Sanchayapatra tax deduction Certificate । সঞ্চয়পত্র রিটার্ণ দাখিলের জন্য উৎসে আয়কর কর্তনের সনদের জন্য আবেদনপত্র নমুনা

সঞ্চয়পত্র মুনাফায় কর্তিত ট্যাক্সের হিসাব বিবরণী – সঞ্চয়পত্র রিটার্ণ দাখিলের জন্য উৎসে আয়কর কর্তনের সনদের জন্য আবেদনপত্র নমুনা– Post Office Tax Deducation Certificate 2022

Post Office Tax Deducation Certificate– সঞ্চয়পত্র মুনাফা প্রদানে ১০% উৎসে কর কেটে রাখা হয় – রিটার্ন দাখিলের স্লীপ ছাড়া কোনভাবে নতুন সঞ্চয়পত্র ক্রয় করা যাবে না। চলতি অর্থ বছরে ৫ লক্ষ টাকার অধিক সঞ্চয়পত্র কারও থাকলে অবশ্যই আয়কর পরিশোধের রশিদ বা প্রত্যয়নপত্র প্রয়োজন পড়বে।

অনলাইনে যত সঞ্চয়পত্র বিভিন্ন ব্যাংক বা পোস্ট অফিস হতে ক্রয় করেছেন তা যে কোন একটি ক্রয় কেন্দ্র হতে শুধুমাত্র এনআইডি দিয়ে প্রিন্ট কপি পাওয়া যাবে। মোট কথা বিভিন্ন ক্রয় কেন্দ্র হতে সংগ্রহ না করে একটি ক্রয় কেন্দ্র হতেই সকল অনলাইন সঞ্চয়পত্র ট্যাক্স কর্তনের হিসাব পাওয়া যাবে। কিন্তু অফলাইন বা ম্যানুয়াল সঞ্চয়পত্র হতে প্রাপ্ত সুদের উপর কর্তিত আয়কর হিসাব পেতে আপনাকে ম্যানুয়ালি স্লিপ নিতে হবে এবং এজন্য ম্যানুয়ালী আবেদনও করতে হবে।

নিচের দেওয়া ফরম্যাট অনুসারে আপনি আবেদন পত্র পুরণকরে প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিবেন। যদি জেলা পোস্ট অফিস আপনার সঞ্চয়পত্র ক্রয় কেন্দ্র হয় তবে সহকারী পোস্টমাস্টার জেনারেল বরাবর আবেদন করবেন এবং ডকুমেন্টের ফটোকপি যুক্ত করে আবেদন করবেন। সহকারী পোস্ট মাস্টার জেনারেল আবেদনটি ডাইরি করলে আপনি সেটি নিয়ে সংশ্লিষ্ট কর্মচারী বা কর্মকর্তার নিকট গেলে কর্তৃপক্ষ লোকাল সার্ভার থেকে সঞ্চয়পত্র রেজিস্ট্রেশন নম্বর দিয়ে তথ্য বের করে ম্যানুয়ালি আয়কর কর্তন ও মুনাফার হিসাব সহ স্লিপ প্রদান করবেন।

সঞ্চয়পত্র রিটার্ণ দাখিলে আয়কর হিসাব / সঞ্চয়পত্রে অগ্রিম কর্তিত আয়কর হিসাব বিবরণী বা প্রত্যয়নপত্র যেভাবে পাবেন।

রিটার্ণ জমা দিতে সঞ্চয়পত্র বিক্রয়কারী প্রতিষ্ঠান যেমন, ডাকঘর, ব্যাংক ও সঞ্চয় ব্যুরো অফিস হতে আয়কর প্রত্যয়ন পত্র প্রয়োজন পড়বে।

Caption: Application for tax account for sanchaypatro / Application format for tax deducation certificate

Income tax deduction certificate from post office or Bank

  1. Go to your Bank branches where you had purchased sanchaypatro.
  2. Go to you post office where you had purchased sanchaypatro.
  3. Go to Zilla Sanchay office where you had purchased sanchaypatro.

প্রত্যয়নপত্রে কি লেখা থাকে??

বেসিক বিষয়– উৎসে কর কর্তনের প্রত্যয়নপত্রে জাতীয় পরিচয়পত্র নম্বর, সঞ্চয়পত্র নিবন্ধন নম্বর, অর্থ বছর, সঞ্চয়পত্র ধরণ, ইস্যুর তারিখ, মূল্যমান ইত্যাদি উল্লেখ থাকে। উৎসে আয়কর কর্তনের পরিমাণ এবং মোট আয়কর উল্লেখ থাকে। এটি অগ্রিম পরিশোধিত আয়কর। যদি আপনি ভবিষ্যতে অধিক আয়করের আওতায় আসেন তবে অগ্রিম কর্তিত কর হিসেবে এ কর থেকে তা সমন্বয় করা যাবে।

আয়কর রিটার্ণ দাখিলের জন্য উৎসে আয়কর কর্তনের সনদের জন্য আবেদন।

(Visited 2,469 times, 3 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *