চূড়ান্ত খতিয়ানের অপ্রত্যাশিত ভুল সংশোধন পদ্ধতি ও কতিপয় আইন ও বিধি।

রেকর্ড সংশোধন সংশ্লিষ্ট আবেদেরন সাথে আবদেনকারীকে আবেদনের জন্য নির্ধারিত পরিমাণ কোর্ট ফি সংযুক্ত করতে হবে। অনলাইনে আবদেন গ্রহণ করার সিস্টেম চালু হলে তা নির্ধারিত সরকারি হিসাবে সরাসরি প্রদেয় হবে। এ ছাড়া, সংশ্লিষ্ট মিসকেসে রেকর্ড সংশোধনের আদেশ হওয়ার পর আবেদনকারীর নিকট থেকে নামজারি মামলার জন্য নির্ধারিত হারে নোটিশ জারি ফি, রেকর্ড সংশোধন বা হালকরণ ফি এবং খতিয়ান সরবরাহ ফি একত্রে ডিসিআর-এর মাধ্যমে আদায় করে যথারীতি সরকারি কোষাগারে জমা প্রদান নিশ্চিত করতে হবে। তবে জেলা প্রশাসক বা তার প্রতিনিধি কর্তৃক সরকারের ১ নম্বর খাস খতিয়ানের ভূল সংশোধনের জন্য আবেদনে কোর্ট ফি কিংবা অন্যান্য ফি আদায় প্রযোজ্য হবে না।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ভূমি মন্ত্রণালয়

আইন অধিশাখা-০১

বাংলাদেশ সচিবালয়, ঢাকা

www.minland.gov.bd

নম্বর: ৩১.০০.০০০০.০৪২.৬৭.০৩১.১১(অংশ-১).৩৪৩; তারিখ: ২৯ জুলাই ২০২১

বিষয়: চূড়ান্তভাবে মূদ্রিত ও প্রকাশিত খতিয়ানের (Record of Rights) করণিক ভুল (Clerical Mistake), প্রতারণামূলক লিখন (Fraudulent Entry) এবং যথার্থ ভুল (Bona fide Mistake) সংশোধন সংক্রান্ত।

সূত্র: ভূমি মন্ত্রণালয়ের আইন অধিশাখা-১ থেকে ২৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে জারিকৃত পরিপত্র নম্বর ৩১.০০.০০০০.০৪২.৬৭.০৩১.১১.৮৪১।

The State Accquisition and Tenancy Act, 1950 (Act.XXVIII of 1951 (SAT Act, 1950)-এর ধারা ১৪৪ এর বিধান মোতাবেক ভূমি মন্ত্রণালয়াধীন দায়িত্বপ্রাপ্ত ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর কর্তৃক দেশের বিভিন্ন জেলায় জরিপ কার্যক্রমের মাধ্যমি ভূমি রেকর্ড প্রণয়ন করা হয়। সর্বশেষ জরিপের রেকর্ড বা খতিয়ান (Record of Rights) চূড়ান্ত মুদ্রিত ও প্রকাশিত (Final Publication) হওয়ার পর খতিয়ানের কতিপয়  ভুল সংশোধনে সহকারী কমিশন (ভূমি)গণ উক্ত আইনের ধারা ১৪৩ মোতাবেক ক্ষমতাবনা।

০২। কতিয়ানের করনিক ভূ, প্রতারণামূলক অন্তর্ভূক্তি এবং যথার্থ ভুল সংশোধন বিষয়ে আইন ও বিধিমালায় উল্লিখিত বিধান এবং জারিকৃত পরিপত্রের নির্দেশনা যথাযথভাবে অনুসরণের স্বার্থে মাঠ পর্যায়ের কর্মকর্তাগণের এ বিষয়ে সচেষ্ট হওয়ার পাশাপাশি ধারণার সুষ্পষ্টতা ও সমরূপতা একান্ত প্রয়োজন।

০৩। রাজস্ব অফিসার কতৃৃক খতিয়ানের (RoR) ভুল সংশোধন বিষয়ক কতিপয় আইন ও বিধি।

০৪। খতিয়ানের করনিক ভূল।

০৫। খতিয়ানে প্রতারণামূলক অন্তর্ভূক্তি।

০৬। প্রকৃত ভুল বা যথার্থ ভুল।

০৭। ভুল সংশোধনের পদ্ধতি।

০৮। রেকর্ড সংশোধন সংশ্লিষ্ট আবেদেরন সাথে আবদেনকারীকে আবেদনের জন্য নির্ধারিত পরিমাণ কোর্ট ফি সংযুক্ত করতে হবে। অনলাইনে আবদেন গ্রহণ করার সিস্টেম চালু হলে তা নির্ধারিত সরকারি হিসাবে সরাসরি প্রদেয় হবে। এ ছাড়া, সংশ্লিষ্ট মিসকেসে রেকর্ড সংশোধনের আদেশ হওয়ার পর আবেদনকারীর নিকট থেকে নামজারি মামলার জন্য নির্ধারিত হারে নোটিশ জারি ফি, রেকর্ড সংশোধন বা হালকরণ ফি এবং খতিয়ান সরবরাহ ফি একত্রে ডিসিআর-এর মাধ্যমে আদায় করে যথারীতি সরকারি কোষাগারে জমা প্রদান নিশ্চিত করতে হবে। তবে জেলা প্রশাসক বা তার প্রতিনিধি কর্তৃক সরকারের ১ নম্বর খাস খতিয়ানের ভূল সংশোধনের জন্য আবেদনে কোর্ট ফি কিংবা অন্যান্য ফি আদায় প্রযোজ্য হবে না।

০৯। উপর্যুক্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো।

১০। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো এবং অবিলম্বে এ আদেশ কার্যকর হবে।

(মো: মোস্তাফিজুর রহমান, পিএএ

সচিব

ভূমি মন্ত্রণালয়।

আরও বিস্তারিত জানতে সংগ্রহ করুন চূড়ান্ত খতিয়ানের অপ্রত্যাশিত ভুল সংশোধন পদ্ধতি ও কতিপয় আইন ও বিধি: ডাউনলোড

(Visited 802 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *