সুদমুক্ত ক্ষুদ্রঋণ কার্যক্রম ২০২৩ । ১ম কিস্তি ৩ কোটি ৬০ লক্ষ টাকা ছাড় করা হয়েছে

সুদমুক্ত ক্ষুদ্রঋণ কার্যক্রম ২০২৪ । ১ম কিস্তি ৩ কোটি ৬০ লক্ষ টাকা ছাড় করা হয়েছে

ক্ষুদ্র ব্যবসায়ী বা দ্রারিদ্র পীড়িত মানুষের পাশে দাঁড়ানোর মত ছোট ঋণ এ প্রকল্পের মাধ্যমে দেওয়া হয় – সুদমুক্ত ক্ষুদ্রঋণ কার্যক্রম ২০২৪

ঘূর্ণায়মান তহবিল পুনঃবিনিয়োগ কি? কোনো ঋণগ্রহীতা ঋণের অর্থ সার্ভিস চার্জসহ ১০০% পরিশোধ করার পর পুনরায় ঋণ গ্রহণ করতে পারবেন। কর্মদলের কোনো সদস্যের ঋণ পরিশোধের ব্যর্থতার জন্য ঐ কর্মদলের ঋণ পরিশোধকারী অন্য কোনো সদস্যকে পুনঃঋণ প্রদান স্থগিত করা যাবে না এবং স্বাবলম্বী না হওয়া পর্যন্ত ঋণ প্রদান অব্যাহত রাখা যাবে।

২০২২-২৩ অর্থ বছরের আবর্তক ক্ষুদ্রঋণ খাতের (কোড নং ১২০০১৩২০১) ১৪.৩০,০০,০০০/- (চৌদ্দ কোটি ত্রিশ লক্ষ) টাকার মধ্যে ১ম কিস্তি বাবদ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পত্র নং- ৪১,০০,০০০০,০৪৩.03.001.19.161, তারিখ: ৩০ অক্টোবর ২০২২ মোতাবেক কোড নং ৩৬৩১১৯৯ অন্যান্য অনুদান বাবদ (ক্ষুদ্রঋণ) ৩,৫৭,৫০,০০০/-(তিন কোটি সাতান্ন লক্ষ পঞ্চাশ হাজার) টাকা, এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পত্র নং- ৪১.০০.০০০০.083.03.001.19.1৫৭, তারিখ: ২২ নভেম্বর ২০২২ মোতাবেক কোড নং ৩২৫৫১০৫ অন্যান্য মনিহারি খাতে ২,৫০,০০০/- (দুই লক্ষ পঞ্চাশ হাজার) টাকাসহ সর্বমোট ৩,৬০,০০,০০০/-(তিন কোটি ষাট লক্ষ) টাকা ছাড়করণের সরকারি মঞ্জুরি পাওয়া গিয়েছে।

আবর্তক ক্ষুদ্রঋণ খাতের তহবিল পরিচালনার জন্য সোনালী ব্যাংক লিমিটেড, স্থানীয় কার্যালয়, মতিঝিল, ঢাকায় মহাপরিচালক, সমাজসেবা অধিদফতর এর একক স্বাক্ষরে ‘সুদমুক্ত ক্ষুদ্রঋণ কার্যক্রম, ঘূর্ণায়মান তহবিল-ইউসিডি” শিরোনামে একটি চলতি হিসাব খোলা আছে যার নম্বর 0002633142576। উক্ত ব্যাংক হিসাবে জমাকৃত অর্থ সংযুক্ত বিভাজন অনুযায়ী ৩১ টি কার্যালয়ের স্ব-স্ব ব্যাংক হিসাব নম্বরে স্থানান্তর করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

১ম কিস্তি ৩ কোটি ৬০ লক্ষ টাকা ছাড় করা হয়েছে / ১ম কিস্তির অর্থ ছাড়ের ফলে নির্বাচিত ঋণ প্রার্থীগন ঋণ পেয়ে যাবেন

সুবিধাভোগী কর্তৃক ঋণ প্রাপ্তির ২ মাস পর হতে সমান ১০ কিস্তিতে অথবা স্কীম ভেদে ১, ২ বা ৩ কিস্তিতে ঋণের অর্থ শতকরা ১০ ভাগ সার্ভিসচার্জসহ ফেরত দিতে হয়।

২০২২-২৩ অর্থবছরে ১ম কিস্তির সুদমুক্ত ক্ষুদ্রঋণ কার্যক্রম খাতে ৩ কোটি ৬০ লক্ষ টাকা ৩১ টি শহর সমাজসেবা কার্যালয়ে স্ব-স্ব হিসাব নম্বরে প্রেরণ

সুদ নাকি সার্ভিস চার্জ? সুদমুক্ত ঋণ প্রদান করা হয় এটি কোন সুদ নয় সার্ভিস চার্জ হিসেবে নেয়া হয়।

  1. সমন্বিত সঞ্চয় ও ক্ষুদ্রঋণ নীতিমালা অনুসরণ করতে হবে। অভিন্ন সার্ভিস চার্জ ৫% (পাঁচ শতাংশ) নির্ধারণ করতে হবে;
  2. ঘূর্ণায়মান তহবিল বিনিয়োগ হতে প্রাপ্ত সার্ভিস চার্জের অর্থ ঐ এলাকার নিজস্ব তহবিল হিসাবে গণ্য হবে;
  3. তহবিল স্ব-স্ব মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ী সংশ্লিষ্ট গ্রামে ক্ষুদ্রঋণ হিসাবে বিনিয়োগ করা যাবে। এ অর্থ অন্য কোনো খাতে ব্যবহার করা যাবে না; এবং
  4. তহবিল বিনিয়োগ হতে প্রাপ্ত সার্ভিস চার্জ উক্ত এলাকার তহবিল হিসাবে গণ্য হবে এবং অর্জিত ব্যাংক সুদও তহবিল হিসাবে জমা হবে।

ঋণ পাওয়ার যোগ্যতা কি?

প্রথমত  বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। সমাজসেবা অধিদফতর কর্তৃক নির্বাচিত গ্রামের বাসিন্দা হতে হবে। পল্লী মাতৃকেন্দ্রের কর্মদলের দলীয় সদস্য হতে হবে। পারিবারিক গড় আয় ০ হতে ৫০০০০ টাকা পর্যন্ত, ‘ক’ শ্রেণি (দরিদ্রতম) হতে হবে। পারিবারিক গড় আয় ৫০০০১ টাকা হতে ৬০০০০ টাকা পর্যন্ত ‘খ’ শ্রেণি (দরিদ্র) হতে হবে। পারিবারিক গড় আয় ৬০০০১ টাকার ঊর্ধ্বে (ধনী/দারিদ্র্য সীমার উপরে ) ‘গ’ শ্রেণি হতে হবে। সমাজসেবা অধিদফতরের ঋণ নীতিমালা অনুসারে এ ঋণ প্রদান করা হয়। সুদমুক্ত হলেও পরিশোধের সময় ১০% সার্ভিস চার্জ পরিশোধ করতে হয়।

সমাজসেবা লোন ২০২৩ । ৫% সার্ভিস চার্জে সুদমুক্ত ঋণ সুবিধা

5 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *