বেতন EFT হয়েছে কি? এজি অফিস বাংলাদেশ ব্যাংকে EFT অ্যাডভাইজ পাঠিয়েছে কিনা।

ibas++ এর মাধ্যমে বর্তমানে সরকারি কর্মচারীদের বেতন ভাতা দাখিল করা হয়। সাপ্তাহিক ছুটি বা সরকারি ছুটির দিতে মাসিক ইএফটি’র পরের দিন হলে পরবর্তী সপ্তাহে মিলে মাসিক বেতন ভাতাদি। আপনার অফিস যদিও বেতন বিল সময়মত দাখিল করেছে। হিসাবরক্ষণ অফিস সময়মত ইএফটি করেছে কিনা তা ডিডিও আইডি এবং হিসাবরক্ষণ অফিসের অডিটর আইডি হতে চেক করা যায়।

ব্যাংক এ্যাডভাইজ কি পাঠানো হয়েেছে?

হিসাবরক্ষণ অফিস ব্যাংক  Advice for EFT বাংলাদেশ ব্যাংকে পাঠিয়েছে কিনা তা কিন্তু ডিডিও বা অডিটর চেক করতে পারে। আপনি চাইলে আইবাস++ ডিডিও আইডি হতেও চেক করতে পারেন। তবে আপনার ডিডিও আইডিতে অবশ্যই চেক এন্ট্রি ও বিল পাশের ক্ষমতা থাকতে হবে। কিছু ক্ষেত্রে সরকারি ডিডিও’র নিকট নির্দিষ্ট কোডে আনুষাঙ্গিক খাতে চেক কাটার সুযোগ দিয়েছে।

এসডিও বা অফিসারদের আইডি থেকে কিভাবে দেখা যাবে যে এজি এ্যাডভাইজ প্রেরণ করেছে কিনা?

গেজেটেড কর্মকর্তা বা এসডিও তার আইবাস++ আইডিতে লগিন করলেই নিচের মত হোম পেইজ শো করবে যেখানে Status কলামে বিলের অবস্থা দেখায়। EFT File Transmitted দেখালে বুঝতে হবে যে, বাংলাদেশ ব্যাংকে ইএফটি ট্রান্সমিট করেছে। AG অফিস যদি বিল টাস করে তবে Advice সেন্ড করে থাকে তবে Advice Sent For EFT দেখাবে। যদি ম্যানুয়্যাল বিল পাশ করে থাকে তবে Advice Sent লেখা থাকে। আইবাস++ এ Status দেখেই বিলের অবস্থা বুঝা যায়। বিল কোন কারণে ফেরত আসলে EFT রিটার্ণ লেখা দেখাবে এবং বাতিল হতে EFT Cancel দেখাবে।

তাছাড়া বিল Submit করা হলে Pay bill Submitted by Officer দেখায়। ডিডিও যদি বিল ফরওয়ার্ড করে তবে টোকেন পড়বে এবং Pay bill Forwarded by DDO to Accounts office দেখাবে। একাউন্টস অফিসার বিল পাশ করলে Pay bill Approved by Accounts office দেখাবে। নিচের চিত্রের মত স্ট্যাটাস দেখাবে।

বেতন ই এফটি হয়েছে কিনা চেক করুন

ডিডিও আইডি হতে কিভাবে চেক করে?

DDO আইডিতে Accounting মডিউলে যেতে হবে। Reports>registers>Select Bank Advice (EFT)>Pay Point>Fiscal Year>Month>issue Date>Run report করলে পাশের উইন্ডো দেখাবে। সেখানে ঐ উপজেলার সকল ইএফটি বিল দেখাবে। আপনি ব্যাংক হিসাব বা নাম লিখে পেইজে সার্চ করলেই আপনার ইএফটি হয়েছে কিনা তা দেখতে পারবেন।

ইএফটি ফাইল চেক

Caption: Look into advice that showing To, General Maneger, Public Accounts Department , Bangladesh Bank, Dhaka.

(Visited 1,036 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close