বার্ষিক বেতন বৃদ্ধি কত হলো?

ইনক্রিমেন্ট পদ্ধতি ২০২২ । ১লা জুলাই তারিখে মোট বেতন বের করার নিয়ম

সরকারি চাকরির ইনক্রিমেন্ট – ইনক্রিমেন্ট চেক – বেতন বৃদ্ধি পেয়ে জুলাই মাসে আপনার বেতন কত হল তা বের করার পদ্ধতি ২০২২

ইনক্রিমেন্ট কি –সরকারি কর্মচারীদের বার্ষিক বেতন বৃদ্ধি পূর্বে প্রতি বছর প্রথম যোগদান অনুসারে প্রদান করা হত। বর্তমানে প্রতিবছর জুলাই মাসের ১ তারিখে অর্থাৎ একই তারিখে আনা হয়। সকল কর্মকর্তা ও কর্মচারীদের একই তারিখে অর্থাৎ ১লা জুলাই মাসে বৃদ্ধি হয়। এভারেজে ১১-২০ তম গ্রেডের কর্মচারীদের তাদের মূল বেতনের ৫% বেতন বৃদ্ধি পায়। উপরের স্তরে ১-১০ গ্রেডে মূল বেতনের ৩-৪% হারে বৃদ্ধি হয়। ১ লা জুলাই ইনক্রিমেন্ট লাগছে কিনা চেক করবেন যেভাবে।

এবার আসুন কিভাবে আপনার বেতন বৃদ্ধি বের করবেন তা দেখে নিই। প্রথমে আপনার মূল বেতন কত তা আপনি পে ফিক্সেশন ওয়েবসাইটে লগিন করে দেখে নিন অথবা আপনার সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করে বেতন শীট হতে দেখে নিন। আপনার মূল বেতন ও গ্রেড জানা ছাড়া আপনি কোনভাবেই আপনার বেতন কত বৃদ্ধি পেল তা বের করতে পারবেন না। increment check kore kivabe?

আপনার মূল বেতন যদি আপনার জানা থাকে তবে আপনি নিচের ইনক্রিমেন্ট শীট হতে গ্রেড অনুসারে আপনার মূল বেতনের কলাম বের করুন এবং আপনার বর্তমান মূল বেতনের পরবর্তী ধাপই হচ্ছে চলতি বছরে জুলাই মাসে আপনার মূল বেতন হবে। যদি আপনি সরকারি বাসায় বসবাস না করে থাকেন তবে মূল বেতন অনুসারে আপনার বাড়ি ভাড়াও বৃদ্ধি পাবে। বার্ষিক ইনক্রিমেন্টে আপনার মূল বেতন বৃদ্ধি পাবে এবং সাথে বাড়ি ভাড়া প্রাপ্য হলে বাড়ি ভাড়া বৃদ্ধি পাবে। যদি আপনি সরকারি বাসায় বসবাস করেন তবে প্রতি বছর আপনার শুধুমাত্র মূল বেতন বৃদ্ধি পাবে। ইনক্রিমেন্ট ধাপ দেখতে এখানে ক্লিক করুন

ইনক্রিমেন্ট কিভাবে হয়? এই চার্ট অনুসারে ইনক্রিমেন্ট হয় / ইনক্রিমেন্ট চেক-আপনি অনলাইনে বা অফিস শাখায় মূল বেতন দেখে ইনক্রিমেন্ট চেক করতে পারবেন।

অনলাইনে ইনক্রিমেন্ট বের করার নিয়ম / আপনি আপনার মোবাইল ব্যবহার করে বা কম্পিউটার ব্যবহার করে অনলাইনে ইনক্রিমেন্ট চেক বা মূল বেতন দেখতে পারেন।

Annual increment for govt. employee

Caption: Find your From Top bar and Check your Previous Basic and Look into next stage that will be your july Basic । জুলাই মাসের বেতন দেখতে হলে প্রথমে আপনার জুন মাসের বেসিক খুজে বের করতে হবে। গ্রেড বের করে মূল বেতন দেখুন, পূর্ববর্তী বছরের মূল বেতনের পরবর্তী ধাপই আপনার চলতি জুলাই মাসের মূল বেতন।

সরকারি চাকরির ইনক্রিমেন্ট । উদাহরণের সাহায্যে দেখুন

  1. ধরি আপনার জুন মাসের মূল বেতন ১৩তম গ্রেডে ১৪,০৫০ টাকা। জুলাই মাসে কত টাকা হবে?
  2. প্রথমে আপনি ১৩ নম্বর কলাম বা গ্রেডে ৭ নং রো-তে আপনার জুলাই মাসের মূল বেতন ১৪৭৬০ টাকা দেখাচ্ছে।
  3. তাহলে দেখা যাচ্ছে জুন মাসে মূল বেতন ১৪০৫০ টাকা জুলাই মাসে ১৪৭৬০ টাকা।
  4. তাহলে ১৪৭৬০-১৪০৫০ = ৭১০ টাকা মূল বেতন বৃদ্ধি পেল।
  5. মূল বেতন অনুসারে আপনার বাড়ি ভাড়াও বৃদ্ধি পাবে যদি আপনি সরকারি বাসায় বসবাস না করেন।

ইনক্রিমেন্ট পেতে হলে চাকরির বয়স কি ৬ মাস পূর্ণ হতে হবে?

জি অবশ্যই – যোগদানের তারিখ হতে ৩০ জুন পর্যন্ত চাকরির বয়স ৬ মাস পূর্ণ হতে হবে বার্ষিক বেতন বৃদ্ধি পেতে হলে যদি আপনার চাকরির বয়স ৩০ জুন পর্যন্ত ৬ মাসের একদিনও বাকী থাকে তবে আপনি উক্ত বছর ইনক্রিমেন্ট পাবেন না। পরবর্তী বছর আপনার বেতন বৃদ্ধি হবে, ততে প্রায় দের বছর লেগে যাবে আপনার প্রথম ইনক্রিমেন্ট পেতে। ধরুন আপনি মার্চ বা জানুয়ারি মাসে সরকারি চাকরিতে যোগদান করেছেন তবে আপনি ঐ বছর ১ লা জুলাই তারিখে বার্ষিক বেতন বৃদ্ধি বা ইনক্রিমেন্ট পাবেন না। কারণ কোয়ালিফাইয়িং চাকরির বয়স ৬ মাস পূর্ণ হলেই কেবল ইনক্রিমেন্ট পাওয়া যাবে। চাকুরির বয়স ০৬ মাস না হলে ইনক্রিমেন্ট নয়।

উদাহরণ: জনাব রাফায়েত একটি সরকারি প্রতিষ্ঠানে উপজেলায় ১৭৫২০ টাকা মুল বেতনে ১৪ তম গ্রেডে হিসাবরক্ষক পদে চাকরি করেন। তিনি নিজের বাড়িতে বসবাস করে প্রতিদিন অফিস করেন। তাঁর ছেলে ও মেয়ে স্কুলে কলেজে পড়াশুনা করে। তার মাসিক মোট বেতন ২৭,২২৮ টাকা। ১লা জুলাই তারিখে তাঁর মুল বেতন ও মোট কত বেতন বৃদ্ধি পেল বের করুন।

সমাধান: ১৪ গ্রেডে চার্ট অনুসারে ১ জুলাই মাসে বার্ষিক ইনক্রিমেন্টসহ মুল বেতন দাঁড়াবে ১৮৪০০ টাকা। সে অনুসারে ১৬ হাজার টাকা বেসিক অতিক্রম করায় ৪০% হারে ৭৩৬০ টাকা বাড়ি ভাড়া পাবেন। দুই ছেলে মেয়ের জন্য ১০০০ টাকা শিক্ষা সহায়ক ভাতা পাবেন। মাসিক চিকিৎসা ভাতা ১৫০০ টাকা পাবেন এবং টিফিন ভাতা পাবেন মাসিক ২০০ টাকা। যাতায়াত প্রাপ্য হবেন না উপজেলা হওয়ার কারণে। তো জুলাই মাসের মোট বেতন ১৮৪০০+৭৩৬০+১০০০+১৫০০+২০০ = ২৮৪৬০ টাকা।

তাহলে তাঁর জুন হতে জুলাই মাসে মোট বেতন বৃদ্ধি পেল ২৮৪৬০-২৭২২৮ = ১২৩২ টাকা।

(Visited 18,347 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *