iBAS++ Pension

iBAS++ Pension – Pension is not process by online yet – ibas++ PRL

pension management feature will be available in future. now if we entry PRL Date, Salary will be automaticaly stopped at the end of date of Job. Partial Bill can be submitted from ibas++. Pension is fixed by ibas++ after that gratuity and monthly pension is calculated by Accounts office with the help of ibas++

Pension Fixationঅনলাইনে পেনশন পুনঃনির্ধারণী ওয়েবসাইটে আপনাকে স্বাগতম- ওয়েবসাইটটি ব্যবহার করে সংশ্লিষ্ট হিসাব রক্ষণ অফিস অথবা ব্যাংক অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীগণের (সামরিক-সিভিল ও বেসামরিক) পেনশন সংক্রান্ত তথ্যাদি যাচাই/প্রতিপাদনপূর্বক অনলাইনে নতুন জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী পেনশন পূনঃনির্ধারণ করবেন।

এখন হতে পেনশন এন্ট্রি স্ক্রিনে জাতীয় পরিচয়পত্র এবং জন্ম তারিখ এন্ট্রি দেয়ার পর সংশ্লিষ্ট পেনশনভোগীর ফটো এবং বাংলা ও ইংরেজি নাম স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিনে প্রদর্শিত হবে না। পেনশন নির্ধারণী ‘চুড়ান্ত করুন’ বাটনে ক্লিক করার সময় সংশ্লিষ্ট পেনশনভোগীর ফটো, এনআইডি অনুযায়ী বাংলা নাম এবং পিপিও অনুযায়ী বাংলা নাম স্ক্রিনে প্রদর্শিত হবে।

ibas++ pension / Pay Fixation for pension from ibas++

Mother Office can’t do anything for pension Granted process / Only Pension Fixation is available in accounts office

ibas++ Pension

Caption: Pension Fixation Login page / Pension Fixation page for pensioner

ibas++ Pension-Pension Fixation from ibas++ পরবর্তী ধাপে যাবার পূর্ব প্রস্তুতি

  1. পেনশনারের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি নিন
  2. পিপিও ও ডিহাফস্ বই নিন
  3. পেনশনারের নিকট হতে মোবাইল নম্বর সংগ্রহ করুন । পেনশনারের নিজের মোবাইল না থাকলে কোন নিকট আত্মীয়ের নম্বর নিন
  4. পেনশনারের সর্বশেষ কর্মরত অফিসের নাম নোট করে নিন
  5. এই ওয়েবসাইটটি কেবলমাত্র অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের জন্য প্রযোজ্য। ব্যাংক এর জন্য অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী বলতে তাদেরকে বুঝাবে, যাদের ব্যাংক কর্তৃক পরিশোধিত পেনশন ডিসিএ/জেলা/উপজেলা হিসাবরক্ষণ অফিস বা কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স অফিস(সামরিক পেনশনারদের ক্ষেত্রে) হতে পুনর্ভরণ করা হয়।
  6. ব্যাংক এবং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হতে অবসরপ্রাপ্ত কর্মচারীগণের জন্য এই ওয়েবসাইটটি প্রযোজ্য নয়।
  7. হিসাবরক্ষণ অফিস হতে পেনশন গ্রহীতাদের পেনশন হিসাবরক্ষণ অফিস নির্ধারণ করবে এবং ব্যাংক হতে পেনশন গ্রহীতাদের পেনশন ব্যাংক নির্ধারণ করবে।
  8.  পেনশনারদের নিকট হতে পিপিও বই, মোবাইল ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং সর্বশেষ কর্মরত অফিসের নাম সংগ্রহ করতে হবে।
  9. কোন পেনশনার যদি ২টি পেনশন আহরণ করেন, (একটি নিজের এবং অপরটি পারিবারিক পেনশন কিংবা উভয়টি পারিবারিক পেনশন) সে ক্ষেত্রে ‘একাধিক পেনশন গ্রহণকারী’ মেনু হতে পেনশন নির্ধারণ করতে হবে।
  10. ৫. কোন পেনশনার যদি ২টি পেনশন আহরণ করেন, (একটি নিজের এবং অপরটি পারিবারিক পেনশন কিংবা উভয়টি পারিবারিক পেনশন) সে ক্ষেত্রে ‘একাধিক পেনশন গ্রহণকারী’ মেনু হতে পেনশন নির্ধারণ করতে হবে।
  11. পারিবারিক পেনশনারের ক্ষেত্রে পিপিও বইয়ে অবশ্যই বর্তমান পেনশনভোগীর জন্ম তারিখ থাকতে হবে। এখানে মূল পেনশনভোগীর জন্ম তারিখ লেখা থাকলে ডি-হাফসসহ পিপিও বইটি সংশোধন করতে হবে। সংশোধন না করা পর্যন্ত পেনশন নির্ধারণ স্থগিত থাকবে এবং পূর্ব হারে পেনশন পরিশোধ করতে হবে।
  12. নাবালক এবং প্রতিবন্ধী যাঁদের জাতীয় পরিচয়পত্র নেই, তাদের ক্ষেত্রে ‘জাতীয় পরিচয়পত্র নম্ব’ এবং ‘জন্ম তারিখ’ এর ঘরে অবিভাবকের জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ এন্ট্রি করতে হবে এবং ‘পিপিও বই অনুযায়ী তথ্যের’ ঘরে সংশ্লিষ্ট নাবালক বা প্রতিবন্ধীর নাম এবং জন্ম তারিখ এন্ট্রি দিয়ে পেনশন নির্ধারণ করতে হবে।
  13. নাবালক এবং প্রতিবন্ধী যাঁদের জাতীয় পরিচয়পত্র নেই, তাদের ক্ষেত্রে ‘জাতীয় পরিচয়পত্র নম্ব’ এবং ‘জন্ম তারিখ’ এর ঘরে অবিভাবকের জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ এন্ট্রি করতে হবে এবং ‘পিপিও বই অনুযায়ী তথ্যের’ ঘরে সংশ্লিষ্ট নাবালক বা প্রতিবন্ধীর নাম এবং জন্ম তারিখ এন্ট্রি দিয়ে পেনশন নির্ধারণ করতে হবে।
  14. ১/৭/২০১৫ তারিখে ৪০% পেনশন বৃদ্ধির সুবিধাপ্রাপ্ত পেনশনারগণের বয়স ১/৭/২০১৫ তারিখের পর যখনই ৬৫ বছর অতিক্রম করবে তখনই তাঁদের পেনশন ৫০% হারে নির্ধারিত হবে। তদনুযায়ী মাসিক পেনশন এবং চিকিৎসা ভাতা পুনঃনির্ধারণ করে তা’ ডি-হাফস ও পিপিও বইয়ে লিপিবদ্ধ করে স্বাক্ষর করতে হবে।
  15. যে সকল ‘নতুন পেনশনার’ (২.৭.২০১৫ হতে প্রদেয়) ব্যাংক থেকে পেনশন গ্রহণ করবেন, সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসসমূহ (সিজিডিএফসহ) তাঁদের পেনশন ‘নতুন পেনশনার’ মেনুর মাধ্যমে সিস্টেমে এন্ট্রি করে ডি-হাফস ও পিপিও বইয়ে পেনশন সনাক্তকরণ নম্বর লিখবে। উল্লেখ করে পেনশন নির্ধারণ বিবরণীর প্রিন্ট কপি এবং ডি-হাফস ব্যাংকে প্রেরণ করবে। সংশ্লিষ্ট ব্যাংক শুধুমাত্র এসকল পেনশনারের পেনশন পরিশোধ করবে, পেনশন সিস্টেমে নতুন করে এন্ট্রি করবে না।
  16. ২.৭.২০১৫ তারিখ হতে পেনশনে গমনকারী যে সকল পেনশনারের পিপিও এবং ডি-হাফস হিসাবরক্ষণ অফিস হতে পেনশন সিস্টেমে এন্ট্রি ব্যতিরেকে ব্যাংকে স্থানান্তর করা হয়েছে, পেনশন সিস্টেমে এন্ট্রি করার জন্য পিপিও বই এবং ডি-হাফস সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে ফেরত প্রদান করতে হবে।
  17. সামরিক বাহিনীর অধীনে বেসামরিক পেনশনারগণের পেনশন (ধর্মীয় শিক্ষক ব্যতীত) এই ওয়েবসাইটে ‘সামরিক’ বাটন Select করার পর ‘সিভিল পেনশনার’ Select করে নির্ধারণ করতে হবে। এই ক্ষেত্রে মনে রাখতে হবে, যে সকল পেনশনারের পেনশনের জন্য সংশ্লিষ্ঠ ব্যাংক সিজিডিএফ কার্যালয় থেকে পুনর্ভরণ পায় এবং পিপিও বই-এ ‘রেশন ভাতা’ উল্লেখ নেই শুধু মাত্র তাঁরাই সামরিকের মধ্যে ‘সিভিল পেনশনার’ হিসেবে গণ্য।
  18. সামরিক পেনশনার এবং ধর্মীয় শিক্ষকগণ, যারা রেশন ভাতা পেয়ে থাকেন তাদের পেনশন নির্ধারণের জন্য ‘সামরিক’ বাটন হতে ‘সামরিক পেনশনার’ নির্বাচন করতে হবে। যে সকল ব্যাংক ইতোমধ্যে এ সকল কর্মচারীগণের পেনশন নির্ধারণ করেছে, পেনশন নির্ধারণ সিস্টেম হতে তাঁদের তথ্য ডিলিট করে দেয়া হয়েছে বিধায় নতুন করে তাঁদের পেনশন নির্ধারণ করতে হবে।
  19. রেশন ভাতা এবং শিশূ ভাতা ১.৭.২০১৫ তারিখে প্রাপ্যতার ভিত্তিতে সিস্টেমে প্রদর্শিত হচ্ছে। যেহেতু এই ভাতা পরিবর্তনশীল, সেহেতু ‘যখন যে হারে প্রাপ্য’ সেই হারে এই ভাতা প্রদান করতে হবে।

Pension PPO Publishing is available in ibas++?

অবশ্যই, জিপিও এবং প্রধান ডাকঘরসমূহ পেনশন নির্ধারণ সিস্টেমের মাধ্যমে তাদের আওতাধীন পেনশনারগনের পেনশন চুড়ান্ত করে পেনশন নির্ধারণ বিবরণীর প্রিন্ট কপি, পিপিও বই এবং ডি-হাফস সিএও ডাক এ ভেরিফিকেশনের জন্য প্রেরণ করবে। সিএও-ডাক পেনশন নির্ধারণী যাচাই করে স্বাক্ষর করবেন এবং পেনশন সনাক্তকরণ নম্বরটি সিএও ডাক এ রক্ষিত ডি-হাফস এ লিপিবদ্ধ করবে।

অনলাইনে পেনশন পুন:নির্ধারণ: ডাউনলোড

(Visited 237 times, 1 visits today)

One comment

Leave a Reply

Your email address will not be published.

close