All Type of Forms

ভাড়াটিয়া নিবন্ধন ফরম ২০২৪ । জাতীয় পরিচয়পত্রের সাথে ভাড়াটিয়া রেজিস্ট্রেশন ফরমটি পূরণ করিয়ে নিন

ফ্ল্যাট বা বাড়ি ভাড়া দেওয়ার সময় জাতীয় পরিচয়পত্র ন্যূনতম ডকুমেন্ট ছাড়াও রেজিস্ট্রেশন ফরমটি পূরণ করিয়ে নিন–পরবর্তী কোন ঝামেলা হলে আপনি এটি থানায় উপস্থাপন করতে পারবেন-ভাড়াটিয়া নিবন্ধন ফরম ২০২৪

ঢাকা শহরের জন্য কি ভাড়াটিয়া নিবন্ধন ফরম বাধ্যতামূলক? হ্যাঁ। ঢাকা মহানগর পুলিশ কর্তৃক নির্ধারিত নিবন্ধন ফরমটি মহানগরীর প্রত্যেকটি থানা এবং ফাঁড়িতে পাওয়া যাবে। যদি কোন নাগরিক ইচ্ছে করেন তাহলে থানা অথবা ফাঁড়ি থেকে ফরমটি সংগ্রহ করে পরবর্তীতে ফরমটি যথাযথভাবে পূরণ করে থানায় জমা দেওয়ার পূর্বে ফটোকপি নিজের কাছে রেখে দেওয়া উত্তম। ঢাকা মহানগরীর প্রত্যেকটি থানা এলাকাকে ৫/৭ টি বিটে ভাগ করা হয়েছে। এভাবে ডিএমপি’র ৪৯ টি থানায় মোট ২৮৭টি বিট রয়েছে।

ভাড়াটিয়ার অপকর্মের দায় এড়াতে করনীয় কি? কোন নির্দিষ্ট এলাকা একটি বিট নম্বর দিয়ে সেই এলাকার বিটে বসবাসরত জনগণের অধিকতর পুলিশি সেবা প্রদানের জন্য কয়েকজন এসআই এবং এএসআইসহ বেশ কয়েকজন পুলিশ সদস্য নিয়োগ করা হয়েছে। প্রত্যেকটি বিট অফিসারের একটি সরকারী মোবাইল নম্বর আছে। যে কোন নাগরিক পুলিশি সেবা পাওয়ার প্রয়োজন মনে করলে অফিসার ইনচার্জের সাথে যোগাযোগ ছাড়াও বিট অফিসারের উক্ত নম্বরে ফোন দিয়ে কাঙ্খিত সেবা পেতে পারেন। প্রতিটি পরিবারের সদস্যদের জন্য একটি নিবন্ধন ফরম পূরণ করতে হবে। ঠিকানা পরিবর্তন করলে সংশ্লিষ্ট থানাকে অবহিত করে নতুন করে ঢাকা মহানগরীর যে থানা এলাকায় বসবাস করবে সেই থানায় যোগাযোগ করে নিবন্ধন ফরম পূরণের কাজটি করতে হবে। কোন ব্যক্তির কর্মক্ষেত্র অন্য থানা এলাকায় হলে, তিনি যে থানা এলাকায় বসবাস করেন সেই থানায় নিবন্ধনের কাজটি করা উত্তম।

কেন আপনি থানায় নিবন্ধন ফরম জমা দিবেন? থানা এলাকায় বসবাস করায় সংশ্লিষ্ট থানার বিট অফিসারের সাথে পরিচিত হওয়া সম্ভব। অন্য কোন শত্রুপক্ষ বাংলাদেশের যে কোন থানায় মিথ্যা মামলা করলে উক্ত ব্যক্তির ঢাকার অবস্থান দ্বারা প্রমাণ করা যায় ঘটনাটি মিথ্যা হওয়ার সম্ভাবনা আছে। গভীর রাতে ঢাকা শহরে চলাফেরায় বিট অফিসারের সাথে পরিচিত থাকায় অহেতুক পুলিশ হয়রানি থেকে রক্ষা পাওয়া যায়। ভাড়াটিয়া নিবন্ধন ফরম থানায় জমা থাকলে সফওয়ার ভিত্তিক ডাটাবেজ সংরক্ষণ করার ফলে একটি স্মার্টফোনের মাধ্যমে যে কোন সময় যে কোন ব্যক্তির পরিচিতি নিশ্চিত হওয়া সম্ভব। নিবন্ধন ফরম সংক্রান্তে বিট অফিসারের সাতে পরিচিত থাকায় বিভিন্ন সমস্যায় আইনগত পুলিশি সেবা গ্রহণ সম্ভব।

ভাড়াটিয়া নিবন্ধন ফরম পূরণ করে স্থানীয় থানায় জমা দিয়ে রাখুন /কপিটি যে থানায় জমা আছে তা ভাড়াটিয়াকে অবহিত করে রাখুন তাতে অপরাধ করা থেকে বিরত থাকবে

নিবন্ধন ফরম পূরণ করে নিজের কাছে এক কপি রাখবেন। ভাড়াটিয়াকে হুবহু কপি জমা দিবেন।

ভাড়াটিয়া ফরম ডাউনলোড

ভাড়াটিয়া নিবন্ধন ফরম ডাউনলোড লিংক

ভাড়াটিয়া নিবন্ধন ফরম ২০২৪ । অপরাধী সনাক্তকরণে পুলিশের সুবিধা কি কি?

  1. অপরাধ সংঘটন করে কোন ভাড়াটিয়া পালিয়ে গেলে তার নিবন্ধন ফরম ডাটাবেজ থেকে সংগ্রহ করে পরিচয় বের করে গ্রেফতার করা সম্ভব হবে।
  2.  যে কোন সন্ধিগ্ধ ব্যক্তির জিজ্ঞাসাবাদ থেকে প্রাপ্ত তথ্যের সহিত নিবন্ধন ফরমে দেওয়া তথ্যের সহিত মিল না থাকলে বুঝা যাবে লোকটি মিথ্যা তথ্য দিয়েছে। তখন পুলিশের আরও গভীরভাবে জিজ্ঞাসবাদের সুযোগ থাকে।
  3.  বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার নিবন্ধন ফরম পূরণ এবং জমা দেওয়া কার্যক্রমে পুলিশ জনগণের কাছে যাওয়ায় পুলিশের সাথে জনগণের সুসম্পর্ক সৃষ্টির সুযোগ তৈরী হয়।
  4.  নিবন্ধন ফরমে উল্লেখিত বিভিন্ন তথ্যের মধ্যে কোন না কোন তথ্য থেকে অপরাধী ব্যক্তির পরিচয় নিশ্চিত হওয়া যাবে।
  5.  ঢাকা মহানগরে বসবাসরত সকল নাগরিকের তথ্য পুলিশের ডাটাবেজে সংরক্ষণ করা থাকলে মানুষের অপরাধ করার প্রবণতা কমবে। 
  6. নিবন্ধন ফরম পূরণ করে থানায় জমা দেয়ার বাধ্যবাধকতা থাকলে জঙ্গী, প্রতারকচক্রসহ যে কোন অপরাধী একই জায়গায় বসবাস করতে পারবে না। 
  7. বিট পুলিশের মাধ্যমে নিবন্ধন ফরম দেয়া ও জমা নেয়ার কার্যক্রমের ফলে থানা এলাকায় প্রতিটি বাড়িতে, মহল্লায় পুলিশের উপস্থিতির কারণে জুয়া মাদকসহ অন্যান্য অপরাধের প্রবণতা কমে আসবে।

ভাড়াটিয়া নিবন্ধিত হলে সুবিধা কি?

ভাড়াটিয়া নিবন্ধিত হলে বাড়িওয়ালার সুবিধা রয়েছে। কোন অপরাধী বাড়িওয়ালার বাড়িতে অবস্থান করতে পারবে না।ভাড়াটিয়ার কোন অপরাধে বাড়িওয়ালা অহেতুক হয়রানি হবে না। বাড়িওয়ালা ভাড়াটিয়াকে নিবন্ধনের সকল তথ্য পূরণ করে দিতে বলা মাত্রই অপরাধী হলে ফরম পূরণে গড়িমসি করবে। অপরাধী হলে ফরম পূরণ না করে পরের মাসেই চলে যাবে। কোন অপরাধী সকল তথ্য লিখিতভাবে পুলিশের নিকট জমা দিয়ে অপরাধ করতে সাহস বোধ করবে না।বাড়িওয়ালার সাথে বিট অফিসারের ব্যক্তিগত যোগাযোগ থাকায় যে কোন আইনগত বিষয়ে প্রয়োজন হলে যোগাযোগ করা সম্ভব। বাড়িওয়ালা তার ভাড়াটিয়া সম্পর্কে নিবন্ধন ফরমটি পুলিশের নিকট উপস্থাপন করতে পারলে অপরাধীদের দায় তখন বাড়িওয়ালার উপর বর্তায়না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *