Sanchayapatra Form 2022 । সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম

Savings Certificate Purchase Form From Bank or National National Savings Schemes – Sanchayapatra Form 2022 – সঞ্চয়পত্র ফরম

জাতীয় সঞ্চয় অধিদপ্তর – সঞ্চয়পত্র ক্রয়ের জন্য ফরম – ডাকঘর ছাড়াও সঞ্চয়পত্র সকল তফশিলী ব্যাংক ক্রয় করা যায়। তবে সকল ব্যাংকের সকল বাঞ্চে এটি চালু নেই। সঞ্চয়পত্র ক্রয় এখন কোন ব্যাপারই না- ফরম পূরণ করে ছবি, এনআইডি এবং টিআইএন সার্টিফিকেট নিয়ে ব্যাংকে চলে যান মুহুর্তেই সঞ্চয়পত্র কেনা হয়ে যাবে। Printable Copy of Family Sanchaypatro Download Link

২ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয়ের ক্ষেত্রে টিআইএন সার্টিফিকেট প্রয়োজন পড়বে না। টিআইএন সার্টিফিকেট করা কিছুটা ঝামেলা হলেও এটি কিন্তু নিজে নিজেই আপনার মোবাইলে সম্পন্ন করা যায়। তবে আপনি চাইলে কোন কম্পিউটার দোকান থেকে কিছু পারিশ্রমিক দিয়ে করিয়ে নিতে পারেন। টিআইএন একবার করলে আর করার প্রয়োজন নেই। একজন টিআইএনধারীকে প্রতিবছর রিটার্ণ দাখিল করতে হবে। যদিও সঞ্চয়পত্রে মুনাফা বন্টনের সময় ৫% থেকে ১০% পর্যন্ত আয়কর কর্তন করে তারপর মুনাফা প্রদান করা হয়। তাই আয়কর সনদ সংগ্রহ করা যাবে সঞ্চয়পত্র ক্রয় কেন্দ্র থেকেই এবং তা দিয়েই আয়কর রিটার্ণ দাখিল করা যাবে। মুনাফা ৯-১১% পর্যন্ত হয়ে থাকে।

সাধারণত ৩ মুনাফা অন্তর সঞ্চয়পত্র পুরুষদের জন্য এবং পরিবার সঞ্চয়পত্র মহিলাদের জন্য, এছাড়াও পেনশনার সঞ্চয়পত্র এবং বাংলাদেশ সঞ্চয়পত্র রয়েছে যা ক্রয়ের জন্য নির্ধারিত ফরম পূরন করতে হয় এসব ফরমের PDF কপি এবং ওয়ার্ড ফাইল এ ওয়েবসাইট হতেই ক্রয় করা যাবে।

৩ মাস মুনাফা অন্তর সঞ্চয়পত্র ফরম / পরিবার সঞ্চয়পত্র ফরম

পেনশনার সঞ্চয়পত্র ফরম / বাংলাদেশ সঞ্চয়পত্র ফরম

এক-পাতার-সঞ্চয়পত্র-ফরম

Caption: ONE LEAF FORM SAVINGS CERTIFICATE । হিসাবের নাম বলতে গ্রাহক বা ক্রেতার নাম এবং রাউটিং নম্বর এমআইসিআর চেক বইয়ের উপরে থাকে। 

বিভিন্ন প্রকার সঞ্চয়পত্র ফরম PDF এবং Word DOC ফাইল ফরম্যাট ২০২২

  1. ৩-মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম Word Doc File Download
  2. পরিবার সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম Word Doc File Download
  3. পেনশনার সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম Word Doc File Download
  4. ৫-বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম Word Doc File Download

বাংলাদেশ সঞ্চয়পত্রের মুনাফা কি প্রতিমাসে উত্তোলন করা যাবে?

না। সঞ্চয়পত্র ক্রয়ের ক্ষেত্রে লক্ষ রাখবেন, পুরুষদের জন্য প্রতিমাসে উত্তোলন করা যায় এমন কোন সঞ্চয়পত্র নেই। ৬৫ বছর উর্ধ্ব বয়সধারীগণ প্রতিমাসে উত্তোলনের জন্য পরিবার সঞ্চয়পত্র কিনতে পারবেন তা সে পুরুষ হোক বা মহিলা। আরও একটি বিষয় মনে রাখুন সর্বনিম্ন ৩ বছরের জন্য সঞ্চয়পত্র কেনা যায়। বাংলাদেশ সঞ্চয়পত্র ৫ বছর মেয়াদী হয়। মেয়াদ শেষেই কেবল মুল অর্থ এবং মুনাফা পাওয়া যায়। তাই বাংলাদেশ সঞ্চয়পত্র একটি মেয়াদী স্কীম যেখানে মুনাফা এবং মুল টাকা মেয়াদ শেষেই পাওয়া যাবে।

Download Sanchaypatro Form Bangladesh Bank: Click Link

সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম

(০১)

পরিবার সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম

PDF-4

 Download

word-4 Download

(০২)

পেনশনার সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম

PDF-4 Download

word-4 Download

(০৩)

৩-মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম

PDF-4 Download

word-4 Download

(০৪)

৫-বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম

PDF-4 Download

word-4 Download

(Visited 20,165 times, 14 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close