এলপিজি গ্যাসের দাম ২০২৩ । ১২ কেজি এপিজি গ্যাসের দাম কমলো

এলপিজি গ্যাসের দাম । ১২ কেজি এলপিজি গ্যাসের এপ্রিল/২০২৪ মাসের মূল্য তালিকা দেখুন

এলপিজি গ্যাস প্রধানত বাসা বাড়িতে ব্যবহার হয় যদিও এর ব্যাপক ব্যবহার রয়েছে তবুও এটির উপর নির্ভর করে দৈনন্দিন জীবন যাপন বা জীবন পদ্ধতি – এলপিজি গ্যাসের দাম ২০২৪

আন্তর্জাতিক দামের সাথে কি এলপিজি গ্যাসের সম্পর্ক আছে? – Saudi CP অনুযায়ী ভোক্তাপর্যায়ে বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের মূল্য সমন্বয় বিজ্ঞপ্তি। এপ্রিল ২০২৪ মাসের জন্য সৌদি আরামকো কর্তৃক প্রোপেন এবং বিউটেন এর ঘোষিত Saudi CP প্রতি মেট্রিক টন যথাক্রমে ৬৩০.০০ মার্কিন ডলার এবং ৬৪০.০০ মার্কিন ডলার এবং প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় Saudi CP প্রতি মেট্রিক টন ৬৩৬.৫০ মার্কিন ডলার বিবেচনায় এপ্রিল ২০২৪ মাসের জন্য বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের ভোক্তাপর্যায়ের মূল্য করা হয়েছে।

বেসরকারি এলপিজি’র রিটেইলার পয়েন্টে ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১২৩.৫২ টাকায় এবং বিভিন্ন পরিমাণের বোতলজাতকৃত বেসরকারি এলপিজি’র ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য নিম্নরূপভাবে সমন্বয় করা হয়েছে। বিভিন্ন পরিমাণের বোতলজাতকৃত বেসরকারি এলপিজি’র ভোক্তাপর্যায়ে সমন্বয়কৃত মূল্য, মার্চ-২০২৪।

রেটিকুলেটেড পদ্ধতিতে (i) তরল অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজি’র ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১১৯.৬৯ টাকায় এবং (ii) গ্যাসীয় অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজি’র ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি লিটার ০.২৬৬০ টাকায় বা প্রতি ঘনমিটার ২৬৬.০০ টাকায় সমন্বয় করা হয়েছে। সরকারি এলপিজি’র ডিলার/রিটেইলার পয়েন্টে ভোক্তাপর্যায়ে মূসকসহ মুল্যহার প্রতি ১২.৫০ কেজি ৬৯০.০০ টাকায় পুনঃনির্ধারণ করা হয়েছে।

এলপিজি গ্যাস (LPG) হল একটি বাণিজ্যিক গ্যাস যা প্রাথমিকভাবে পেট্রলিয়াম থেকে উৎপাদিত হয় / এলপিজি গ্যাসের মূল উপাদানগুলি প্রোপেন এবং বুটেন হল।

এলপিজি গ্যাস সবচেয়ে বেশি ব্যবহৃত জ্বালানি উপকরণ হিসেবে পরিচিত। এলপিজি গ্যাস সম্প্রসারণযোগ্য এবং পরিবেশবান একটি জ্বালানি উপকরণ। এটি প্রাকৃতিক গ্যাসের তুলনায় বেশি পরিবেশবান এবং স্বচ্ছ হওয়া এবং এটি অধিক সুরক্ষিত ও উপযোগী একটি প্রাকৃতিক গ্যাসের বিকল্প। এলপিজি গ্যাস ব্যবহার করা হয় স্টোভ, ওভেন, তন্দুর, চুলা এবং অন্যান্য জ্বালানি উপকরণে। এছাড়াও বাণিজ্যিক ব্যবসায়ে ও গাড়ির চালক তাঁত এর ব্যবহার হয়।

Caption: Source of Information

এলপিজি গ্যাসের দাম ২০২৪  । বিভিন্ন কেজির এলপিজি বোতলের মূল্য দেখে নিন

  1. ৫.৫ কেজি ৬৬১ টাকা।
  2. ১২ কেজি ১৪৪২ টাকা।
  3. ১২.৫ কেজি ১৫০২ টাকা।
  4. ১৫ কেজি ১৮০৩ টাকা।
  5. ১৬ কেজি ১৯২৩ টাকা।
  6. ১৮ কেজি ২১৬৩টাকা।

দাম কি আবার বাড়বে?

হ্যাঁ বাড়তে পারে। সরকারি প্রতিমাসেই গ্যাস বিদ্যুতের দাম পুন: নির্ধারণ করবে। সরকারি এলপিজি’র ইআরএল/আরপিজিসিএল পর্যায়ের মূল্য অপরিবর্তিত থাকায় এবং সরকারি এলপিজি’র মূল্য সমন্বয়ের সাথে Saudi CP’র সংশ্লিষ্টতা না থাকায় সরকারি এলপিজি’র মূল্য অপরিবর্তিত থাকবে। ২৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ/ ১০ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ তারিখে জারীকৃত বিইআরসি আদেশ নম্বর: ২০২১/০৭ এর অন্যান্য আদেশ ও নির্দেশনা অপরিবর্তিত থাকবে। বিস্তারিত মূল্য সমন্বয় আদেশ (বিইআরসি আদেশ নম্বর: ২০২৩/০৪) কমিশনের ওয়েবসাইট www.berc.org.bd এ পাওয়া যাবে।

১২ কেজি গ্যাস সিলিন্ডার কত দিন যাবে? নিরুপায় হয়ে অনেক দিন থেকেই সিলিন্ডারের এলপি গ্যাস ব্যবহার করছেন শহরের জনসাধারণও কারণ চাইলেই গ্যাস সংযোগ পাওয়া যায় না। প্রতিটি ১২ কেজির সিলিন্ডারের দাম ১৪০০ থেকে ১৬০০ টাকা পর্যন্ত বাজারে সেল হচ্ছে। একটি সিলিন্ডার ১৮ থেকে ২৬ দিন পর্যন্ত যায়। মেহমান এলে কোনো মাসে দুটিও লাগে। তাই গ্যাসের সিলিন্ডার কত দিন যাবে তা নির্ভর করে ব্যবহারের উপর। রাইসকুকার থাকাতে কিছুটা হলেও রক্ষা।

গ্যাসের মূল্য বৃদ্ধির তালিকা ২০২৩ । বাসা বাড়ির গ্যাসের দামও কি বৃদ্ধি পেল?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *