ড্রপ শিপিং বিজনেস ২০২৪ । নতুনদের ড্রপশিপিং শুরুর পূর্বে যা জানা জরুরি

ড্রপ শিপিং বিজনেস ২০২৪ । নতুনদের ড্রপশিপিং শুরুর পূর্বে যা জানা জরুরি

ড্রপ শিপিং শুনলেই মনে হয় শুরু করা যাক- এটি শুরু এবং সফল হওয়া কতটা সহজ বা কঠিন সেটি নিয়েই আলোচনা করা যাক-ড্রপ শিপিং বিজনেস ২০২৪

ড্রপশিপিং বিজনেস কি? – ড্রপশিপিং হলো একটি ই-কমার্স ব্যবসা মডেল যেখানে বিক্রেতার কাছে পণ্যের মজুত থাকে না। একজন গ্রাহক যখন একটি পণ্য ক্রয় করে, তখন বিক্রেতা সেই অর্ডারটি একজন সরবরাহকারীর কাছে পাঠায়, যে সরবরাহকারী সরাসরি গ্রাহককে পণ্যটি সরবরাহ করে।

কেন ড্রপশিপিং করবেন? আপনার পণ্যের মজুত করার দরকার নেই, তাই আপনার শুরু করার জন্য অনেক অর্থের প্রয়োজন হয় না। আপনার ব্যবসা ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য সহজেই বাড়ানো যেতে পারে। যদি কোনও পণ্য বিক্রি না হয়, আপনার কাছে অবিক্রিত মজুত থাকে না। আপনি যেকোনো জায়গা থেকে আপনার ব্যবসা পরিচালনা করতে পারেন।

ড্রপশিপিং বিজনেসের অসুবিধা কি? ঐতিহ্যবাহী খুচরা ব্যবসার তুলনায় ড্রপশিপিং ব্যবসায় লাভের মার্জিন কম হতে পারে। আপনার পণ্যের গুণমান বা সরবরাহকারীর গ্রাহক পরিষেবা নিয়ন্ত্রণ করার ক্ষমতা আপনার কম। ড্রপশিপিং একটি জনপ্রিয় ব্যবসায়িক মডেল, তাই আপনাকে অনেক প্রতিযোগীর সাথে প্রতিযোগিতা করতে হবে। একটি নির্দিষ্ট পণ্য বা বাজারে ফোকাস করুন। বিশ্বস্ত সরবরাহকারী খুঁজে বের করুন। আপনার ওয়েবসাইট এবং মার্কেটিং উপকরণগুলিতে উচ্চ-মানের পণ্যের ছবি এবং বিবরণ ব্যবহার করুন। গ্রাহক পরিষেবায় মনোযোগ দিন। আপনার ব্যবসা ট্র্যাক করুন এবং প্রয়োজনে সমন্বয় করুন।

মার্কেটিং এ টাকা খরচ করলেই ড্রপ শিপিং এ সফল হওয়া যায় / নতুনদের জন্য বিষয়টি সহজ মনে হলেও সফলতার হার খুবই কম তাই ভেবে চিন্তে সিদ্ধান্ত নিবেন

লোকেরা নতুন জিনিস চেষ্টা করতে দ্বিধাগ্রস্ত হতে পারে, বিশেষ করে যদি তারা সেগুলির সাথে পরিচিত না হয়। কিছু পণ্য নৈতিক বা রাজনৈতিক কারণে বিতর্কিত হতে পারে, যা সেগুলি বিক্রি করা কঠিন করে তুলতে পারে। মনে রাখবেন, যে কোন কিছু বিক্রি করা সম্ভব, তবে এটি সময়, প্রচেষ্টা এবং সঠিক কৌশলের প্রয়োজন হতে পারে। আপনার কি কোন নির্দিষ্ট পণ্য আছে যা আপনি বিক্রি করতে চান? আমি আপনাকে আরও নির্দিষ্ট পরামর্শ দিতে পারি যদি আপনি আমাকে আরও তথ্য দেন।

ড্রপ শিপিং বিজনেস ২০২৪ । নতুনদের ড্রপশিপিং শুরুর পূর্বে যা জানা জরুরি

Caption: Dropshiping info to start your journey

ড্রপশিপিং বাংলাদেশ । ড্রপশিপিং শুরু করার পূর্বে অবশ্যই জেনে নিতে হবে

  1. প্রোডাক্ট সম্পর্কে অনেক ভালো ধারণা রাখতে হবে।
  2. নিজেকে ডিজিটাল মার্কেটিং খুব ভালো করে শিখতে হবে। ডিজিটাল মার্কেটিং ভালোভাবে না জানলে, কোনো ভাবেই উন্নতি করা সম্ভব না।
  3. নিজের একটি ডুয়াল কারেন্সি কার্ড লাগবে।
  4. নিজেকেই মার্কেটিং এর দায়িত্ব পালন করতে হবে।
  5. টাকা ডাললেই সেল আসে না। নিজেরও কিছু স্কিল প্রয়োজন আছে।
  6. প্রোডাক্ট + অডিয়েন্স রিচার্স করা শিখতে হবে।

কোন কিছু সেল করা কি কঠিন?

কোন কিছু বিক্রি করা কতটা কঠিন তা নির্ভর করে বিভিন্ন বিষয়ের উপর, যেমন: পণ্যের জন্য যত বেশি চাহিদা থাকবে, তত সহজে এটি বিক্রি করা যাবে। বাজারে যদি অনেক প্রতিযোগী থাকে, তাহলে আপনার পণ্যটি দাঁড়িয়ে থাকতে হবে। মূল্য: পণ্যের দাম যত বেশি হবে, তত কম লোক এটি কিনতে ইচ্ছুক হবে। আপনার পণ্য যদি অনন্য হয় এবং বাজারে অন্য কিছুর মতো না হয়, তাহলে এটি বিক্রি করা সহজ হবে। আপনি কাদের কাছে বিক্রি করতে চান তা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। আপনার পণ্যটি তাদের চাহিদা এবং আকাঙ্ক্ষাগুলি পূরণ করে কিনা তা নিশ্চিত করুন। যখন অর্থনীতি ভালো থাকে, তখন লোকেরা বেশি জিনিসপত্র কিনতে থাকে। বাজারে কী চলছে তা আপডেট রাখা গুরুত্বপূর্ণ।

আপনার পণ্য সম্পর্কে লোকেদের জানাতে আপনাকে এটি ভালভাবে বাজারজাত করতে হবে। আপনাকে গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করতে এবং তাদের আপনার পণ্য কেনার জন্য রাজি করাতে সক্ষম হতে হবে। ভালো গ্রাহক পরিষেবা গ্রাহকদের ধরে রাখতে এবং পুনরাবৃত্তিমূলক ব্যবসা তৈরি করতে সহায়তা করতে পারে। ভালবাসা বা শান্তি বিক্রি করা কঠিন হতে পারে কারণ এগুলি দৃশ্যমান বা স্পর্শযোগ্য নয়। লোকেরা সাধারণত বড় ক্রয়ের আগে আরও বেশি গবেষণা করে এবং তাদের বিকল্পগুলি তুলনা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *