যুব ও ক্রীড়া মন্ত্রণালয় অনুদান ২০২২ । যুবকল্যাণ তহবিলের অনলাইন অনুদানের আবেদন প্রেরণের নির্দেশনাবলী

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় অনুদান ২০২২ । যুবকল্যাণ তহবিলের অনলাইন অনুদানের আবেদন প্রেরণের নির্দেশনাবলী

যুব সংগঠনসমূহকে আত্মকর্মসংস্থানমূলক প্রকল্প/কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে এ অনুদান প্রদান করা হবে – যুব ও ক্রীড়া মন্ত্রণালয় অনুদান ২০২২

অনলাইনে অনুদানের জন্য আবেদন– যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুবকল্যাণ তহবিল থেকে যুব সংগঠনসমূহকে আত্মকর্মসংস্থানমূলক প্রকল্প/কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে চলতি ২০২২-২০২৩ অর্থবছরের জন্য অনুদান প্রদানের নিমিত্ত নিম্নোক্ত নীতিমালা/শর্তাবলী অনুযায়ী অনলাইনের মাধ্যমে দরখাস্ত আহবান করা হয়েছে।

যুব ও ক্রীড়া সংগঠনের কার্যক্রম কেমন হবে? সামাজিক সচেতনতামূলক কার্যক্রম (যেমন-বাল্য বিবাহ প্রতিরোধ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা, পরিস্কার পরিচ্ছন্নতা, যৌতুক বিরোধী কার্যক্রম, মাদক বিরোধী কার্যক্রম, জঙ্গি বিরোধী, মশক নিধন কার্যক্রম )। যুবদের মূল্যবোধের উৎকর্ষ সাধন সম্পর্কিত কার্যক্রম (যেমন-স্বেচ্ছায় রক্তদান, পাঠাগার পরিচালনা, হতদরিদ্রদের সহায়তা ও শীতবস্ত্র বিতরণ, যুবদের নেতৃত্ব বিকাশ সাধন, বিশেষ চাহিদা সম্পন্নদের স্বাস্থ্য সেবা প্রদান, গর্ভবর্তী মহিলাদের স্বাস্থ্যসেবা প্রদান, মৃত ব্যক্তিদের সৎকারের ব্যবস্থা করা) । স্বেচ্ছাসেবী কার্যসম্পাদন ( যেমন-বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন, নিরক্ষতা দূরীকরণ, প্রশিক্ষণ ও শিক্ষা, স্যানিটেশন কার্যক্রম ) । সামাজিক ক্ষেত্রে বিশেষ অবদান (যেমন- যুব উন্নয়ন ও কর্মসংস্থানে অবদান, শিক্ষা, বিজ্ঞান, তথ্য প্রযুক্তি, কারিগরির ক্ষেত্রে অবদান, দেশ প্রেম, বীরত্ব ও সাহসিকতার ক্ষেত্রে অবদান, । জ্যেষ্ঠদের প্রতি আদর্শ সেবা, সমাজকল্যাণে অবদান, সংস্কৃতিতে উল্লেখযোগ্য অবদান বিবেচনায় প্রতিটি কার্যক্রমের প্রমাণক হিসেবে জেলা/উপজেলা প্রশাসনের কর্মকর্তা অথবা স্থানীয় জনপ্রতিনিধির উপস্থিতির ছবি (ক্যাপশনসহ) সংযুক্ত করতে হবে ।

সকল আবেদন যাচাই-বাছাই শেষে শুধুমাত্র একটি ফাইলের মাধ্যমে মহানগরীর ক্ষেত্রে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এবং উপজেলার ক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসার বরাবর অনলাইনে প্রেরণ করতে হবে। একাধিক ফাইল প্রেরণ করার কোন সুযোগ নেই ।

অনুদান সর্বোচ্চ কত টাকা দেওয়া হবে? / নির্বাচিত সংগঠনের প্রকল্প/কর্মসূচির গুণাগুণ (Merit) বিবেচনা করে সর্বোচ্চ ৫০ (পঞ্চাশ) হাজার টাকা পর্যন্ত অনুদান প্রদান করা হবে।

কোন লিংকে গিয়ে আবেদন করতে হবে? আবেদন করতে এখানে ক্লিক করুন: http://103.48.18.205/grants

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় অনুদান 2022 । যুবকল্যাণ তহবিলের অনলাইন অনুদানের আবেদন প্রেরণের নির্দেশনাবলী

মাঠ পর্যায়ে থেকে চলতি ২০২২-২০২৩ অর্থবছরে যুবকল্যাণ তহবিলের অনলাইন অনুদানের আবেদন প্রেরণের নির্দেশনাবলী PDF Download

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় অনুদান ২০২২ । অনুদান প্রাপ্তির শর্তাবলী যা অনুসরণীয়

  1. আবেদনকারী যুব সংগঠনকে আবশ্যিকভাবে (Mandatory) দেশের বিদ্যমান আইন অনুযায়ী রেজিস্ট্রেশন/নিবন্ধনভুক্ত হতে হবে।
  2. যুবকল্যাণ তহবিল হতে প্রকল্পভিত্তিক অনুদান প্রদানের ক্ষেত্রে যুব উন্নয়ন অধিদপ্তরের স্বীকৃতিপ্রাপ্ত/নিবন্ধিত যুব সংগঠনকে অগ্রাধিকার দেয়া হবে ।
  3. উপানুষ্ঠানিক শিক্ষা, ধাত্রীবিদ্যা, ঋণ কর্মসূচি ইত্যাদি সম্পর্কিত কার্যক্রম অনুদান প্রদানের ক্ষেত্রে বিবেচনা করা হবে না।
  4. প্রস্তাবিত প্রকল্প/কর্মসূচি বাস্তবায়নের জন্য সম্ভাব্য মোট ব্যয়ের কমপক্ষে শতকরা ১০ (দশ) ভাগ অর্থ সংগঠনের নিজস্ব তহবিল থেকে বহন করতে হবে।
  5. নির্বাচিত সংগঠনের প্রকল্প/কর্মসূচির গুণাগুণ (Merit) বিবেচনা করে সর্বোচ্চ ৫০ (পঞ্চাশ) হাজার টাকা পর্যন্ত অনুদান প্রদান করা হবে।
  6. তৃতীয়লিঙ্গ/বিশেষ চাহিদাসম্পন্নদের দ্বারা পরিচালিত যুব সংগঠনকে অনুদান প্রদানের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে।
  7. আবেদনপত্রের নির্ধারিত ফরম যথাযথভাবে পূরণপূর্বক দাখিলকৃত তথ্যাদির সমর্থনে প্রমাণক আপলোড করতে হবে।
  8. গত তিন অর্থবছরে (২০১৯-২০২০, ২০২০-২০২১ ও ২০২১-২০২২) যেসব যুব সংগঠন অনুদান পেয়েছে তাদের আবেদন যোগ্য হিসেবে বিবেচিত হবে না।
  9. দুর্গম/পশ্চাৎপদ এবং দারিদ্র্য মানচিত্র ( Poverty Map) অনুযায়ী দারিদ্র্যপীড়িত এলাকার আবেদনকারী যুব সংগঠনকে সকল শর্ত পূরণ সাপেক্ষে অনুদান প্রদানে অগ্রাধিকার দেয়া হবে।
  10. আবেদনকারী যুব সংগঠন রাষ্ট্র বা সমাজ বিরোধী কার্যক্রমের সাথে সম্পৃক্ত নয় মর্মে যাচাই বাছাই ফরমের নির্ধারিত স্থানে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা/থানা যুব উন্নয়ন কর্মকর্তার প্রত্যয়ন থাকতে হবে।
  11. অনলাইন আবেদন ফরমের নির্ধারিত স্থানে- (ক) যুব উন্নয়ন অধিদপ্তরের আওতায় সংগঠনের প্রশিক্ষণপ্রাপ্ত সদস্যদের বিবরণ (বয়স ১৮-৩৫ বছর), (খ) বাস্তবায়িত কার্যক্রম/কর্মসূচির আওতায় আত্মকর্মসংস্থান (গ) প্রশিক্ষণ, ঋণ, অনুদান কিংবা আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে সুযোগ সৃষ্টির তথ্য (ঘ) উদ্যোক্তা তৈরি সম্পর্কিত চাহিত তথ্যাদি ।
  12. যুব সংগঠনের কার্যক্রম যেমন (১) সামাজিক সচেতনতামূলক কার্যক্রম (যেমন-বাল্য বিবাহ প্রতিরোধ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা, পরিস্কার পরিচ্ছন্নতা, যৌতুক বিরোধী কার্যক্রম, মাদক বিরোধী কার্যক্রম, জঙ্গি বিরোধী, মশক নিধন কার্যক্রম ) (২) যুবদের মূল্যবোধের উৎকর্ষ সাধন সম্পর্কিত কার্যক্রম (যেমন-স্বেচ্ছায় রক্তদান, পাঠাগার পরিচালনা, হতদরিদ্রদের সহায়তা ও শীতবস্ত্র বিতরণ, যুবদের নেতৃত্ব বিকাশ সাধন, বিশেষ চাহিদা সম্পন্নদের স্বাস্থ্য সেবা প্রদান, গর্ভবর্তী মহিলাদের স্বাস্থ্যসেবা প্রদান, মৃত ব্যক্তিদের সৎকারের ব্যবস্থা করা) (৩) স্বেচ্ছাসেবী কার্যসম্পাদন ( যেমন-বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন, নিরক্ষতা দূরীকরণ, প্রশিক্ষণ ও শিক্ষা, স্যানিটেশন কার্যক্রম ) (৪) সামাজিক ক্ষেত্রে বিশেষ অবদান (যেমন- যুব উন্নয়ন ও কর্মসংস্থানে অবদান, শিক্ষা, বিজ্ঞান, তথ্য প্রযুক্তি, কারিগরির ক্ষেত্রে অবদান, দেশ প্রেম, বীরত্ব ও সাহসিকতার ক্ষেত্রে অবদান, (৫) জ্যেষ্ঠদের প্রতি আদর্শ সেবা, সমাজকল্যাণে অবদান, সংস্কৃতিতে উল্লেখযোগ্য অবদান বিবেচনায় প্রতিটি কার্যক্রমের প্রমাণক হিসেবে জেলা/উপজেলা প্রশাসনের কর্মকর্তা অথবা স্থানীয় জনপ্রতিনিধির উপস্থিতির ছবি (ক্যাপশনসহ) সংযুক্ত করতে হবে ।
  13. উপজেলা পর্যায়ে যুব সংগঠন কর্তৃক অনলাইন আবেদন দাখিল করার পর অধিকতর স্বচ্ছতার লক্ষ্যে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা/মেট্রোপলিটন ইউনিট থানা কর্মকর্তা কর্তৃক ব্যাংক স্টেটমেন্ট, নিবন্ধন সনদ ও চাহিত অন্যান্য তথ্যাদির যাচাই- বাছাইয়ের প্রত্যয়ন থাকতে হবে।
  14. নীতিমালার শর্তাদি বহির্ভুত প্রকল্প/প্রস্তাবনা অনুদানের যোগ্য হিসেবে বিবেচিত হবে না ।
  15. যুব সংগঠনসমূহকে অনুদান প্রদান সংক্রান্ত সকল কার্যক্রম যুবকল্যাণ তহবিল ব্যবস্থাপনা বোর্ড/উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক সংরক্ষিত।
  16. যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.moysports.gov.bd) এর অভ্যন্তরীণ ই-সেবার আওতাভুক্ত যুবকল্যাণ তহবিল অনলাইন অনুদান লিংক অথবা সরাসরি http://103.48.18.205 / Grants / ব্রাউজ করে নির্ধারিত অনলাইন আবেদন ফরম যথাযথাভাবে পূরণপূর্বক তৎসঙ্গে ফিল্ডওয়ারি (অনুচ্ছেদভিত্তিক) চাহিত তথ্যাদি PDF আকারে আপলোড (Upload) করে আগামী ১৫ জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ( ০১ মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ) তারিখের মধ্যে দাখিল করতে হবে। নির্ধারিত তারিখের পর অনলাইন আবেদন দাখিল কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।
  17. উল্লেখ্য, অনলাইন আবেদন দাখিলের পদ্ধতিসমূহ অনুসরণ করার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং যুব উন্নয়ন অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তির নিম্নে দৃশ্যমান রাখা হয়েছে।

কারা আবেদন করতে পারবে না?

আবেদনপত্রের নির্ধারিত ফরম যথাযথভাবে পূরণপূর্বক দাখিলকৃত তথ্যাদির সমর্থনে প্রমাণক আপলোড করতে হবে। গত তিন অর্থবছরে (২০১৯-২০২০, ২০২০-২০২১ ও ২০২১-২০২২) যেসব যুব সংগঠন অনুদান পেয়েছে তাদের আবেদন যোগ্য হিসেবে বিবেচিত হবে না।

(Visited 86 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *