Fire Service Mobile Number List 2024। দেশের বন্যা কবলিত এলাকায় ফায়ার সার্ভিস সাহায্যের জন্য কল করুন

Fire Service Mobile Number List 2024। দেশের বন্যা কবলিত এলাকায় ফায়ার সার্ভিস সাহায্যের জন্য কল করুন

বাংলাদেশে হঠাৎ বন্যায় কয়েকটি জেলার মানুষ বিপাকে পড়েছে- ভারত থেকে আসা পানিতে হিন্দু-মুসলমান ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই এখন মহাবিপদে- সাধারণ মানুষসহ কাজ করছে ফায়ার সার্ভিস ইউনিট-Fire Service Mobile Number List 2024

বন্যার সময় আপনার করণীয় কি? স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী নিরাপদ স্থানে আশ্রয় নিন। পানিতে প্রবেশ করবেন না। পানিতে ডুবে থাকা বৈদ্যুতিক তারের কাছে যাবেন না। যদি আপনি আটকে পড়েন তাহলে সাহায্যের জন্য চিৎকার করুন বা কোনো সংকেত দিন।

ফায়ার সার্ভিস কিভাবে বন্যায় সাহায্য করে? বন্যা একটি প্রাকৃতিক দুর্যোগ যা মানুষের জীবন ও সম্পত্তির জন্য ব্যাপক ক্ষতির কারণ হতে পারে। এই ধরনের দুর্যোগে ফায়ার সার্ভিসের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাধারণভাবে আগুন নির্বাণে কাজ করা ছাড়াও, বন্যাকালীন বিভিন্ন ক্ষেত্রে ফায়ার সার্ভিস সক্রিয় ভূমিকা রাখে। পানিতে আটকে পড়া লোকদের উদ্ধার বোট, রাবার বোট ইত্যাদি ব্যবহার করে ফায়ার সার্ভিসের কর্মীরা পানিতে আটকে পড়া লোকদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যায়।

বিশেষ সরঞ্জাম ব্যবহার করে উঁচু ভবনে আটকে পড়া লোকদের নিরাপদে নামানো। ফায়ার সার্ভিসের পানি পাম্প ব্যবহার করে বাড়ি, অফিস, স্কুল ইত্যাদি থেকে পানি নিষ্কাশন করা হয়। বন্যা কবলিত এলাকায় খাদ্য ও পানি বিতরণ করে মানুষের প্রাথমিক চাহিদা পূরণ করা। আশ্রয় শিবির স্থাপন করে বাসস্থান হারানো মানুষকে আশ্রয় দেওয়া।বন্যাকবলিত এলাকায় প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করা। বন্যার পর পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করে রোগব্যাধি ছড়িয়ে পড়া রোধ করা। সড়ক মেরামত করে যোগাযোগ ব্যবস্থা সচল রাখা।

ফায়ার সার্ভিস হেল্প লাইল বাংলাদেশ / বাংলাদেশ ফায়ার সার্ভিস কাজ করছে

ফায়ার সার্ভিসের কর্মীরা কেন এই কাজগুলো করতে পারে? ফায়ার সার্ভিসের কর্মীরা বিভিন্ন ধরনের দুর্যোগ মোকাবেলায় প্রশিক্ষিত। তাদের কাছে উদ্ধার কাজ, পানি নিষ্কাশন, প্রথম চিকিৎসা ইত্যাদির জন্য প্রয়োজনীয় সকল সরঞ্জাম থাকে। মানবতার সেবা করার প্রবল ইচ্ছাশক্তি এবং দায়িত্ববোধ তাদের কাজে অনুপ্রাণিত করে। বন্যা একটি ভয়াবহ দুর্যোগ। এই দুর্যোগ মোকাবেলায় ফায়ার সার্ভিসের ভূমিকা অপরিহার্য। তাদের দক্ষতা, সাহস এবং নিঃস্বার্থ সেবা মানুষের জীবন বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

Fire Service Mobile Number List 2024। দেশের বন্যা কবলিত এলাকায় ফায়ার সার্ভিস সাহায্যের জন্য কল করুন

Caption: Fire Service mobile number

Bangladesh Army Helpline । বন্যা দূর্গত এলাকার লোকের সাহায্যার্থে সেনাবাহিনীর মোবাইল নম্বর দেওয়া হলো

  1. নোয়াখালী ০১৭৬৯-৩৩১৫১৯ অথবা ০১৭৬৯-৩৩১৫২০
  2. কুমিল্লা ০১৩৩৪-৬১৬১৫৯ অথবা ০১৩৩৪-৬১৬১৬০
  3. চাঁদপুর ০১৮১৫-৪৪০৫৪৩ অথবা ০১৫৬৮-৭৩৪৯৭৬
  4. ফেনী ০১৭৬৯-৩৩৫৪৬১ অথবা ০১৭৬৯-৩৩৫৪৩৪
  5. লক্ষীপুর ০১৭২১-৮২১০৯৬ অথবা ০১৭০৮৭৬২১১০

বাংলাদেশ আর্মি কিভাবে বন্যায় সাহায্য করে?

বাংলাদেশ আর্মি দেশের বিভিন্ন দুর্যোগ মোকাবিলায় সবসময় সামনের সারিতে থাকে। বন্যা হচ্ছে বাংলাদেশের একটি প্রধান প্রাকৃতিক দুর্যোগ। এই দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ আর্মির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।বোট, হেলিকপ্টার ইত্যাদি ব্যবহার করে পানিতে আটকে পড়া লোকদের উদ্ধার করে। বন্যার কারণে ক্ষতিগ্রস্ত সড়ক ও সেতু মেরামত করে যোগাযোগ ব্যবস্থা সচল রাখে বন্যা কবলিত এলাকায় খাদ্য ও পানি বিতরণ করে মানুষের প্রাথমিক চাহিদা পূরণ করে থাকে। আশ্রয় শিবির স্থাপন করে বাসস্থান হারানো মানুষকে আশ্রয় দিয়ে থাকে।

   
   
   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *