আইডি কার্ড তথ্য সংশোধনের জন্য আবেদন ফর্ম ২০২২

জাতীয় পরিচয়পত্র সংশোধন ফরম – NID Card Correction Form for Upazilla – NID Correction form

NID Correction Form – নাম, ঠিকানা, বর্তমানে জাতীয় পরিচয়পত্র বা সংরক্ষিত তথ্য উপাত্ত যা বিদ্যমান রয়েছে তা ঠিকভাবে লিখতে হবে। চাহিত সংশোধিত তথ্য গুলোও সন্নিবেশিত করতে হবে। প্রতিটি তথ্য সংশোধনের ক্ষেত্রে আলাদা আলাদf সংযুক্তি বা দলিলাদি যুক্ত করতে হবে।

আবেদনপত্রে প্রদত্ত আবেদনকারীর স্বাক্ষর কমিশনে সংরক্ষিত তথ্য-উপাত্তে আবেদনকারীর স্বাক্ষরের অনুরূপ হইতে হইবে। আঠারাে বৎসরের কম বয়স্ক কিংবা আদালত কর্তৃক অপ্রকৃতিস্থ ঘােষিত জাতীয় পরিচয়পত্রধারীর ক্ষেত্রে, আইনানুগ অভিভাবক অত্র আবেদনপত্রে স্বাক্ষর করিবেন এবং আবেদনপত্রের সহিত উক্ত অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের অনুলিপি অবশ্যই জমা দিতে হইবে। প্রবিধান ১১ এর উপ-প্রবিধান (১) এর ক্রমিক নং ১ বা, প্রযােজ্য ক্ষেত্রে, ২ এ উল্লিখিত ফি ও উহাতে বর্ণিত পদ্ধতি অনুসারে জমাদানের পর উহার রশিদ সংযুক্ত/তথ্যাদি প্রদান করিতে হইবে।

আবেদনপত্রের সহিত জাতীয় পরিচয়পত্রধারীর জাতীয় পরিচয়পত্রের মূল কপি জমা দিতে হইবে। আবেদনপত্র দাখিলের সময় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আবেদনের বিষয়ে আবেদনকারীর ব্যক্তিগত শুনানি গ্রহণ করিবেন এবং ব্যক্তিগত শুনানি গ্রহণ করিয়া সন্তুষ্ট না হইয়া উক্ত আবেদন নামঞ্জুর করিলে উক্ত নামঞ্জুরের আদেশ প্রাপ্তির তারিখ হইতে ৪৫ (পঁয়তাল্লিশ) কার্যদিবসের মধ্যে আবেদনকারী বা, ক্ষেত্রমত, তাহার আইনানুগ অভিভাবক উক্ত আদেশের বিরুদ্ধে কমিশন বরাবর আপিল করিতে পারিবেন।

Documents for NID Name Correction / Documents for NID Date of Birth Correction

জাতীয় পরিচয়পত্রধারীর নাম (বাংলা/ইংরেজি) এবং জন্মতারিখ সংশােধনের ক্ষেত্রে, উক্ত সংশােধনের স্বপক্ষে, ক্ষেত্রমত, নিববর্ণিত কাগজপত্র/তথ্যাদি জমা দিতে হইবে।

Name and Date of Birth Correction form

Caption: জাতীয় পরিচয়পত্র সংশোধন ফরম-2 । Natinal NID Correction Form-2

জাতীয় পরিচয়পত্রে বা এনআই’তে নাম / জন্ম তারিখ সংশোধনের যে সকল কাগজপত্র জমা দিতে হবে।

  1. শিক্ষাগত যােগ্যতা ন্যূনতম এসএসসি/সমমান হইলে এসএসসি/সমমান সনদপত্র;
  2. শিক্ষাগত যােগ্যতা ন্যূনতম এসএসসি/সমমান না হইলে এবং তিনি সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত কিংবা সংবিধিবদ্ধ কোনাে সংস্থায় চাকুরীরত হইলে, চাকুরী বই/মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও);
  3. অন্যান্য ক্ষেত্রে, জাতীয় পরিচয়পত্রধারীর পাসপোের্ট/জন্ম নিবন্ধন সনদ/ড্রাইভিং লাইসেন্স/ট্রেড লাইসেন্স/কাবিননামার সত্যায়িত অনুলিপি;
  4. নামের আমূল পরিবর্তনের ক্ষেত্রে, প্রার্থিত পরিবর্তনের যথার্থতা সম্পর্কে গ্রহণযােগ্য দলিলাদি [এসএসসি সনদ/পাসপাের্ট/চাকুরী বই/মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও)/ড্রাইভিং লাইসেন্স, যাহার ক্ষেত্রে যেটি প্রযােজ্য] ছাড়াও ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি;
  5. ধর্ম পরিবর্তনের কারণে নাম পরিবর্তনের ক্ষেত্রে, ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি এবং আবেদনের যথার্থতা সম্পর্কে গ্রহণযােগ্য দলিলাদি।

(শিক্ষাগত যােগ্যতার সনদপত্র/পাসপাের্ট ড্রোইভিং লাইসেন্স/জন্ম নিবন্ধন সনদ, ইত্যাদি দলিলাদি যাহার ক্ষেত্রে যেটি প্রযােজ্য সেটি যুক্ত করে দিতে হবে)

বৈবাহিক অবস্থা যদি পরিবর্তন করতে চাই তাহলে কি লাগবে?

বিবাহ বা বিবাহ বিচ্ছেদ বা অন্য কোন কারণে কোনাে মহিলা তাহার নামের সহিত স্বামীর নামের অংশ (টাইটেল) সংযােজন বা বিয়ােজন বা সংশােধন করিতে চাহিলে, তাহাকে কাবিননামা/তালাকনামা/মৃত্যু সনদ/ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা/বিবাহ বিচ্ছেদ ডিক্রির সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, প্রয়ােজনে, সরেজমিন তদন্ত করিতে পারিবেন।

পিতা মাতার নাম সংশোধন বা পরিবর্তন করিতে চাইলে কি কি ডুকমেন্ট দিতে হবে?

পিতা/মাতার নাম সংশােধনের ক্ষেত্রে, জাতীয় পরিচয়পত্রধারীর এসএসসি, এইচএসসি বা সমমান সনদপত্র (যদি উহাতে পিতা/মাতার নাম উল্লিখিত থাকে) এবং জাতীয় পরিচয়পত্রধারীর পিতা, মাতা, ভাই ও বােনের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকতা, প্রয়ােজনে, সরেজমিন তদন্ত করিতে পারিবেন।। পিতা/মাতার নামের পূর্বে “মৃত” অভিব্যক্তিটি সংযােজন বা বিয়ােজন করিতে চাহিলে, প্রযােজ্য ক্ষেত্রে, পিতা/মাতার মৃত্যু সনদের সত্যায়িত অনুলিপি বা তাহাদের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি ও জীবিত থাকিবার সমর্থনে সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যান/পৌর মেয়র/কাউন্সিলরের প্রত্যয়নপত্র জমা দিতে হইবে।

ঠিকানা পরিবর্তন ও শিক্ষাগত যোগ্যতা পরিবর্তনে কি কি কাগজপত্রাদি জমা দিতে হবে?

ঠিকানা (বাসা/হােল্ডিং/গ্রাম/রাস্তা/ডাকঘর) সংশােধনের ক্ষেত্রে, সঠিক ঠিকানার স্বপক্ষে বাড়ির দলিল/টেলিফোন, গ্যাস বা পানির বিল/বাড়ি ভাড়ার চুক্তিপত্র/বাড়িভাড়া রশিদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। রক্তের গ্রুপ সংযােজন বা সংশােধনের ক্ষেত্রে, উহার স্বপক্ষে ডাক্তারী সনদপত্র জমা দিতে হইবে। শিক্ষাগত যােগ্যতা সংশােধনের জন্য জাতীয় পরিচয়পত্রধারীর সর্বোচ্চ শিক্ষাগত যােগ্যতার সনদপত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। টিআইএন/ড্রাইভিং লাইসেন্স নম্বর/পাসপাের্ট নম্বর সংশােধনের ক্ষেত্রে, প্রয়ােজনে, টিআইএন সনদ/ড্রাইভিং লাইসেন্স/পাসপাের্টের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।

অন্যান্য ক্ষেত্র সমূহে যে দলিলাদি লাগবে

অন্যবিধ যে কোনাে সংশােধনের ক্ষেত্রে, উক্তরূপ সংশােধনের স্বপক্ষে উপযুক্ত সনদ, দলিল ইত্যাদির সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। আবেদনপত্রের সহিত দাখিলকৃত অনুলিপিসমূহ নিববর্ণিত ব্যক্তিবর্গ সত্যায়ন করিতে পারিবেন:

(ক) সংসদ সদস্য,

(খ) স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধি,

(গ) গেজেটেড সরকারি কর্মকর্তা, এবং

(ঘ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান।

(১৬) অসম্পূর্ণ বা ত্রুটিপূর্ণ আবেদন বাতিল বলিয়া গণ্য হইবে।

সবশেষে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার স্বাক্ষর জাতীয় পরিচয়পত্র প্রদানের রশিদ সংগ্রহ নিশ্চিত করতে হবে। পরবর্তীতে ম্যাসেজ পেলে এটি জমাদানপূর্বক আপনাকে জাতীয় পত্র সংগ্রহ করতে হবে।

আইডি কার্ড তথ্য সংশোধনের জন্য আবেদন ফর্ম ২০২২: ডাউনলোড

(Visited 17,024 times, 2 visits today)

15 comments

  1. স্থায়ী ঠিকানা পারিবিরিক সম্পদ বিভাজন জনিত ক্রোধের বশবর্তী হয়ে ভিন্ন স্থান উল্লেখ জনিত কারনে শুদ্ধ করার বা পরিবর্তনের কোন সুযোগ আছে কি?থাকলে কি রুপ পহ্না?

    1. যে স্থানের বাসিন্দা সে স্থানের স্থানীয় অফিসের পরিচয়পত্র বা চেয়ারম্যান সার্টিফিকেট এবং জমির দলিলাদি নিয়ে আবেদন করুন। পরিবর্তন হয়ে যাবে। মোট কথা নতুন স্থানের স্থায়ী বাসিন্দার প্রমানক লাগবে।

    1. ডুপ্লিকেট কপি প্রাপ্তির জন্য রিইস্যু আবেদন করুন। প্রয়োজনীয় ফি প্রদান করুন ব্যাস হয়ে গেল।

  2. If someone reverts to Islam from Hindu, Then how can the person change his name in NID Card? What documents are needed in this case.

    1. থানার এফিটডেফিট, স্থানীয় ইউনিয়ন অফিসের সনদ গ্রহণ করত: স্থানীয় নির্বাচন অফিসে যোগাযোগ করুন। তারা অবশ্যই পরিবর্তন করে দিবে।

  3. আসসালামু আলাইকুম,
    আমার মায়ের এনআইডি কার্ড এর নামের সাথে আমার সার্টিফিকেট এর নামে বৈসাদৃশ্য রয়েছে।
    আমার মায়ের এনআইডি কার্ডে তার নাম দেওয়া রয়েছে,Jharna Rahman, কিন্তু আমার এইচএসসি/এসএসসি/জেএসসি সার্টিফিকেটে মাতার নাম Shamim Ara Begum দেওয়া রয়েছে।
    অপরদিকে, আমার জন্ম সনদ এ মায়ের নাম ” Shamim Ara Begum ” দেওয়া রয়েছে। এবং মায়ের জন্ম সনদে “Jharna Rahman ” দেয়া আছে। এমতাবস্থায়, আমি আমার মায়ের এনআইডি কার্ড সংশোধন করে আমার সার্টিফিকেট এর সাথে সাদৃশ্য করতে চাচ্ছি।কিন্তু, দুঃখের বিষয় যে,তাহার শিক্ষাগত যোগ্যতার কোন সনদ পত্র নাই। এক কথায়, জন্ম সনদ ছাড়া প্রয়োজনীয় ডকুমেন্ট-ই নাই।
    বিঃদ্রঃ আমি আমার মায়ের জন্ম সনদ পরিবর্তন করতে পারবো। আমরা ৪ ভাইবোন হওয়ায় সকলের সার্টিফিকেট পরিবর্তন করা কষ্ট সাধ্য । এমতাবস্থায় কোন কাজ প্রথমে শুরু করতে হবে

    1. প্রথমে আপনার মায়ের জন্ম সনদ পরিবর্তন করুন। জন্ম নিবন্ধন পরিবর্তন করতে হলে কোন স্ট্রং রেফারেন্স দিতেই হবে। আপনাদের সুবিধার জন্য আপনার মায়ের নাম পরিবর্তন করে দিবে না। প্রয়োজনে স্থানীয় ইউনিয়ন পরিষদ সার্টিফিকেট বা দলিল বা কাবিন নামা একটা কিছু দাখিল করতে হবে আপনার মায়ের জন্ম নিবন্ধন পরিবর্তন করতে চাইলে।

      1. জন্ম নিবন্ধন পরিবর্তন করা সম্ভব হবে। কিন্তু জন্ম নিবন্ধন পরিবর্তনের পরে এন আইডি সংশোধন না হলে পরবর্তীতে আবার জন্ম নিবন্ধন পরিবর্তন করে আগের নাম ফিরিয়ে আনতে হবে

  4. আমি অনলাইনে এন,আই,ডি পরিবর্তনের আবেদন করেছি ১ মাস আগে,(প্রয়োজনীয় সকল ডকুমেন্টস দিয়েছি, ফি দিয়েছি) এখনো পরিবর্তন হয়নি। এখন করনিয় কি?

    1. অপেক্ষা করুন। আমার জানামতে অধিক চাপের কারণে ১ মাসের বেশি সময় লেগেছে আমার পরিচিত একজনের।

Leave a Reply

Your email address will not be published.

close