ibas++ 2

ibas++2

ibas++2 is a second version of ibas. You can select the two version of ibas++ or ibas going to https://ibas.finance.gov.bd/. ibas++ version 2 is called ibas++2. This website is used for salary submission for government employee and staff. It is also used for budgetery purpose.

ibas++2 is a budget and govt employee payment solution. it’s used for automation of government employee salary and budget procurement.

আইবাস++ এর সংক্ষিপ্ত পরিচিতি

আইবাস++ (Integrated budget and Accounting System) হচ্ছে বাংলাদেশ সরকারের সমন্বিত বাজেট এবং হিসাবরক্ষণ ব্যবস্থা। এটি একটি ইন্টারনেট ভিত্তিক সফটওয়্যার, যার মাধ্যমে সরকারের বাজেট প্রণয়ন, বরাদ্দ বিভাজন, অর্থ অবমুক্তি, বাজেট পুন: উপযোজন, অনলাইনে বিল দাখিল এবং তার বিপরীতে চেক বা ইএফটির মাধ্যমে অর্থ প্রদান, রাজস্ব জমার হিসাবরক্ষণ , স্বয়ংক্রিয় ব্যাং হিসাব সমন্বয় ইত্যাদি আর্থিক কর্মকান্ড সম্পন্ন করা যায়।

আইবাস++ এর চারটি প্রধান মডিউল রয়েছে
ক. বাজেট প্রনয়ন:

আইবাস++ এর মাধ্যমে দুটি প্রক্রিয়ায় বাজেট প্রণয়ন করা যায়। মাঠ পর্যায়ের দপ্তরগুলো থেকে এন্ট্রি করার মাধ্যমে বিভিন্ন অধিদপ্তর পরবর্তী বছরে তাদের পৌন:পুনিক বাজেটের প্রয়োজন নির্ধারণ করার পর তা মন্ত্রণালয়ের কৌশলগত উদ্দেশ্য ও অগ্রাধিকার খাত বিবেচনার ভিত্তিতে নির্ধারিত সম্ভাব্য ব্যয়সীমার সাথে সম্মিলন ঘটিয়ে বাজেট প্রাক্কলন ও প্রক্ষেপন প্রস্তুত করা যায়। এই মডিউল ব্যবহার করে মাঠ পর্যায়ের দপ্তর, অধিদপ্তর ও মন্ত্রণনালয় ধাপে ধাপে বাজেট প্রণয়ন করে অনলাইনে অর্থ বিভাগে দাখিল করতে পারে, যা অথর্ত বিভাগ প্রয়োজনীয় পরিমার্জন মেষে সংসরদে অনুমোদনের জন্য উপস্থাপন করে থাকে। আইবাস++ থেকেই এ সংক্রান্ত যাবতীয় দলিল, প্রতিবেদন ও বিশ্লেষণ তৈরি করা হয়ে থাকে। Forwarding based Estimation পদ্ধতির মাধ্যমে বাজেট প্রণয়নের সুবিধাও আইবা++ এ অচিরেই যুক্ত করা হবে।

খ. জেনারেল লেজার

জেলারেল লেজার মডিউলটি হচ্ছে আইবাস++ এর কেন্দ্রীয় নিয়ন্ত্রণ বিন্দু। যা পর্দার অন্তরালে থেকে সরকারের আর্থিক ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রক হিসেবে কাজ করে। বাজেট অনুমোদনের পর তা এই মডিউলের বাজেট উপযোজন সব মডিউলের মাধ্যমে লোড করা হয়। এরপর আইবাস++ এ যত লেনদেন ঘটে থাকে, তা সে বরাদ্দ বিভাজন হোক বা অর্থ ব্যয় হোক, সকল কিছুই জেনারেল লেজারের অন্তর্ভূক্ত হয় এবং সংশ্লিষ্ট শ্রেণীবিন্যাস কোডের বিপরীতে স্থিতি হালনাগদ করা হয়।

গ. বাজেট বাস্তবায়ন

বাজেট বাস্তবায়ন মডিউলের মাধ্যমে সংসদ কর্তৃক অনুমোদিত বাজেট প্রথমে জেনারেল লেজারে লোড করা হয়, যার ফলে বরাদ্দ বিভাজন, অর্থ অবমুক্তি, ত্রয়োদেশ প্রদান এবং ব্যয়ের ক্ষেত্রে অনুমোদিত বাজেটের নিয়ন্ত্রণ রক্ষা করা যায়। বাজেট বাস্তবায়ন মডিউলের মাধ্যমে বাজেট বিভাজন অবমুক্তি, উপযোজন, পুন: উপযোজন ইত্যাদি করা হয়।

আইবাস++ ও বাজেট মিডিউল বা ব্যবহার নির্দেশিকা দেখে নিন: ডাউনলোড

(Visited 149 times, 1 visits today)

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *