SSC Scholarship Result 2022 । এস.এস.সি বৃত্তির পরিমান ও শিক্ষার্থীদের সংখ্যা দেখুন

SSC Scholarship Result 2023 । এস.এস.সি বৃত্তির পরিমান ও শিক্ষার্থীদের সংখ্যা দেখুন

মেধা বৃত্তি বার্ষিক ৭২০০ টাকা প্রাপ্য হইবেন – বৃত্তি প্রাপ্তির শর্ত ভঙ্গের কারণে বন্ধ হয়ে যেতে পারে মাসিক বৃত্তি– SSC Scholarship Result 2023

এসএসসি বৃত্তির ফলাফল কিসের ভিত্তিতে নির্ধারিত হয়েছে? – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা-এর ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নিম্নেবর্ণিত শর্তে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের তালিকাভুক্ত শিক্ষার্থীদের “মেধাবৃত্তি” ও “সাধারণবৃত্তি” প্রদান করা হলো। সরকারি নিয়ম ও নীতিমালা অনুযায়ী এ বৃত্তির তালিকা প্রণয়ন করা হয়েছে।

প্রতিমাসে কত টাকা বৃত্তি পাওয়া যায়? মেধাবৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী মাসিক ৬০০/-(ছয়শত) টাকা ও সাধারণ বৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী মাসিক ৩৫০/- (তিনশত পঞ্চাশ) টাকা হারে বৃত্তি পাবে। বইপত্র ও যন্ত্রপাতি ক্রয় করার জন্য অনুদান হিসেবে মেধাবৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী প্রতিবৎসর ৯০০/-(নয়শত) টাকা ও সাধারণ বৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী প্রতিবৎসর ৪৫০/- (চারশত পঞ্চাশ) টাকা এককালীন অর্থ সাহায্য পাবে।

এস.এসসি বৃত্তি কয় বছর পর্যন্ত পাওয়া যায়? “মেধাবৃত্তি” ও “সাধারণবৃত্তি” সরকারি নির্দেশনামতে ছাত্র ও ছাত্রী উভয়ের মধ্যে ৫০% বণ্টনকৃত। এ বৃত্তিগুলোর মেয়াদ ২০২২ সালের জুলাই মাস হতে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত ০২ (দুই) বছর। সকল বৃত্তিই কেবল নিয়মিত পরীক্ষায় অংশগ্রহণকারী উত্তীর্ণ শিক্ষার্থীদের মেধানুসারে এবং নীতিমালার অন্যান্য শর্ত মোতাবেক প্রদান করা হবে। কোন ভাবেই অনিয়মিত শিক্ষার্থী বৃত্তি পাবে না ।সংশ্লিষ্ট শিক্ষার্থীগণকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে । এ বিজ্ঞপ্তিতে বৃত্তির তালিকাভুক্ত শিক্ষার্থীগণ কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান অথবা কোন শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত অন্য কোন বৃত্তি গ্রহণ করলে বোর্ড কর্তৃক প্রদত্ত বৃত্তি বাতিল বলে গণ্য হবে। সরকারি নির্দেশ অনুসারে কোন শিক্ষার্থী একসাথে একাধিক বৃত্তি ভোগ করতে পারবে না ।

এস.এস.সি বৃত্তি প্রতি মাসে ব্যাংক হিসাবে অটো চলে আসবে / শুধু রেজাল্ট নয় অন্যান্য বিষয়াদি বিবেচনা করেও বৃত্তির ফলাফল প্রস্তুত করা হয়।

বৃত্তি প্রাপ্তির নীতিমালা অনুসরণ না করলে বন্ধ হয়ে যেতে পারে মাসিক বৃত্তি।

 SSC Scholarship Result 2022 । এস.এস.সি বৃত্তির পরিমান ও শিক্ষার্থীদের সংখ্যা দেখুন

২০২২ সালের এসএসসি পরীক্ষায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা PDF Download করুন

এস.এস.সি বৃত্তি প্রাপ্তির শর্তাবলী ২০২৩ । বৃত্তি প্রদানের সময় যে সকল নিয়ম ও নীতিমালা মেনে চলতে হবে

  • ক) বৃত্তির গেজেটে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে সে প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়েছে এবং অধ্যক্ষ বা প্রধান শিক্ষকের প্রত্যয়নপত্র প্রদান সাপেক্ষে ভর্তিকৃত প্রতিষ্ঠানের মাধ্যমে বিধি মোতাবেক বৃত্তির অর্থ উত্তোলন করতে হবে।
  • খ) সংশ্লিষ্ট শিক্ষার্থীদের সদাচরণ, বিদ্যালয়ে নিয়মিত উপস্থিতি ও সন্তোষজনক পাঠোন্নতি সাপেক্ষে বৃত্তি প্রদান করা হবে।
  • গ) কোন শিক্ষার্থী উচ্চ শ্রেণিতে অধ্যয়নের জন্য অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি না হলে বৃত্তি পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে না।
  • ঘ) এ বৃত্তিগুলোর সংখ্যা, হার ও মেয়াদ আপাত নির্ধারিত। প্রয়োজনবোধে সরকার কোন কারণ না দেখিয়েই তা পরিবর্তন বা বাতিল করতে পারবে।
  • বাংলাদেশের অভ্যন্তরে মঞ্জুরি (অনুমোদন) প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে বৃত্তি কার্যকর হবে। মঞ্জুরি (অনুমোদন) প্রাপ্ত নয় এমন কোন শিক্ষা প্রতিষ্ঠানে এ বৃত্তি কোনক্রমেই কার্যকর হবে না। কারণ সরকারি আইন অনুযায়ী অননুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থী বৃত্তি পাওয়ার যোগ্য নয় এবং অননুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নকাল পাঠ বিরতি ব্রেক অব স্টাডি) হিসেবে গণ্য হবে।

এস.এস.সি বৃত্তি প্রাপ্তির যোগ্যতা কি?

সরকারি আদেশ মোতাবেক পরীক্ষায় উত্তীর্ণ নিয়মিত শিক্ষার্থীদের মধ্য হতে জিপিএ ৫.০০ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে মেধাবৃত্তি বন্টিত হবে। বৃত্তি পাওয়ার যোগ্যতা সর্বনিম্ন জিপিএ ৩.০০। বৃত্তির তালিকা প্রস্তুতের ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলো পর্যায়ক্রমে অনুসরণ করা হয়েছে। সংশ্লিষ্ট পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ভিত্তিতে (৪র্থ বিষয় ব্যতীত) বৃত্তি প্রদান করা হয়। একাধিক শিক্ষার্থী একই জিপিএ পেলে প্রথমে ৪র্থ বিষয় ব্যতীত প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম প্রস্তুত করা হয়। ৪র্থ বিষয় ব্যতীত প্রাপ্ত মোট নম্বর একই হলে ৪র্থ বিষয়সহ প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম প্রস্তুত করা হলো । ঘ) ৪র্থ বিষয়সহ প্রাপ্ত মোট নম্বর একই হলে পর্যায়ক্রমে বাংলা, ইংরেজি ও সাধারণ গণিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হয়।

বৃত্তি পেলে কি বেতনও দিতে হয়?

না। সকল বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী বিনা বেতনে অধ্যয়নের সুযোগ লাভ করবে। সরকারি অনুমোদিত কোন শিক্ষা প্রতিষ্ঠান বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর নিকট থেকে মাসিক বেতন দাবি করতে পারবে না। তাদের নিকট মাসিক বেতন দাবি করলে ঐ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেধা বৃত্তির টাকা কি ব্যাংক চলে আসবে?

,হ্যাঁ। বৃত্তির গেজেটে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তির বরাদ্দকৃত অর্থ G2P পদ্ধতিতে EFT এর মাধ্যমে ব্যাংক হিসাবে প্রেরণের নিমিত্তে বাংলাদেশ তফসীলভূক্ত অনলাইন সুবিধা সম্পন্ন ব্যাংকে একাউন্ট খুলে হিসাব নম্বর ভর্তিকৃত প্রতিষ্ঠানে ৭ (সাত) দিনের মধ্যে আবশ্যিকভাবে জমা প্রদানের জন্য শিক্ষার্থীদের নির্দেশ প্রদান করতে হবে।বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী এক শিক্ষা প্রতিষ্ঠান হতে ছাড়পত্র নিয়ে অন্য শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হলে তৎক্ষনাৎ সংশ্লিষ্ট দুটি প্রতিষ্ঠানের প্রধানগণ বৃত্তি বদলীর ব্যাপারে নিম্নবর্ণিত তথ্যাবলিসহ অবশ্যই বোর্ডকে জানাবেন। অন্যথায় প্রয়োজনীয় অনুমতির অভাবে সংশ্লিষ্ট বৃত্তির টাকা সময়মত তোলা না গেলে সেজন্য উভয় প্রতিষ্ঠানের প্রধানগণই দায়ি থাকবেন । কোন কারণে অর্থ বছরের নির্ধারিত সময় পার হয়ে গেলে মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অনুমোদনক্রমে সর্বোচ্চ ১ (এক) বছরের তামাদি (বকেয়া) বৃত্তি প্রদান করা যাবে।

এসএসসি বৃত্তি সংক্রান্ত নীতিমালা দেখে নিন: ডাউনলোড

শিক্ষা বোর্ড অনুসারে বৃত্তির ফলাফল ২০২৩ দেখুন

Dhaka Board SSC Scholarship Result  2023 Sylhet Board SSC Scholarship Result 2023
Comilla Board SSC Scholarship Result 2023 Dinajpur Board SSC Scholarship Result 2023
Jessore Board Scholarship Result 2023 Rajshahi Board Scholarship Result 2023
Barisal Board JSC Scholarship Result 2023 Dakhil Scholarship Result 2023
Chittagong Board Scholarship Result 2023 Technical Board SSC Scholarship 2023
Mymensing Board SSC Scholarship Result 2023  Sylhet Board SSC Scholarship Result 2023
(Visited 1,886 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *