Latest News

ছাত্র আন্দোলন সমন্বয়কদের মতামত ২০২৪ । বাংলাদেশের ছাত্ররা কি ধরনের দেশ চায়?

বাংলাদেশ এখন স্বৈরাচার মুক্ত-২০২৪ সালে এসে ছাত্ররা এমন একটা দেশ চায়-যেখানে বৈষম্য থাকবে না এবং কথা বলার অধিকার থাকবে-ঘুষ দুর্নীতি থাকবে না-ছাত্র আন্দোলন সমন্বয়কদের মতামত ২০২৪

সমন্বয়কদের মতামত কি? আগামী ২৪ ঘন্টার মধ্যে অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা দিবে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। তারা বলছেন, গতকাল সোমবার রাত ৯টার পর তেজগাঁও থেকে সমন্বয়ক নাহিদ ইসলাম একথা জানান। নাহিদ বলেন, কেবল শেষ হাসিনাকে সরালেই সব সমস্যার সমাধান হয়ে যায় না। এটা ছিল প্রথম ধাপের অর্জন; যেটা আমরা অর্জন করেছি। আমাদের এখন দ্বিতীয় ধাপের দিকে যেতে হবে। আমরা আগামী ২৪ ঘন্টার মধ্যে একটি অন্তর্বর্তীকালীন সরকারের প্রস্তাব করবো। সেখানে জাতীয় পর্যায়ের নাগরিকদের অংশগ্রহণ থাকবে।তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে জাতীয় সরকারের প্রস্তাব করবো। তাদের সঙ্গে আলোচনা করে তাদের নাম আমরা প্রেসরিলিজ আকারে জানিয়ে দেবো।

নাহিদ কি জানিয়েছেন? এই আন্দোলনে যারা শহীদ হয়েছেন তাদের আমরা জাতীয় বীর হিসেবে ঘোষণা করলাম। এছাড়া যারা গত কয়েকবছরে শহীদ হয়েছেন তাদের বিষয়টিও লক্ষ্য রাখবো। আমরা আপনাদের জানাবো শেখ হাসিনার পতনেই সব শেষ না। তারা বিভিন্ন সময়ে গণহত্যা চালিয়েছে। পিলখানা থেকে শুরু করে হেফাজত অনেক হত্যাকা- ঘটিয়েছে। আমরা তাদের বিচারের আওতায় আনবো। ফ্যাসিবাদীদের বিচারের আওতায় আনবো। রাষ্ট্রপতি শাসিত ও সেনা কিংবা আওয়ামী লীগ সমর্থিত কোন সরকারকে আমরা মানবো না। সমন্বয়ক আখতার হোসেনকে কারাগারে রাখা হয়েছে। নিরাপরাধ দের মুক্তি দিতে হবে।

দেশ বিভাজনের চেষ্টা হতে পারে কি? নানা ধরণের ষড়যন্ত্র রয়েছে জানিয়ে এই সমন্বয়ক বলেন রূপরেখা ঘোষণার আগ পর্যন্ত ছাত্রজনতাকে সতর্ক থাকতে হবে। তারা রাজপথে থাকার আহ্বান জানান। ন্যায় বিচার ও নিরাপত্তার জন্যই এই আন্দোলন। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন একাজটি করবো। কোন দলমত বাদ দিয়ে ঐক্যবদ্ধ হয়েছি। বিভাজনের চেষ্টা করা হলে মানবো না। দেশবাসীকে অভ্যুত্থানের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন সবাই ঐক্যবদ্ধ থাকবেন।

বাংলাদেশ নিয়ে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনকারীদের চিন্তা ভাবনা / যে সকল বিষয়ে সংস্কার সংক্রান্ত প্রস্তাব প্রদান করেছে সমন্বয়কগণ

হ্যাঁ। মঙ্গলবার (৬ আগস্ট) ভোর সোয়া ৪টায় এক ভিডিও বার্তায় এ তথ্য জানান ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয় নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদার। তারা বলেন, ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে আমাদের কথা হয়েছে। তিনি ছাত্র-জনতার আহ্বানে এ দায়িত্ব নিতে সম্মত হয়েছেন। আমরা সকালের মধ্যেই এ সরকার গঠনের প্রক্রিয়া দেখতে চাই।

Caption: Opinion for Bangladesh

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিদ আলমের প্রত্যাশা ২০২৪ । যে সকল সংস্কার দেশের জন্য প্রয়োজন

  1. যেখানে মিডিয়ার ভাই বোনেরা সত্যি তথ্যটা মানুষের কাছে তুলে ধরতে পারবেন।
  2. এমন একটা শিক্ষাব্যবস্থা চাই যেটা দিয়ে আমরা পুরো বিশ্বকে চ্যালেঞ্জ করতে পারব।
  3. এমন একটি স্বাস্থ্য ব্যবস্থা চাই যেটা একদম প্রত্যন্ত এলাকার মানুষ নিশ্চিন্তে সেটি নিতে পারবে।
  4. এমন একটি বিচার ব্যবস্থা চাই যেখানে যে ধর্মের যে বর্ণের যে রাজনৈতিক পরিচয় হোক না কেন নিশ্চিন্তে সত্য একটি বিচার পাবে।
  5. এবং এমন একটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী চাই যেটি আমার আস্থার জায়গা হবে।

ইন্টেরিয়াম সরকার প্রধান কে হবেন? 

প্রস্তাবিত তালিকায় দেখা যায় যে, বাংলাদেশ ব্যাংকের সাবেন গর্ভনর সালেহ উদ্দিনকে প্রধান করে একটি অন্তর্বকালীন সরকার প্রস্তাব করা হয়েছে। যদিও ছাত্র জনতা ড. মোহাম্মদ ইউনূস-কে প্রধান করে নতুন সরকার গঠনের প্রস্তাব করেছে। অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা সদস্য নিয়েই মূলত অস্থায়ী সরকার গঠিত হয় এবং এ অস্থায়ী সরকার পরবর্তীতে সাধারণ নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করেন।

 

https://bdservicerules.info/interim-government-member-list/

   
   
   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *