কোভিড-১৯ ভ্যাকসিন সম্পর্কিত কিছু সাধারণ জিজ্ঞাসা ও এর উত্তর।

www.surokkha.gov.bd ওয়েবসাইট এ ভ্যাকসিন প্রাপ্তির জন্যে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর ভ্যাকসিন প্রদানের তারিখ ও স্থান ফিরতি বার্তার মাধ্যমে জানিয়ে দেয়া হবে। যদি কেউ নিবন্ধন করতে না পারেন তাকে নিবন্ধন করতে সহায়তা দেয়া হবে।

১। কোভিড-১৯ ভ্যাকসিন কেন প্রয়োজন?

এ ভাইরাস অত্যান্ত সংক্রমক যার কোনো কার্যকর ওষুধ এখনো আবিস্কৃত হয়নি। ভ্যাকসিন কোভিড-১৯ থেকে সুরক্ষার একটি নিরাপদ ও কার্যকরী পন্থা।

২। এ ভ্যাকসিন কি সবাইকেই নিতে হবে?

প্রাথমিকভাবে এ ভ্যাকসিন ১৮ বৎসর ও তার বেশী বয়সী সবাইকেই নিতে হবে। প্রতিরোধই ভাইরাস সংক্রমণ থেকে রক্ষার সবচেয়ে ভালো উপায়। সরকার সবার জন্য প্রয়োজনীয় পরিমাণ ভ্যাকসিনের ব্যবস্থা ও সরবরাহ নিশ্চিত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

৩। কেন ১৮ বছর কম বয়সীদের ভ্যাকসিন প্রদান করা যাবে না?

কারন, এখন পর্যন্ত ১৮ বছরের কমবয়সীদের মধ্যে কোনো ভ্যাকসিনের পরীক্ষা নিরীক্ষা সম্পন্ন হয়নি।

৪। সবার আগে ভ্যাকসিন কারা পাবেন?

প্রথম ধাপে যাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে পর্যায়ক্রমে ভ্যাকসিন প্রদান করা হবে; সরকার ন্যায্যতা ও অগ্রাধিকার ভিত্তিতে কোভিড-১৯ ভ্যাকসিন নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে। এক্ষেত্রে সরাসরি স্বাস্থ্য সেবা প্রদানকারী অগ্রাধিকার পাবেন, যেমন সম্মুখ সারির সেবাপ্রদানকারী, জরুরি সেবাপ্রদানকারী, বীর মুক্তিযোদ্ধা, বয়োজ্যেষ্ঠ নাগরিক, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, সাংবাদিক, শিক্ষক ও যাদের বয়স আঠারো বছরের উপরে তাদেরসহ সকল জনগণকে পর্যায়ক্রমে ভ্যাকসিন দেয়া হবে। যে সব পেশার মানুষ থেকে সংক্রমণ ছড়ানোর আশংকা বেশি। আক্রান্ত হলে জটিলতা বা মৃত্যুর ঝুকিঁ বেশি।

৫। কোভিড-১৯ ভ্যাকসিন কিভাবে প্রদান করা হবে?

www.surokkha.gov.bd ওয়েবসাইট এ ভ্যাকসিন প্রাপ্তির জন্যে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর ভ্যাকসিন প্রদানের তারিখ ও স্থান ফিরতি বার্তার মাধ্যমে জানিয়ে দেয়া হবে। যদি কেউ নিবন্ধন করতে না পারেন তাকে নিবন্ধন করতে সহায়তা দেয়া হবে।

৬। আমার নাম ও এনআইডি নম্বর তো অফিস থেকে নিয়ে অন্য সবার তালিকার সাথে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস-এ পাঠিয়েছে। আমাকে কি আবার নিবন্ধন করতে হবে?

হ্যাঁ। অফিস থেকে তালিকা দেয়ার মাধ্যমে আপনার পেশার অগ্রাধিকার প্রাপ্তি নির্ধারিত হয়েছে। কিন্তু টিকার কার্য পেতে হলে এবং এসএমএস এর মাধ্যমে ভ্যাকসিন প্রাপ্তির স্থান ও সময় জানতে হলে আপনাকে ব্যীক্তগতভাবে নিবন্ধন করতে হবে।

৭। প্রতিবন্ধী ও অটিজম ব্যক্তিরাও কি ভ্যাকসিন পাবেন?

হ্যাঁ, প্রতিবন্ধী ও অটিজম ব্যক্তিরাও ভ্যাকসিন পাবেন। তবে সেক্ষেত্রে তাদের বয়স ৪০ বছরের উপরে হতে হবে এবং জাতীয় পরিচয়পত্র থাকতে হবে।

সূত্র: স্বাস্থ্য বিভাগ

মোট ৩৬টি প্রশ্নের উত্তর জানতে এখনি পিডিএফ ফাইলটি সংগ্রহ করুন: ডাউনলোড

(Visited 93 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *