Eft এর মাধ্যমে বেতন

Eft এর মাধ্যমে বেতন

বাংলাদেশ সরকার মুজিববর্ষ উপলক্ষ্যে চলতি বছরই সরকারি সকল দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা ইএফটি EFT = Electronic Fund Transfer সিস্টেমের মাধ্যমে প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এর ধারাবাহিকতায় সরকারি দপ্তরগুলোতে বেতন ইএফটিকরণের কার্যক্রম চলছে জোড়ালোভাবেই। পূর্বে সরকারি বেতন ভাতাদি ক্যাশ বা ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে সম্পন্ন হতো বর্তমানে কিছু বিল ব্যাংক ট্রান্সফার বা ক্যাশের মাধ্যমে হলেও ভবিষ্যতে সরকারি বিল সংক্রান্ত কার্যক্রম আইবাস++ এর মাধ্যমে সম্পন্ন হবে।

EFT তে বিল পরিশোধ পদ্ধতি কি?

Electronic Fund Transfer সিস্টেমে সরকারি বেতন বিল ও তাদের অন্যান্য ভাতাদি নিজ দপ্তরের মাধ্যমে আইবাস++ ব্যবহার করে হিসাবরক্ষণ অফিসে প্রেরণ করা হয়। হিসাবরক্ষণ অফিস বিলগুলো অনুমোদন করে বিলের এ্যাডভাইজ বাংলাদেশ ব্যাংকে প্রেরণ করে, বাংলাদেশ ব্যাংক বিলের বিপরীতে ব্যাংক একাউন্টগুলো অর্থ ক্রেডিট করে দেয়। এক্ষেত্রে হিসাবরক্ষণ অফিস বাংলাদেশ ব্যাংকে EFT Transmit করে, পরেরদিন বাংলাদেশ ব্যাংক বিলের বিপরীতে ব্যাংক হিসাব ক্রেডিট করে দেয়। ইএফটি পদ্ধতি একটি কাগজ বিহীন পদ্ধতি, যদিও এখনও পর্যন্ত সকল বিলের হার্ড কপি হিসাবরক্ষণ অফিসে প্রেরণ করতে হয়। আবার কিছু কিছু বিল এখনও আইবাস++ এ প্রেরণ করা যায় না, যেমন শ্রান্তি বিনোদন বিল, ভ্রমণ বিল এবং আনুষাংঙ্গিক অন্যান্য বিল।

ইএফটি পদ্ধতি কি জটিল?

হ্যাঁ, কিছুটা জটিল বটে। তবে কিছু ট্রেনিং দিলে কর্মকর্তা এবং কর্মচারীগণ বিষয়টি খুবই সহজ ভাবে নিতে পারবে। যদি সময়ে সময়ে এখনও আইবাস++ এর মেনু পরিবর্তন হচ্ছে এবং কিছু ক্ষেত্রে হিসাবরক্ষণ অফিস এবং সংশ্লিষ্ট দপ্তরের মাধ্যমে বাজেটারী ট্রেনিং পর্যন্ত দেওয়া হচ্ছে। মোটকথা ইএফটি চালুকরণের মাধ্যমে সরকারি দপ্তরগুলোতে ডিজিটাল ছোঁয়া লাগছে। বলা যেতে পারে, দপ্তর ডিজিটালাইজেশনের প্রথম ধাপ এটি। ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফারের মাধ্যমে বেতন বিল সাবমিট করণের ফলে হিসাবে স্বচ্ছতা আসছে এবং সরকার খুব সহজেই বাজেট তৈরি করতে পারছে।

আইবাস++ ব্যবহারে ইএফটি প্রক্রিয়াকরণ

বেতন বিল ইএফটিকরণের ফলে সরকারি দপ্তরগুলোতে আইবাস++ ব্যবহার হচ্ছে। আইবাস++ এ বিল প্রক্রিয়াকরণের মাধ্যমে ইএফটিতে বিল পরিশোধ সহজতর হয়েছে। প্রথমত সরকারি দপ্তর কর্তৃক আইবাস++ এর মাধ্যমে হিসাবরক্ষণ অফিস বিল দাখিল করতে হয়। হিসাবরক্ষণ অফিস বিল পাশ করণের মাধ্যমে বিল ইএফটি করে থাকে।

(Visited 1,134 times, 1 visits today)

3 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *