প্রধানমন্ত্রী ফেলোশিপ প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০২১-২২, প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০২২, ফেলোশিপ বাংলাদেশ, ফেলোশিপ কি, প্রধানমন্ত্রী ফেলোশিপ, ২য় পর্যায় বঙ্গবন্ধু ফেলোশিপ,

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা বৃত্তি ২০২২

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট – ফেলোশীপের জন্য শিক্ষা বৃত্তি ২০২২– ফেলোশীপ বিজ্ঞপ্তি

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ এপ্রিল ২০১০ তারিখে অর্থের অভাবে শিক্ষার সুযোগ বঞ্চিত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত করার উদ্দেশ্যে বৃত্তি প্রদানের জন্য একটি ‘ট্রাস্ট ফান্ড’ গঠনের লক্ষ্যে পরিকল্পনা মন্ত্রণালয়কে একটি লিখিত নির্দেশনা প্রদান করেন। এরই ধারাবাহিকতায় ১৪ মার্চ ২০১২ তারিখে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট আইন পাশ হয়। ট্রাস্ট আইনের ৩(১) উপ-ধারার বিধান অনুযায়ী প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট নামে একটি ‘ট্রাস্ট’ স্থাপন করা হয়।

ফেলোশিপ ও বৃত্তি– প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় দেশের অভ্যন্তরীণ সরকারি বিশ্ববিদ্যালয়সমূহে উচ্চতর শিক্ষায় (পিএইচডি) ফেলােশিপ ও বৃত্তি প্রদানের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশি নাগরিকদের নিকট থেকে। নিম্নবর্ণিত শর্ত অনুযায়ী দরখাস্ত আহ্বান করা হয়েছে।

আবেদনের নিয়ম ও শর্তাবলি- ২০২১-২২ অর্থবছরে ট্রাস্ট থেকে এম.ফিল, ও পিএইচ.ডি কোর্সে ফেলােশিপ ও বৃত্তি প্রদান নির্দেশিকায় বর্ণিত শর্ত, যােগ্যতা এবং অন্যান্য বিষয়াদি অনুসরণপূর্বক আবেদনকারীকে কেবলমাত্র অনলাইনের মাধ্যমে (www.eservice.pmeat.gov.bd/mnp) আবেদন করবেন।

আবেদনের সময় সীমা- আগামী ২৮ এপ্রিল ২০২২ তারিখ পর্যন্ত অফিস চলাকালীন আবেদন গ্রহণ করা হবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোনাে আবেদনপত্র গ্রহণ করা হবে না। সমগ্র শিক্ষা জীবনে নুন্যতম ২টি প্রথম বিভাগ (জিপিএ ৫ স্কেলে ৩.৫০ এবং ৪ স্কেলে ৩.০০) থাকতে হবে। বৃত্তির জন্য আবেদন জমাদানের তারিখে বয়স সর্বোচ্চ ৪৫ বছর হতে হবে। আবেদনপত্রের সাথে সকল শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত অনুলিপি (সনদ ও মার্কশিট) ও পিএইচ.ডি, রেজিস্ট্রেশন নম্বরের কপি সংযােজন করতে হবে। প্রার্থীগণ নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করবেন এবং সরকারি/আধা সরকারি/স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মরত প্রার্থীগণ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করবেন। কর্তৃপক্ষ যেকোনাে সময় এ বিজ্ঞপ্তি বাতিল/পরিবর্তন এবং যেকোনাে ফেলাের আবেদন বিবেচনা/বাতিলের ক্ষমতা সংরক্ষণ করেন।

কত টাকা শিক্ষা সহায়তা বৃত্তি দেওয়া হয়?-প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ৬ষ্ঠ থেকে স্নাতক ও সমমান পর্যায়ে মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি প্রদান, ভর্তি নিশ্চিতকরণে আর্থিক সহায়তা প্রদান, দুর্ঘটনায় গুরুতর আহত শিক্ষার্থীদের মাঝে এককালীণ অনুদান প্রদানসহ পিএইচ.ডি. কোর্সে বৃত্তি প্রদান করছে। উচ্চ শিক্ষায় বৃত্তি বাবদ পিএইচ.ডি. কোর্সে মাসিক ২৫,০০০.০০ টাকা হারে বৃত্তি প্রদান করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা বৃত্তি ২০২২ / প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা বৃত্তি ২০২২

পিএইচডি কোর্সের জন্য উপবৃত্তি ২০২২

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা বৃত্তি ২০২২

শিক্ষা বৃত্তির বিষয়: ২০২১-২০২২ অর্থ বছরে ট্রাস্টের পিএইচডি কোর্সে ফেলােশিপের জন্য আবেদন আহ্বান করা হয়েছে।

ফেলোশীপ পেতে যে সকল বিষয়ে গভেষণার ক্ষেত্র হতে হবে

  1. সামাজিক বিজ্ঞান (Social Science)
  2. কলা ও মানবিক (Arts & Humanities)
  3. ব্যবসায় শিক্ষা (Business Studies)
  4. সমুদ্র বিজ্ঞান (Marine Science)
  5. আইন (Law)
  6. ভৌত বিজ্ঞান (Physical Science)
  7. ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনােলজি (Engineering & Tech)
  8. বিজ্ঞান (Science) |
  9. জীব বিজ্ঞান (Biological Science)
  10. শিক্ষা ও উন্নয়ন (Education & Development)
  11. চিকিৎসা (Medicine)
  12. চারুকলা (Fine Arts)
  13. কৃষি বিজ্ঞান (Agricultural Science)
  14. মাদরাসা শিক্ষা (Madrasha Education)

ফেলোশীপে আবেদনের ক্ষেত্রে কোন হেল্প কি কারও কাছ থেকে পাওয়া যাবে?

আবেদন করতে সমস্যা? – আবেদন সংক্রান্ত বা যেকোনাে প্রয়ােজনে নিম্নবর্ণিত ফোন নম্বরে যােগাযােগ করতে পারবেন। হট লাইন: 01778958356 এবং 01778964156 এই দুটি নম্বররে যোগাযোগ করে তথ্য জানা যাবে।

বঙ্গবন্ধু ছাত্র বৃত্তি ২০২২ । Bangabondhu student scholarship। বঙ্গবন্ধু স্কলারশিপ ২০২২

(Visited 689 times, 2 visits today)

2 comments

  1. Pharmacy & textile is important subject. It should include.Pharma & textile sector leading a vital role in export sector.
    So pls take necessary steps for this.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *