মোটরযান নম্বর প্লেট চেক করার নিয়ম ২০২৩ । ডিজিটাল রেজিস্ট্রেশন, বায়োমেট্রিক প্রদান এবং তা সংগ্রহের প্রক্রিয়া কি?

মোটরযান নম্বর প্লেট চেক করার নিয়ম ২০২৪ । ডিজিটাল রেজিস্ট্রেশন, বায়োমেট্রিক প্রদান এবং তা সংগ্রহের প্রক্রিয়া কি

বিআরটিএ এখন নম্বর প্লেট প্রাপ্তি আরও সহজ করেছে- নম্বর প্লেট আনতে কি কি কাগজপত্র নিয়ে আসতে হবে সে বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে –মোটরযান নম্বর প্লেট ২০২৪

গাড়ির নম্বর প্লেট তৈরি হলে কি গ্রাহক মেসেজ পাবেন? হ্যাঁ। – মোটরযানের রেট্রো-রিফ্লেক্টিভ নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ প্রস্তুত হওয়ার পর সংশ্লিষ্ট মোটরযান মালিকের মোবাইলে উক্ত নম্বরপ্লেট সংযোজনের বিষয়ে অনুরোধ জানিয়ে এসএমএস প্রেরণ করবে।

মোবাইল মেসেজ দিয়ে নম্বর প্লেট রেডি কিনা চেক করা যাবে? ঢাকা মেট্রো ও চট্ট মেট্রো সার্কেল অফিসে নিম্নোক্তভাবে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করে নির্ধারিত তারিখ ও সময়ে নম্বরপ্লেট সংযোজনের জন্য সংশ্লিষ্ট সার্কেল অফিসে মোটরযান উপস্থিতি নিশ্চিতকরণ: মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে NP<space>A<space> Date লিখে 26969 নম্বরে প্রেরণ করতে হবে। যেমন: আপনার পছন্দ অনুযায়ী ১১ ফেব্রুয়ারি তারিখের জন্য অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে চাইলে টাইপ করতে হবে NP A 11 এবং 26969 নম্বরে প্রেরণ করতে হবে। উল্লেখ্য যে, মোবাইল ম্যাসেজের (পছন্দ তারিখ) ক্ষেত্রে মাস, বছর লেখার প্রয়োজন নাই। প্রযোজ্য ফি জমা প্রদানের সময় যে মোবাইল নম্বর ব্যবহার করা হয়েছে সে নম্বর থেকে ম্যাসেজ পাঠাতে হবে।

মোটরযান মালিকের বায়োমেট্রিক প্রদানের নিয়ম কি? মোটরযানের রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর ব্যক্তি মালিকানাধীন মোটরযান মালিকের মোবাইলে এসএমএস প্রেরণ করা হয়। বিআরটিএ ঢাকা মেট্রো ও চট্ট মেট্রো সার্কেল অফিসের জন্য অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে হয়। মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে NP<space>B<space>Date টাইপ করে 26969 নম্বরে প্রেরণ করতে হবে। যেমন: আপনার পছন্দ অনুযায়ী ১১ ফেব্রুয়ারি তারিখের জন্য অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে চাইলে NP B 11 লিখে 26969 নম্বরে প্রেরণ করতে হবে। ফিরতি এসএমএস এ ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেটের বায়োমেট্রিক প্রদানের তারিখ ও সময় প্রাপ্তির পর বেশ কিছু কাগজপত্রাদিসহ উপস্থিত থাকতে হবে। যেমন- রেজিস্ট্রেশন সনদ/প্রাপ্তি স্বীকার রশিদের মূলকপি ও A4 সাইজের ফটোকপি; মোটরযান মালিকের জাতীয় পরিচয় পত্র/ড্রাইভিং লাইসেন্সের মূলকপি ও A4 সাইজের ফটোকপি; মন্তব্য: প্রতিষ্ঠানের নামে রেজিস্ট্রেশনকৃত মোটরযানের বায়োমেট্রিকের প্রয়োজন নেই।

ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট গ্রহনের নিয়ম কি? মোটরযান মালিকের মোবাইলে ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট সংগ্রহের জন্য এসএমএস প্রেরণ করা হয়। ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট প্রস্তুতের পর তা সংগ্রহের জন্য মোটরযান মালিকের মোবাইলে এসএমএস প্ররণ করা হয়। বিআরটিএ ঢাকা মেট্রো ও চট্ট মেট্রো সার্কেল অফিসে ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট সংগ্রহের জন্য অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে হয়। মোবাইলের এসএমএস অপশনে গিয়ে NP<space>C<space>Date টাইপ করে 26969 নম্বরে প্রেরণ করতে হবে। যেমনঃ আপনার পছন্দ অনুযায়ী ১ ফেব্রুয়ারি তারিখের জন্য অ্যাপয়েন্টমেন্ট করতে চাইলে NP C 11 লিখে 26969 নম্বরে প্রেরণ করতে হবে। ফিরতি ম্যাসেজে উল্লেখিত তারিখ ও সময়ে এসে ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট গ্রহণ করা যাবে। নির্ধারিত তারিখে সার্টিফিকেট গ্রহণ করা সম্ভব না হলে একই পদ্ধতিতে পুনরায় অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করা যাবে।

মোবাইল মেসেজ দিয়েই এ্যাপেয়েন্টমেন্ট গ্রহণ করা যাবে / ঢাকা ও চট্টগ্রামের ক্ষেত্রে অ্যাপয়েন্টমেন্ট ছাড়া নম্বর প্লেট গ্রহণ করা যাবে না

উল্লেখ্য, ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট সংগ্রহ সংক্রান্ত এসএমএস মোবাইলে প্রাপ্তির পরে বিআরটিএ ঢাকা মেট্রো ও চট্ট মেট্রো সার্কেল অফিস ব্যতীত অন্যান্য সার্কেল অফিসে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ ছাড়াই ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট সংগ্রহ করা যাবে।

মোটরযান স্মার্ট কার্ড ২০২৩ । ডিজিটাল রেজিস্ট্রেশন, বায়োমেট্রিক প্রদান এবং তা সংগ্রহের প্রক্রিয়া কি?

Caption: info source

গাড়ির নম্বর প্লেট আনতে কাগজপত্রাদি ২০২৪ । এসএমএস এ রেট্রো-রিফ্লেক্টিভ নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ সংযোজনের তারিখ ও সময় দেওয়া হবে।

  1. ব্যক্তি মালিকানাধীন মোটরসাইকেল: রেজিস্ট্রেশন সনদ/প্রাপ্তিস্বীকার রশিদের মূলকপি ও A4 সাইজের ফটোকপি; মোটরসাইকেল মালিকের জাতীয় পরিচয় পত্র/ড্রাইভিং লাইসেন্সের মূলকপি ও A4 সাইজের ফটোকপি ; মন্তব্য: মোটরসাইকেলের মূল মালিকের উপস্থিতি ব্যতীত মোটরসাইকেলে রেট্রো-রিফ্লেক্টিভ নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ সংযোজন করা হয়না ।
  2. প্রতিষ্ঠানের মালিকানাধীন মোটরসাইকেল: রেজিস্ট্রেশন সনদ/প্রাপ্তি স্বীকার রশিদের মূলকপি ও A4 সাইজের ১ সেট ফটোকপি; প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে মনোনীত প্রতিনিধির নাম ও পদবি; মনোনীত প্রতিনিধির জাতীয় পরিচয় পত্র/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্সের মূলকপি ও A4 সাইজের ১ সেট ফটোকপি।
  3. হালকা, মাঝারী ও ভারী মানের মোটরযান (ব্যক্তি মালিকানাধীন): রেজিস্ট্রেশন সনদ/প্রাপ্তি স্বীকার রশিদের মূলকপি ও A4 সাইজের ফটোকপি; মোটরযান মালিকের জাতীয় পরিচয় পত্র/ড্রাইভিং লাইসেন্সের মূলকপি ও A4 সাইজের ফটোকপি।
  4. হালকা, মাঝারী ও ভারী মানের মোটরযান (প্রতিষ্ঠানের মালিকানাধীন): রেজিস্ট্রেশন সনদ/প্রাপ্তি স্বীকার রশিদের মূলকপি ও A4 সাইজের ফটোকপি, প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে মনোনীত প্রতিনিধির নাম ও পদবি; মনোনীত প্রতিনিধির জাতীয় পরিচয় পত্র/ড্রাইভিং লাইসেন্সের মূলকপি ও A4 সাইজের ফটোকপি ।

উপজেলা বা জেলার ক্ষেত্রেও কি অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে?

না। বিআরটিএ ঢাকা মেট্রো ও চট্ট মেট্রো সার্কেল অফিস ব্যতীত অন্যান্য সার্কেল অফিসে রেট্রো-রিফ্লেক্টিভ নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ সংযোজনে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণের কোনো প্রয়োজন নেই। মোবাইলে এসএমএস প্রাপ্তির পর মোটরযান হাজির ও উপরে বর্ণিত কাগজপত্রাদি প্রদর্শন সাপেক্ষে রেট্রো- রিফ্লেক্টিভ নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ মোটরযানে সংযোজন করে দেয়া হয় ।

গাড়ির নম্বর প্লেট চেক করার নিয়ম ২০২৪ । অনলাইনে অ্যাপে গাড়ির নম্বর প্লেট ও স্মার্ট কার্ডের অবস্থা জানুনই- ড্রাইভিং লাইসেন্স ছবি ব্যবহার ২০২৪ । QR code সম্বলিত ই-পেপার ড্রাইভিং লাইসেন্স দিয়ে গাড়ি চলানো যাবে
Dope test for driving license 2024 । পেশাদারদের জন্য ডোপ টেস্ট বাধ্যতামূলকট্রেনের টিকিট কাটার নিয়ম । মোবাইলে ট্রেনের টিকিট কাটার সিস্টেম কি?

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড ২০২৪ । ড্রাইভিং লাইসেন্স পেতে কত দিন লাগে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *