১ লাখ টাকা বিনিয়োগ ২০২৩ । এক লক্ষ টাকা থাকলে কোথায় বিনিয়োগ করা উচিত?

১ লাখ টাকা বিনিয়োগ ২০২৪ । এক লক্ষ টাকা থাকলে কোথায় বিনিয়োগ করা উচিত?

কোন ব্যাংকে ডিপিএস স্কিম অথবা মাটির বক্সে আপনি হয়তো ১ লক্ষ টাকা জমিয়েছেন- ভাবছেন কোথায় বিনিয়োগ করবেন? – ১ লাখ টাকা বিনিয়োগ ২০২৪

এক লক্ষ টাকা আছে কি করা যায়? কথাটি কোন বন্ধু বা পরিচিত জনকে বলতে যাবেন না। কারণ কোন ফ্রড ব্যবসায়ী বা দুষ্ট চিন্তার মানুষ চেয়ে বসবে এবং ভাল মুনাফা দিবে ব্যবসা করে এমন লোভ দেখাবেই এবং শেষ পর্যন্ত দু বা চার বার লাভ বা মুনাফা পেলেও শেষ পর্যন্ত টাকাটা খোয়া যেতে পারে। তাই বিনিয়োগ করার সময় খুবই সাবধানে বিনিয়োগ করবেন। ঝুঁকিপূর্ণ বিনিয়োগ ছাড়া কেউ আপনাকে ১০% এর উপর মুনাফা দিতে পারবে না। নিরাপদ বিনিয়োগ সাধারণ বার্ষিক সর্বোচ্চ ১০% মুনাফা দেয় অথবা মাসিক সর্বোচ্চ ৮০০-৯০০ টাকা মুনাফা পেতে পারেন।

ফিক্সড ডিপোজিট নাকি সঞ্চয়পত্র কিনবো? আপনি এক লক্ষ টাকা থাকলে ব্যাংকে ফিক্স ডিপোজিট রাখলে সর্বোচ্চ ৭% মুনাফা দিবে যা ৬-৭শ টাকা/মাসিক এর বেশি হবে না। অন্যদিকে যদি তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র কিনুন অথবা পরিবার সঞ্চয়পত্র কিনুন তাতে ৮০০-৯০০ টাকার বেশি মাসিক মুনাফা পাবেন না। এতে করে প্রতি বছর আপনার টাকা বাড়বে না কারণ প্রতি বছর ৯-১০% মুদ্রাস্ফিতি রয়েছে। তাই এতে দৃশ্যমান টাকা বাড়লেও প্রকৃত পক্ষে টাকা খুব একটা কমবে না।

মুনাফার টাকা দিয়ে সঞ্চয় করলে কেমন হয়? হ্যাঁ। এটি একটি ভাল উপায় যে, আপনি প্রতিমাসে ৮০০-৯০০ টাকা মুনাফা বা লাভ পেলে সেটি দিয়ে আপনি আরও একটি ডিপিএস করলে আপনার সেই জমাকৃত অর্থের উপর ৬-৭% হারে সুদ পাবেন। এতে করে টাকা এখানেও খুব বেশি বাড়বে না। দেখা যাবে যে, আপনি দুই বছরে ২২-২৫ হাজার টাকা জমা করলে ১.৫-৩ হাজার টাকা মুনাফা বা সুদ পাবেন।

কোন ক্ষুদ্র ব্যবসায়ীকে দিয়ে মুনাফার অংশ ভোগ করা যায় কি? আপনি কোন ক্ষুদ্র ব্যবসায়ীর সাথে যোগাযোগ করে আয় করতে পারবেন। তবে সেটির জন্য আপনাকে শ্রম দিতে হবে। যদি শ্রম বিহীন ভাসমান কাউকে টাকা দেন তবে তা হারাতে পারেন। তাই পরিচিত বা অপরিচিত কাউকে অল্প টাকা দিতে হলেও আগে তার ব্যবসা ও কর্মস্থল নিয়মিত পরিদর্শন করতে থাকুন এবং ভেবেচিন্তে বিনিয়োগ করুন। তবে নিজে যদি কোন কিছু শুরু করতে চান এই এক লক্ষ টাকা যথেষ্ট তবে এটি বিনিয়োগের জন্য পর্যন্ত টাকা নয়। বিনিয়োগ থেকে ভাল মুনাফা পেতে আপনাকে ২০-৩০ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে যা আপনি জমি, ফ্ল্যাট বা অন্য কোন লাভজনক ব্যবসায়ে বিনিয়োগ করতে পারেন তবে সেজন্য প্রথমে আত্ম-উন্নয়নের জন্য বড় মুনাফার প্রাপ্তির জন্য বিনিয়োগ করতে হবে।

১ লক্ষ টাকা দিয়ে তাহলে কি করবো? / ৫ বছরে মাত্র ৬০,০০০ টাকা আসবে তা কি আমার জীবনকে পরিবর্তন করতে পারবে? না। মাসে ১ হাজার টাকা জীবনে আসলেও যা না আসলেও তাই…….ই

সবচেয়ে উত্তম বিনিয়োগ হবে নিজের উপর ইনভেস্ট বা বিনিয়োগ করা যা আপনার আত্ম উন্নয়ন করবে এবং বৃহৎ মুনাফা বা লাভ আসবে পারে অর্থাৎ নিজের উন্নয়নের জন্য বই কেনা, অনলাইন কোর্স কেনা বা একটি ল্যাপটপ বা ইন্টারনেট সংযোগ নিয়ে ওয়েব রিসার্চ বা লেখাপড়া করে আপনি নিজেকে উন্নত করতে পারেন যা আপনার বড় ধরনের আয় আনতে সাহায্য করবে। উদাহরণস্বরূপ কোর্সগুলো উল্লেখ করলাম আপনাকে টেন-মিনিট স্কুল হতেই কোর্সগুলো করতে হবে ব্যাপারটি এমন নয়। আপনি অনলাইন ভিত্তিক বিশ্বস্ত যে কোন প্লাটফর্ম হতে কোর্স সম্পন্ন করতে পারেন।

Caption: Click Here to Enroll । Coupon Code for Discount: 890gbf

Self-Help, Motivational and Meditation । কিছু আত্ম-উন্নয়নমূলক বই যা অনলাইন স্টোর বা ফিজিক্যাল স্টোর হতে কিনে নিতে পারেন।

  1. দ্য ফাইভ ডিসফাংশনস অব এ টিম- প্যাট্রিক লিঞ্চিওনি
  2. ইমোশনাল ইন্টেলিজেন্স- নাসরিন সুলতানা শীলা
  3. সাফল্যের রুট কজ এনালিসিস- মুবির চৌধুরী
  4. চিত্ত লোচন- তানভীর রাফি
  5. স্টপ ওভারথিংকিং – নিক ট্রিনটন
  6. বিনয়াবনত সুফি মিজানুর রহমান – ড. মোহাম্মদ কায়কোবাদ
  7. লাইফ ইজ শর্ট অ্যান্ড সো ইজ দিস বুক – পিটার অ্যাটকিনস
  8. Skills To Grow in Corporate -জি এম কামরুল হাসান
  9. হাউ টু টক টু এনিওয়ান- লেইল লোনডেস
  10. আপনিই নেক্সট জেনারেশন সিইও -বান্না হাসান
  11. দ্য মিরাকল মর্নিং- হ্যাল এলরড
  12. দি থিংস ইউ ক্যান সি অনলি হোয়েন ইউ স্লো ডাউন- হেমিন সুনিম
  13. পাওয়ারফুল ফোকাস- থিবো মেরিস
  14. স্ট্র্যাটেজিক মাইন্ডসেট- থিবো মেরিস
  15. দ্য সাইকোলজি অব মানি-মর্গান হাউসেল
  16. তুমি কি ফার্স্ট হতে চাও- আনিসুল হক
  17. দ্য ফোর এগ্রিমেন্টস- ডন মিগুয়েল রুইজ
  18. দ্য সাইকোলজি অফ সেলিং – ব্রায়ান ট্রেসি
  19. জ্যাক মা-নেসার আমিন
  20. দ্য পাওয়ার- রোন্ডা বাইর্ন (এরকম আরও অনেক বই পড়ুন)

দেশ বিদেশের দর্শনীয় স্থানে ভ্রমণ?

আত্ম উন্নয়নের ভ্রমণ খুবই গুরুত্বপূর্ণ। ভ্রমণ একটি আনন্দময় ইবাদত এবং জ্ঞান-প্রজ্ঞা ও অভিজ্ঞতার উৎস। সফর বা ভ্রমণের অন্যতম প্রধান উদ্দেশ্য হলো পূর্ববর্তীদের কীর্তি ও পরিণতি সম্বন্ধে জানা ও শিক্ষা গ্রহণ করা। এ সম্পর্কে পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘তারা কি পৃথিবীতে ভ্রমণ করে না এবং তাদের পূর্ববর্তীদের কী পরিণাম হয়েছিল তা কি দেখে না? তাই নিজেকে জানতে এবং মানুষকে জানতে ভ্রমণ করুন এবং মানুষের সাথে মিশতে থাকুন।

আইসিবি ইউনিট ফান্ড ২০২৩ । কোথায়, কিভাবে এবং কেন নিরাপদ বিনিয়োগ করবেন?TIN For Sanchaypatro । সঞ্চয়পত্রে ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগে টিন সার্টিফিকেট লাগবে নাবর্তমান স্বর্ণের দাম 2023। সোনার দাম ভরিতে কমল ১২৮৩ টাকা
জাতীয় প্রবাসী পেনশন স্কিম ২০২৩ । প্রবাসীরা ২০ বছরে চাঁদা দিয়ে মাসিক ৪৯,২৬৮ পেনশনে নিশ্চিন্ত জীবন

১ লক্ষ টাকা ব্যাংকে রাখলে ২০২৩ । লাভ বা মুনাফা বেশি পাওয়া যাইবে?

টাকা খাটানোর উপায় ২০২৩ । লাখ টাকা বিনিয়োগ করবো কোথায়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *