Word to PDF Convert with password । যেভাবে দরকারি PDF ফাইল পাসওয়ার্ড প্রোটেক্টেড করবেন

Word to PDF Convert with password । যেভাবে দরকারি PDF ফাইল পাসওয়ার্ড প্রোটেক্টেড করবেন

Convert MS word File to PDF File by setting Password – দরকারি PDF ফাইল পাসওয়ার্ড প্রোটেক্টেড করতে পারবেন – Word ফাইল টু PDF করার সময় পাসওয়ার্ড দেওয়ার নিয়ম ২০২২

PDF ফাইলে পাসওয়ার দেওয়ার নিয়ম ২০২২ – আপনি আপনার অফিসের ডকুমেন্ট বা ওয়ার্ড ফাইলে আপনি পাসওয়ার্ড দিতেই পারেন। কিন্তু ওয়ার্ড ফাইল যদি আপনি পিডিএফ কনভার্ট করে পাসওয়ার্ড দিতে চান সেটিও পারেন। PDF ফাইলটি পাসওয়ার্ড ছাড়া খুলতে পারবে না।

ফাইল এনক্রিপশন কি? এনক্রিপশন এমন একটি পদ্ধতি যা কম্পিউটারের হিউমার রিডেবল কোন তথ্য কে এমন ভাবে পরিবর্তন করে যা মানুষ পড়তে এবং বুঝতে পারে না । তাই কেউ যদি কোন ডাটা এনক্রিপটেড অবস্থায় থাকা কম্পিউটারে এক্সেস করতে পারে তবুও সে সেই ডাটাকে রিড করতে পারবে না যদি না তার কাছে এনক্রিপটেড ডাটা কি থাকে।

MS word to pdf করার নিয়ম কি? কম্পিউটারে মাইক্রোসফট ওয়ার্ড থাকলে ডকুমেন্ট ওপেন করুন, ক্লিক করুন ফাইল, তারপর সেভ অ্যাস। এতে চলে যাবেন ফাইল অপশনে। সেখানে পিডিএফ অপশনে ক্লিক করুন, উইন্ডো দেখা গেলে ফাইলের একটি নতুন নাম দিন। ওকে ক্লিক করুন, আপনার ফাইল পিডিএফ ফরম্যাটে সেভ হয়ে যাবে। MS Word office 10 বা উপরের ভার্সনটি ব্যবহার করলে কোন টুলস ব্যবহার ছাড়াই পিডিএফ ফাইল তৈরি করা যায়।

Word to PDF Convert with password । যেভাবে দরকারি PDF ফাইল পাসওয়ার্ড প্রোটেক্টেড করবেন

গোপন তথ্য বা কনফিডেন্সিয়াল তথ্য আপনি খুব সহজেই পাসওয়ার্ড দিয়ে সংরক্ষণ করতে পারবেন। আসুন দেখে নিই কিভাবে মাইক্রোসফট ওয়ার্ড থেকে পিডিএফ তৈরি করার সময় পাসওয়ার্ড সেট করতে হয়।

Caption: How to set password word to pdf file convert

পিডিএফ ফাইলে পাসওয়ার্ড দেওয়ার নিয়ম ২০২২। যেভাবে PDF ফাইল পাসওয়ার্ড প্রটেক্টেড করবেন

  1. প্রথমেই আপনার Word ডকুমেন্টের File অপশনে ক্লিক করে Export /save as অপশনে যান।
  2. এবার Export/ save as অংশের Create PDF/XPS Document
  3. অপশনটি সিলেক্ট করুন।
  4. Create PDF/XPS বাটন ক্লিক করুন।
  5. এবার Options বাটনটি ক্লিক করুন।
  6. PDF Options” সেকশনের নিচে “Encrypt the document with a password” অপশনটি টিক দিন।
  7. OK নিচের OK বাটন ক্লিক করুন।
  8. এবার PDF document এর password তৈরির অপশনটি পেয়ে যাবেন।
  9. Password তৈরি করে OK বাটন ক্লিক করুন।
  10. এবার Publish or Save বাটনটি ক্লিক করলেই আপনার ফাইলটি পাসওয়ার্ড প্রােটেক্টেড হয়ে যাবে।

MS Word Office 10 এ কিভাবে পাসওয়ার্ড সেট করে?

খুবই সহজ। আপনার মাইক্রোসফট ওয়ার্ড ফাইলটি প্রথমে ওপেন করুন। File মেন্যু থকে Save As ক্লিক করুন। সিলেক্ট ফাইল ফরম্যাট PDF এবং Option এ ক্লিক করুন। সিলেক্ট Encrypt the document with password এবং Ok ক্লিক করুন। একই পাসওয়ার্ড দুইবার দিন এবং Ok ক্লিক করুন। আপনার ফাইলটি ওয়ার্ড ফরম্যাট হতে পিডিএফ এ কনভার্ট হবে এবং আপনার দেওয়া পাসওয়ার্ড চাইবে। পাসওয়ার্ড দিলেই ফাইল ওপেন হবে। যতবার ফাইল ওপেন করতে যাবেন ততবারই পাসওয়ার্ড দিয়ে ওপেন করতে হবে। তারপরও যদি বুঝতে সমস্যা হয় তবে ভিডিও দেখে নিন।

(Visited 266 times, 4 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *