Dhaka elevated expressway toll rate 2023 । বাস-ট্রাক উঠা নামার ৮০-৪০০ টাকা টোল দিতে হবে?

Dhaka elevated expressway toll rate 2023 । বাস-ট্রাক উঠা নামা ৮০-৪০০ টাকা টোল দিতে হবে?

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (কাওলা) থেকে ফার্মগেইট পর্যন্ত অংশ চালু হওয়ার আগেই সরকার টোল ধার্য করেছে – Dhaka elevated expressway toll rate 2023

এলিভেটেড এক্সপ্রেস প্রকল্প ব্যয় কত? ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে হচ্ছে বাংলাদেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প।শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দর থেকে শুরু হয়ে কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ, যাত্রাবাড়ি হয়ে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী এলাকায় গিয়ে শেষ হবে এই প্রকল্প। রাজধানী ঢাকার যানজট নিরসনের জন্য এটিই হচ্ছে সরকার কর্তৃক গৃহীত সবচেয়ে বড় প্রকল্প।সংযোগ সড়ক সহএটির দৈর্ঘ্য হবে ৪৬.৭৩ কিলোমিটার এবং ব্যয় হবে ৳১২২ বিলিয়ন টাকা।

সেতু বিভাগের আওতাধীন ‘ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প’-এর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর প্রান্ত হতে ফার্মগেট প্ৰান্ত পর্যন্ত অংশের যে কোনো স্থানে উঠা-নামার জন্য অনুমোদিত যানবাহনের শ্রেণি এবং টোল হার সর্বনিম্ন ৮০ টাকা এবং সর্বোচ্চ ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

অগ্রগতি কতদূর? প্রথম ধাপের এয়ারপোর্ট-বনানী রেলস্টেশন পর্যন্ত অগ্রগতি ৫৬ শতাংশ। দ্বিতীয় ধাপের বনানী রেলস্টেশন-মগবাজার ও তৃতীয় ধাপের মগবাজার-চিটাগাং রোডের কুতুবখালী পর্যন্ত প্রস্তুতিমূলক কাজ চলমান। ২৫ সেপ্টেম্বর,২০২১ পরীক্ষামূলক পাইলিং উদ্বোধন করা হয়। চলতি মাসেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর প্রান্ত হতে ফার্মগেট প্ৰান্ত পর্যন্ত অংশ উদ্বোধন করা হবে।

Dhaka elevated expressway toll rate 2023 / এলিভিয়েট এক্সপ্রেস চালুর পূর্বেই টোল নির্ধারণ আদেশ জারি করা হয়েছে।

জনস্বার্থে এ আদেশ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর প্রান্ত হতে ফার্মগেট প্রান্ত পর্যন্ত অংশের যানবাহন চলাচলের জন্য উন্মুক্তকরণের তারিখ হতে কার্যকর হবে।

Caption: Download Full PDF Gazette– Dhaka elevated expressway toll rate 2023

Dhaka elevated expressway । নির্মাণ কাজ করছে কোন প্রতিষ্ঠান?

  1. ইতাল-থাই ডেভোলপমেন্ট কর্পোরেশন লিমিটেড $১.০৬২ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছে
  2. চায়না রেলওয়ে কন্সট্রাকসন কর্পোরেশন এর সঙ্গে এক্সপ্রেসওয়েটি নির্মানের জন্য।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেস কবে চালু হবে?

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (কাওলা) থেকে ফার্মগেইট পর্যন্ত অংশ আগামী ২ সেপ্টেম্বর খুলে দেওয়া হবে। আর কর্ণফুলী নদীর নিচে দক্ষিণ এশিয়ার প্রথম রিভার টানেলের উদ্বোধন করা হবে ২৮ অক্টোবর। দুটো প্রকল্পই উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদ্মা সেতুর নতুন টোল তালিকা ২০২২ । ইটিসি লেন ব্যবহারে ১০% টোল ছাড় সুবিধা পাওয়া যাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *