মন্ত্রিসভায় নতুন মুখ ২০২৪ । পূর্ণ মন্ত্রী থেকে বাদ পড়লেন যারা তালিকা দেখুন

মন্ত্রিসভায় নতুন মুখ ২০২৪ । পূর্ণ মন্ত্রী থেকে বাদ পড়লেন যারা তালিকা দেখুন

নতুন মন্ত্রী সভায় পুরাতন ও সমালোচিত মন্ত্রীগণ বাদ পড়েছে- নতুন কিছু এমপিগণ ঠাই করে নিয়েছেন নতুন পূর্ণমন্ত্রী হিসেবেই – মন্ত্রিসভায় নতুন মুখ ২০২৪

সংবিধানের কোন অনুচ্ছেদ বলে মন্ত্রী নিয়োগ প্রদান করা হয়? –গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি অদ্য ২৭ পৌষ ১৪৩০ / ১১ জানুয়ারি ২০২৪ বৃহস্পতিবারগণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রী ও প্রতিমন্ত্রী পদে নিয়োগদান করেছেন। নতুন মন্ত্রীপরিষদ নিয়োগ দেয়ার সাথে সাথেই পূর্বের মন্ত্রিসভা বাতিল হয়ে যায়।

উপমন্ত্রী কি? উপমন্ত্রী হচ্ছে সহযোগী মন্ত্রী (deputy minister) বা সর্বাধিক নিম্নপদস্থ মন্ত্রী। একটি মন্ত্রণালয়ের কার্যনির্বাহক মন্ত্রী কিংবা কার্যনির্বাহক প্রতিমন্ত্রীর নিকট দায়বদ্ধ। উপমন্ত্রী হলো মন্ত্রীর সহযোগী মন্ত্রী। মন্ত্রীর অবর্তমানে উপমন্ত্রী মন্ত্রীর দ্বায়িত্ব পালন করে। মন্ত্রিসভা হল সকল মন্ত্রীদের নিয়ে গঠিত। সকল মন্ত্রী বলতে এখানে বোঝানো হচ্ছে সকল পূর্ণ মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী – কে। অপরপক্ষে শুধুমাত্র পূর্ণ মন্ত্রী দের কে নিয়ে গঠিত হয় মন্ত্রী পরিষদ। মন্ত্রিপরিষদে প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী গণ অন্তর্ভুক্ত নন।

টেনোক্র্যাট মন্ত্রী কারা হলেন? নতুন এই মন্ত্রিসভায় দু’জন টেকনোক্র্যাট মন্ত্রী থাকছেন। আগের মন্ত্রিসভার বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমানের সাথে এবার নতুন যোগ হয়েছেন সামন্ত লাল সেন। অন্যদিকে, বর্তমান মন্ত্রিসভার প্রতিমন্ত্রীদের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান বাদ পড়েছেন।

সমালোচিত পূর্ণমন্ত্রী যারা বাদ পড়লেন / প্রভাবশালী মন্ত্রী যারা বাদ পড়লেন মন্ত্রীসভা হতে

প্রধানমন্ত্রী মন্ত্রী পরিষদ শাসিত শাসন ব্যবস্থায় সরকার প্রধান হিসেবে রাষ্ট্র পরিচালনা করেন। তাছাড়া তিনি এই ব্যবস্থাতে সংসদ বা সংসদের নেতার ভূমিকাও পালন করেন। অনেক শাসনব্যবস্থায় প্রধানমন্ত্রী মন্ত্রী পরিষদের সদস্যদের নিয়োগ বা বহিষ্কার করার অধিকারও রাখেন।

Rejected Minister 2024

Caption: Old Minister 2018

পূর্ণ মন্ত্রী বাদ ২০২৪ । নতুন মন্ত্রিসভায় নাম নেই যাদের তালিকা দেখুন

  1.  বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি
  2. পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন
  3. অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল
  4. কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক
  5. স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং
  6. পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
  7. পাট ও বস্ত্রমন্ত্রী গাজী গোলাম দস্তগীর
  8. মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম
  9. ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী
  10. প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ
  11. সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ
  12. বন ও জলবায়ু বিষয়কমন্ত্রী মো. শাহাব উদ্দিন
  13. পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং
  14. রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং
  15. ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

নতুন মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে ডাক পেয়েছেন কে কে?

নির্বাচিত এমপিদের মধ্য থেকে ফারুক খান, আবুল হাসান মাহমুদ আলী, সাবের হোসেন চৌধুরী, মো. আব্দুস শহীদ, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মো. আব্দুর রহমান, নারায়ন চন্দ্র চন্দ এবং আব্দুস সালাম। আরও ডাক পেয়েছেন মহিবুল হাসান চৌধুরী, ফরহাদ হোসেন, ফরিদুল হক খান, জিল্লুল হাকিম, জাহাঙ্গীর কবির নানক, নাজমুল হাসান পাপন এবং সামন্ত লাল সেন কে মন্ত্রী সভায় রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *