স্বাক্ষর পরিবর্তনের আবেদন, জাতীয় পরিচয়পত্র সংশোধনের বিশেষ সুযোগ, ভোটার আইডি কার্ড নাম সংশোধন, অনলাইনে স্মার্ট কার্ড সংশোধন, জাতীয় পরিচয়পত্র যাচাই, NID gov bd, জাতীয় পরিচয় পত্র নম্বর, ভোটার কার্ড সংশোধন অ্যাপস,

NID বা জাতীয় পরিচয়পত্রে স্বাক্ষর পরিবর্তন করার নিয়ম ২০২২

জাতীয় পরিচয়পত্রে স্বাক্ষর পরিবর্তন করার নিয়ম – NID Signature Change Procedure – National ID Card Signature Change 2022

জাতীয় পরিচয়পত্র পাইবার অধিকার – একজন নাগরিককে কমিশন কর্তৃক কেবল একটি জাতীয় পরিচয়পত্র প্রদান করা যাইবে। ভোটার তালিকা আইন, ২০০৯ (২০০৯ সনের ৬ নং আইন) অনুসারে ভোটার হিসাবে তালিকাভুক্ত প্রত্যেক নাগরিক, নির্ধারিত পদ্ধতি ও শর্ত সাপেক্ষে, জাতীয় পরিচয়পত্র পাইবার অধিকারী হইবেন। জাতীয় পরিচয় নিবন্ধন আইন, ২০১০ এর (২) উপ-ধারা (১) এ যাহা কিছুই থাকুক না কেন, কমিশন অন্যান্য নাগরিককে, নির্ধারিত পদ্ধতি ও শর্ত সাপেক্ষে, জাতীয় পরিচয়পত্র প্রদান করিতে পারিবে।

জাতীয় পরিচয় নিবন্ধন আইন, ২০১০ এর (১) এই আইনের অধীন কোন নাগরিককে প্রদত্ত জাতীয় পরিচয়পত্রের মেয়াদ হইবে উহা প্রদানের তারিখ হইতে ১৫ (পনের) বছর। জাতীয় পরিচয়পত্রের মেয়াদ উত্তীর্ণ হইবার পূর্বে বা পরে উহা নবায়নের জন্য প্রত্যেক নাগরিককে নির্ধারিত পদ্ধতি ও ফি প্রদান সাপেক্ষে কমিশনের নিকট আবেদন করিতে হইবে। কমিশন উপ-ধারা (২) এর অধীন আবেদন প্রাপ্তির পর নির্ধারিত পদ্ধতিতে ও সময়ে জাতীয় পরিচয়পত্র নবায়ন করিবে। তথ্য-উপাত্তের সংশোধনের প্রয়োজন হইলে নাগরিক কর্তৃক প্রদত্ত আবেদনের ভিত্তিতে, নির্ধারিত পদ্ধতি ও ফি প্রদান সাপেক্ষে, কমিশন কর্তৃক উহা সংশোধন করা যাইবে; অথবা উক্ত তথ্যাদি জাতীয় পরিচয়পত্র বা তথ্য-উপাত্তে সঠিকভাবে লিপিবদ্ধ না হইলে উক্ত নাগরিক কর্তৃক প্রদত্ত আবেদনের ভিত্তিতে কমিশন কর্তৃক, কোন রকম ফি প্রদান ব্যতিরেকে, উহা সংশোধন করা যাইবে।

আপনি কেবল মাত্র ১ (এক) বারই স্বাক্ষর বা Signature পরিবর্তনের জন্য আবেদন করতে পারবেন। প্রথমত আবেদন করতে নিচের ফরম দেখানো নির্দেশনা মোতাবেক পূরণ করতে হবে। জাতীয় পরিচয় নিবন্ধনের সময় প্রত্যেক নাগরিক ফরম-২ এ যেসব তথ্য প্রদান করেন সেসব তথ্য হতে বাংলায় ও ইংরেজীতে নিজের নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, ঠিকানা, রক্তের গ্রুপ ও নিজের স্বাক্ষর ইত্যাদি তথ্য জাতীয় পরিচয়পত্রে লিখা হয়। জাতীয় পরিচয়পত্রে এ সব তথ্য সংশোধনকে “জাতীয় পরিচয়পত সংশোধন” হিসেবে গন্য হবে। এক্ষেত্রে প্রথমবার ২০০, দ্বিতীয়বার ৩০০ এবং পরবর্তী যে কোন বার আবেদনের ক্ষেত্রে ৪০০ টাকা ফি হিসাবে পরিশোধ করতে হবে। প্রতিক্ষেত্রে ১৫% ভ্যাট প্রযোজ্য হইবে। ট্রেজারি চালানে জমা হলে ১-১১৩৩-০০০০-০৩১১ নম্বরে জমা দিতে হবে। ট্রেজারি চালান নমুনা ফরম কপি।

জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি ২০২২

জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি ২০২২

স্বাক্ষর পরিবর্তনে কি কি ডকুমেন্ট জমা দিতে হয়? / যদি পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স না থাকে তবে কি ডকুমেন্ট গ্রহণযোগ্য?

প্রথমত আপনি যদি পাসপোর্ট থাকে স্বাক্ষরের স্বপক্ষে প্রমান হিসাবে পাসপোর্টের সত্যায়িত কপি/ড্রাইভিংলাইসেন্স এর সত্যায়িত কপি/চাকরিজীবী হলে সার্ভিস বুকের সত্যায়িত কপি/সাধারণ নাগরিক হলে ব্যাংকের চেক বইয়ের সত্যায়িত কপি/জমির দলিলের সত্যায়িত কপি/যে কোন বৈধ গ্রহণযোগ্য স্বাক্ষর প্রমানক সংযুক্ত করতে হবে।

 

বি:দ্র: ফরম জমা দেয়ার পর “জাতীয় পরিচয়পত্র প্রদানের রশিদ অবশ্যই সংগ্রহ করবেন। আবেদনের ৩০-৬০ দিনের মধ্যে আপনার চাহিত সংশোধনের স্বপক্ষে প্রমানক গ্রহণযোগ্য হলে সংশোধনটি হয়ে যাবে অতপর আপনি অনলাইন হতে ডাউনলোড করতে পারবেন অথবা ডুপ্লিকেট কপি সংগ্রহ করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধনে আবেদনকারীর প্রতি নির্দেশনা ২০২২

  1. আবেদনপত্রে প্রদত্ত আবেদনকারীর স্বাক্ষর কমিশনে সংরক্ষিত তথ্য-উপাত্তে আবেদনকারীর স্বাক্ষরের অনুরূপ হইতে হইবে।
  2. আঠারাে বৎসরের কম বয়স্ক কিংবা আদালত কর্তৃক অপ্রকৃতিস্থ ঘােষিত জাতীয় পরিচয়পত্রধারীর ক্ষেত্রে, আইনানুগ অভিভাবক অত্র আবেদনপত্রে স্বাক্ষর করিবেন এবং আবেদনপত্রের সহিত উক্ত অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের অনুলিপি অবশ্যই জমা দিতে হইবে।
  3. প্রবিধান ১১ এর উপ-প্রবিধান (১) এর ক্রমিক নং ১ বা, প্রযােজ্য ক্ষেত্রে, ২ এ উল্লিখিত ফি ও উহাতে বর্ণিত পদ্ধতি অনুসারে জমাদানের পর উহার রশিদ সংযুক্ত/তথ্যাদি প্রদান করিতে হইবে।
  4. আবেদনপত্রের সহিত জাতীয় পরিচয়পত্রধারীর জাতীয় পরিচয়পত্রের মূল কপি জমা দিতে হইবে।
  5. আবেদনপত্র দাখিলের সময় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আবেদনের বিষয়ে আবেদনকারীর ব্যক্তিগত শুনানি গ্রহণ করিবেন এবং ব্যক্তিগত শুনানি গ্রহণ করিয়া সন্তুষ্ট না হইয়া উক্ত আবেদন নামঞ্জুর করিলে উক্ত নামঞ্জুরের আদেশ প্রাপ্তির তারিখ হইতে ৪৫ (পঁয়তাল্লিশ) কার্যদিবসের মধ্যে আবেদনকারী বা, ক্ষেত্রমত, তাহার আইনানুগ অভিভাবক উক্ত আদেশের বিরুদ্ধে কমিশন বরাবর আপিল করিতে পারিবেন।
  6. জাতীয় পরিচয়পত্রধারীর নাম (বাংলা/ইংরেজি) এবং জন্মতারিখ সংশােধনের ক্ষেত্রে, উক্ত সংশােধনের স্বপক্ষে, ক্ষেত্রমত, নিববর্ণিত কাগজপত্র/তথ্যাদি জমা দিতে হইবে, যথা: (ক) শিক্ষাগত যােগ্যতা ন্যূনতম এসএসসি/সমমান হইলে এসএসসি/সমমান সনদপত্র; (খ) শিক্ষাগত যােগ্যতা ন্যূনতম এসএসসি/সমমান না হইলে এবং তিনি সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত কিংবা সংবিধিবদ্ধ কোনাে সংস্থায় চাকুরীরত হইলে, চাকুরী বই/মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও); (গ) অন্যান্য ক্ষেত্রে, জাতীয় পরিচয়পত্রধারীর পাসপোের্ট/জন্ম নিবন্ধন সনদ/ড্রাইভিং লাইসেন্স/ট্রেড লাইসেন্স/কাবিননামার সত্যায়িত অনুলিপি; (ঘ) নামের আমূল পরিবর্তনের ক্ষেত্রে, প্রার্থিত পরিবর্তনের যথার্থতা সম্পর্কে গ্রহণযােগ্য দলিলাদি [এসএসসি সনদ/পাসপাের্ট/চাকুরী বই/মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও)/ড্রাইভিং লাইসেন্স, যাহার ক্ষেত্রে যেটি প্রযােজ্য] ছাড়াও ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি; (ঙ) ধর্ম পরিবর্তনের কারণে নাম পরিবর্তনের ক্ষেত্রে, ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি এবং আবেদনের যথার্থতা সম্পর্কে গ্রহণযােগ্য দলিলাদি (শিক্ষাগত যােগ্যতার সনদপত্র/পাসপাের্ট ড্রোইভিং লাইসেন্স/জন্ম নিবন্ধন সনদ, ইত্যাদি যাহার ক্ষেত্রে যেটি প্রযােজ্য)।
  7. বিবাহ বা বিবাহ বিচ্ছেদ বা অন্য কোন কারণে কোনাে মহিলা তাহার নামের সহিত স্বামীর নামের অংশ (টাইটেল) সংযােজন বা বিয়ােজন বা সংশােধন করিতে চাহিলে, তাহাকে কাবিননামা/তালাকনামা/মৃত্যু সনদ/ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা/বিবাহ বিচ্ছেদ ডিক্রির সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, প্রয়ােজনে, সরেজমিন তদন্ত করিতে পারিবেন।
  8. পিতা/মাতার নাম সংশােধনের ক্ষেত্রে, জাতীয় পরিচয়পত্রধারীর এসএসসি, এইচএসসি বা সমমান সনদপত্র (যদি উহাতে পিতা/মাতার নাম উল্লিখিত থাকে) এবং জাতীয় পরিচয়পত্রধারীর পিতা, মাতা, ভাই ও বােনের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকতা, প্রয়ােজনে, সরেজমিন তদন্ত করিতে পারিবেন।।
  9. পিতা/মাতার নামের পূর্বে “মৃত” অভিব্যক্তিটি সংযােজন বা বিয়ােজন করিতে চাহিলে, প্রযােজ্য ক্ষেত্রে, পিতা/মাতার মৃত্যু সনদের সত্যায়িত অনুলিপি বা তাহাদের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি ও জীবিত থাকিবার সমর্থনে সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যান/পৌর মেয়র/কাউন্সিলরের প্রত্যয়নপত্র জমা দিতে হইবে।
  10. ঠিকানা (বাসা/হােল্ডিং/গ্রাম/রাস্তা/ডাকঘর) সংশােধনের ক্ষেত্রে, সঠিক ঠিকানার স্বপক্ষে বাড়ির দলিল/টেলিফোন, গ্যাস বা পানির বিল/বাড়ি ভাড়ার চুক্তিপত্র/বাড়িভাড়া রশিদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।
  11. রক্তের গ্রুপ সংযােজন বা সংশােধনের ক্ষেত্রে, উহার স্বপক্ষে ডাক্তারী সনদপত্র জমা দিতে হইবে।
  12. শিক্ষাগত যােগ্যতা সংশােধনের জন্য জাতীয় পরিচয়পত্রধারীর সর্বোচ্চ শিক্ষাগত যােগ্যতার সনদপত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।
  13. টিআইএন/ড্রাইভিং লাইসেন্স নম্বর/পাসপাের্ট নম্বর সংশােধনের ক্ষেত্রে, প্রয়ােজনে, টিআইএন সনদ/ড্রাইভিং লাইসেন্স/পাসপাের্টের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।
  14. অন্যবিধ যে কোনাে সংশােধনের ক্ষেত্রে, উক্তরূপ সংশােধনের স্বপক্ষে উপযুক্ত সনদ, দলিল ইত্যাদির সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।
  15. আবেদনপত্রের সহিত দাখিলকৃত অনুলিপিসমূহ নিববর্ণিত ব্যক্তিবর্গ সত্যায়ন করিতে পারিবেন: (ক) সংসদ সদস্য, (খ) স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধি, (গ) গেজেটেড সরকারি কর্মকর্তা, এবং (ঘ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান।
  16. (১৬) অসম্পূর্ণ বা ত্রুটিপূর্ণ আবেদন বাতিল বলিয়া গণ্য হইবে।

জাতীয় পরিচয়পত্রের স্বাক্ষর কত বার পরিবর্তন করা যায়?

আপনি কেবলমাত্র একবারই জাতীয় পরিচয়পত্রের স্বাক্ষর পরিবর্তন করার জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে উপযুক্ত ডকুমেন্ট অবশ্যই সংযুক্ত করে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করা যাবে না তাই ফরম পূরণ করেই আবেদন করতে হবে। জাতীয় পরিচয়পত্র সংশোধন বা স্বাক্ষর পরিবর্তনের জন্য উপযুক্ত ফি পরিশোধ করতে হবে এবং প্রমানক যুক্ত করে জমা দিতে হবে।

NID বা জাতীয় পরিচয়পত্রে স্বাক্ষর পরিবর্তন ফরম-২ সংগ্রহ করে প্রিন্ট করে নিন: ডাউনলোড

(Visited 3,135 times, 2 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *