে পেনশন বন্টন করা হয়? অবসরগ্রহণকারী সরকারি কর্মচারী ও সরকারি কর্মচারীর মৃত্যুর ক্ষেত্রে তাহাদের পরিবারবর্গের অবসরজনিত সুবিধাদি সঠিক সময়ে প্রাপ্তি নিশ্চিত করিবার লক্ষ্যে অর্থ বিভাগ কর্তৃক ২৭-০১-২০০৯ খ্রিঃ তারিখের অম/অবি/প্রবি-১/৩পি২/২০০৫(অংশ-১)/5 নং স্মারকে জারীকৃত “বেসামরিক সরকারি কর্মচারীদের পেনশন মঞ্জুরি ও পরিশােধ সংক্রান্ত বিধি/পদ্ধতি অধিকতর সহজীকরণ আদেশ, ২০০৯” নিম্নরূপ আদেশ দ্বারা প্রতিস্থাপন করিবার জন্য সরকার সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে যাহা “সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০” নামে অভিহিত হইবে।

১৫ বছর চাকরি হলে কি অর্ধেক পেনশন পাওয়া যাবে? হ্যাঁ। তা পাওয়া যাবে। কারও চাকরিকাল ১৫ বছর অতিক্রম করলে মূল বেতনের ৫৪% বের করে সে হারে আনুতোষিক ও মাসিক পেনশন নির্ণয় করা হবে। যেমন – জামালের মূল বেতন যদি ১৬০০০ টাকা হয় তবে ১৫ বছর পর মারা গেলে ১৬০০০*৫৪% = ৮৬৪০ টাকার অর্ধেক ৪৩২০ টাকা মাসিক পেনশন পাবেন এবং সাথে ১৫০০ টাকা চিকিৎসা ভাতা, এছাড়াও প্রতি বছর ২টি উৎসব ভাতা ও একটি বাংলা নববর্ষ ভাতা পাবেন। গ্র্যাচুইটি বা এককালিন পাবেন ৪৩২০*২৪৫ = ১০৫৮৪০০ টাকা। এছাড়াও জিপিএফ, মৃত্যুজনিত সুযোগ সুবিধা সকল কিছুই প্রাপ্য হইবেন।

পেনশন বিধিমালা ২০২৪ । সরকারি চাকরিজীবীদের পেনশন নীতিমালা

স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং উহাদের অধীনস্থ অঙ্গ প্রতিষ্ঠানসমূহ ছাড়া শুধু পিওর বা সম্পূর্ণ রাজস্বখাতভূক্ত চাকরিতে পেনশন চালু রয়েছে।

পেনশন পাওয়ার নিয়ম ২০২৪ । কোন কোন চাকরিতে পেনশন আছে?

Caption: All Rules for Pension Related

সরকারি চাকরির সুযোগ সুবিধা ২০২৪ । পেনশন নিয়ে যে সকল পরিপত্র জারি করা হয়েছে

  1. ৬৫ বছরের  উর্ধ্ধে পেনশনারদের ভাতা সংক্রান্ত
  2. সকল সাধারণ আপত্তি নিস্পত্তি প্রসঙ্গে 
  3. পেনশন সহজিকরন সংক্রান্ত পরিপত্র 
  4. উৎসব ভাতা ৫% হারে বর্ধিতকরণ সংক্রান্ত পরিপত্র 
  5. পেনশন সহজিকরণ আদেশ ২০২০ সংক্রান্ত প্রজ্ঞাপন 
  6. পেনশন মঞ্জুরি তে বিলম্বকরন সংক্রান্ত পরিপত্র 
  7. পারিবারিক পেনশন প্রাপ্যতা সংক্রান্ত প্রজ্ঞাপন 
  8. মাসিক পেনশন পুনস্থাপন সংক্রান্ত প্রজ্ঞাপন 
  9. শতভাগ পেনশন সমর্পণের ক্ষেত্রে ভাতা  সংক্রান্ত পরিপত্র  
  10. সরকারী কর্মচারীগণ পিআরএল-এ গমনের পর কতদিন পর্যন্ত সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ)-এর সুবিধা প্রাপ্য হবেন ইত্যাদি বিষয়সমূহ স্পষ্টীকরণ। 
  11. পিআরএল কাল পেনশনযোগ্য কিনা, এসময়ে প্রাপ্য আর্থিক সুবিধা, অবসর, পিআরএল ও চূড়ান্ত অবসর গ্রহণের তারিখ ইত্যাদি বিষয় স্পষ্টীকরণ।
  12. Office Order Related to PRL
  13. (প্রজ্ঞাপন) অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীর দাফন ও অন্ত্যেষ্টিক্রিয়ার অনুদান ১০,০০০ (দশ হাজার) টাকার স্থলে ৩০,০০০ (ত্রিশ হাজার) টাকায় পুন:নির্ধারণ।

কোন প্রতিষ্ঠানে চাকরি করলে পেনশন পাওয়া যাবে?

রাষ্ট্রপতির কার্যালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, মন্ত্রিপরিষদ বিভাগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, এ. সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বি. সেতু বিভাগ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, এ. মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, বি. কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, এ. বিদ্যুৎ বিভাগ, বি. জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলাদেশ সরকারী কর্মকমিশন সচিবালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

এছাড়াও আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়, ভূমি মন্ত্রণালয়, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, পরিকল্পনা মন্ত্রণালয়, পরিকল্পনা বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং এসব প্রতিষ্ঠানের সরাসরি নিয়ন্ত্রনাধীন বিভাগ, দপ্তর ও অধিদপ্তরে চাকরি করলে পেনশন পাওয়া যায়।

https://bdservicerules.info/%e0%a6%aa%e0%a7%87%e0%a6%a8%e0%a6%b6%e0%a6%a8-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a7%e0%a6%bf%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b2%e0%a6%be/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *