শিক্ষার্থী ভর্তি বিজ্ঞপ্তি 2023 । ১ম থেকে ৯ম শ্রেণীতে ভর্তি কার্যক্রম লটারির মাধ্যমেই হবে

শিক্ষার্থী ভর্তি বিজ্ঞপ্তি 2024 । ১ম থেকে ৯ম শ্রেণীতে ভর্তি কার্যক্রমের সময়সীমা বৃদ্ধি!

সরকারি ও বেসরকারি স্কুল গুলোতে ভর্তির ক্ষেত্রে নির্ধারিত বয়স এবং অনলাইন কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে সম্পন্ন হবে – শিক্ষার্থী ভর্তি বিজ্ঞপ্তি 2023

ভর্তি কার্যক্রম কি লটারিতেই হবে? হ্যাঁ। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও বেসরকারি (মহানগর ও জেলার সদর উপজেলা পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি হতে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ২০২৪ শিক্ষাবর্ষে সারাদেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং সকল মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ে অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া ডিজিটাল লটারির মাধ্যমে অনুষ্ঠিত হবে।

গত বছরতো অনেকেই লটারি মানে নাই? বিগত বছরগুলোতে অনুষ্ঠেয় ডিজিটাল লটারির এ প্রক্রিয়ায় সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের (জাতীয়করণকৃতসহ) বেশিরভাগ প্রতিষ্ঠান অংশগ্রহণ করলেও উপজেলা পর্যায়ের অনেক প্রতিষ্ঠান অংশগ্রহণ করেনি। একইভাবে সকল মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ে অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠানের অধিকাংশ প্ৰতিষ্ঠান ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করেনি, যা বিধিসম্মত নয়। ভবিষ্যতে যে সকল প্রতিষ্ঠান ডিজিটাল লটারি প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে না সে সকল প্রতিষ্ঠানের অধ্যক্ষ/প্রধান শিক্ষক ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন। উল্লেখ্য, ২০২৪ শিক্ষবর্ষে ভর্তি সংক্রান্ত সকল নির্দেশনা পর্যায়ক্রমে মাউশি’র ওয়েবসাইট www.dshe.gov.bd এ প্রকাশ করা হবে।

প্রথম শ্রেণীতে ভর্তির বয়স কত লাগে? ২০২৪ শিক্ষাবর্ষে কেন্দ্ৰীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে সারাদেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয়কে অংশগ্রহণ করতে হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিস্পন্ন করা ব্যতিত অন্য কোন পরীক্ষা গ্রহণ করা যাবে না। অন-লাইন লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী ভর্তির কাজ সম্পন্ন করতে হবে। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ২০২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী ১ম শ্রেণিতে শিক্ষার্থীর বয়স ৬+ বছর নির্ধারণ করা হয়েছে।

শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কি কোটা পদ্ধতি অনুসৃত হবে/ ভর্তি কার্যক্রম শুরু করতে মাউশি বিজ্ঞপ্তি প্রকাশ করবে

শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী সরকারি মাধ্যমিক বালক বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তি উপযুক্ত সন্তান বালিকা হলে পার্শ্ববর্তী সরকারি বালিকা বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে। একইভাবে শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তি উপযুক্ত সন্তান বালক হলে পার্শ্ববর্তী সরকারি বালক বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও বেসরকারি (মহানগর ও জেলার সদর উপজেলা পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি হতে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ২০২৪ শিক্ষাবর্ষে সারাদেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং সকল মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ে অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া ডিজিটাল লটারির মাধ্যমে অনুষ্ঠিত হবে।

Caption: Source

অনলাইনে ভর্তি ফরম পূরণের নিয়ম । Web Application Form পূরণ এর নিয়মাবলী

  1. https://gsa.teletalk.com.bd ওয়েবসাইটে Browse করে আবেদনপত্র পূরণ ও Submit করতে পারবেন।
  2. Online-এ আবেদনপত্রের নির্দেশনা মতে প্রার্থী তার সকল তথ্য পূরণ করবেন। যে সকল প্রার্থী বিভিন্ন কোটায় আবেদন করবেন তাদের কোটার বিষয়টি অবশ্যই উল্লেখ করতে হবে। অন্যথায় কোটা বিবেচনা করা সম্ভব হবে না।
  3. Online-এ আবেদনপত্রে প্রার্থী তার রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০ pixel) স্ক্যান করে JPEG ফরমেটে নির্ধারিত স্থানে Upload করবেন।
  4. Online-এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে প্রার্থী একটি User ID সহ ছবি Applicant’s copy পাবেন।
  5. প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্ট অথবা Download কপি ভর্তি সংক্রান্ত যে কোন প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন।
  6. Online-এ আবেদনপত্রে সরবরাহকৃত বাছাইকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু আবেদন প্রেরণ করার পূর্বেই সরবরাহকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

লটারি ছাড়া কি এ বছর ভর্তি হওয়া যাবে না?

না। ২০২৪ শিক্ষাবর্ষে সারাদেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং সকল মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ে অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নের নিমিত্তে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে। লটারিতে অংশগ্রহন ছাড়া কোন ভাবে ভর্তি হওয়া যাবে না।

অনলাইন লটারির মাধ্যমেই শিক্ষার্থী ভর্তি ২০২৩ । ১ম শ্রেণিতে শিক্ষার্থীর বয়স ৬+ বছর নির্ধারণ করা হয়েছে।GSA.teletalk.com.bd online apply । ২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তিএকাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম ২০২৩ । ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩

শিক্ষার্থী ভর্তি বিজ্ঞপ্তি 2024 । ১ম থেকে ৯ম শ্রেণীতে ভর্তি কার্যক্রমের সময়সীমা বৃদ্ধি!

https://youtu.be/vU2qeE9KPLs