পেনশন না পাওয়ার কারণ

পেনশনারদের লাইফ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২২

Pensioner Status – Blocked reason – Pension Blocked-Pensioner Life Verification Required-পেনশন না পেয়ে থাকলে অনলাইনেই কারণ জেনে নিন।

Block Reason – Pension Blocked-Pensioner Life Verification Required – লাইফ ভেরিফিকেশন না করা পর্যন্ত চলতি মাসে পেনশন হবে না। আপনি যদি ১০ মাস পেনশন গ্রহণ করে থাকেন। তবে ১১ তম মাসে আপনাকে হিসাবরক্ষণ অফিসে গিয়ে লাইফ ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। লাইফ ভেরিফিকেশন সম্পন্ন হলেই পেনশন চলে আসবে ব্যাংক হিসাবে।

এ মাসে আপনার ব্যাংক একাউন্টে পেনশন ঢুকেনি? তাহলে আপনি CAFOPFM.GOV.BD তে লগইন করুন আপনার এনআইডি এবং মোবাইল নম্বর দিয়ে। আপনি যদি না পারেন আপনার সন্তান বা নাতি-নাতনীকে দিয়ে মোবাইলেই চেক করে নিন কেন আপনার পেনশন পাননি।

www.cafopfm.gov.bd পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনেই চেক করুন কেন আপনি চলতি মাসে পেনশন পাননি। আপনার মোবাইলেও ভেরিফিকেশনের জন্য ম্যাসেজ পাবেন। যদি না পেয়ে থাকেন তবে অনলাইনে চেক করে জানতে পারবেন যে, Pension Blocked কেন? Pension Blocked-Pensioner Life Verification Required. এই ম্যাসেজটি যদি আপনাকে অনলাইনে দেখায় বা আপনার মোবাইলে এস.এম.এস আসে তবে আপনি হিসাবরক্ষণ অফিসে হিসাবরক্ষণ অফিসারের সাথে এনআইডি বা জাতীয় পরিচয়পত্র নিয়ে চলে যান।

কিভাবে লাইভ ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে? / লাইভ ভেরিফিকেশনের জন্য কার কাছে যেতে হবে?

জাতীয় পরিচয়পত্র নিয়ে যে কোন হিসাবরক্ষণ অফিসে গিয়ে হিসাবরক্ষণ অফিসারের সাথে যোগাযোগ করুন। আপনার পেনশন যে অফিস থেকেই হোক না কেন আপনি দেশের যে কোন হিসাবরক্ষণ অফিসে লাইভ ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে।

লাইফ ভেরিফিকেশ ২০২২

Pension Life Verification: আপনি বেঁচে আছেন কিনা তা প্রতি ১১ মাসে একবার হিসাবরক্ষণ অফিসকে নিশ্চিত করতে হবে।

কিভাবে অনলাইনে পেনশন ব্লক কিনা চেক করবেন জেনে নিন।

  1. live-verify করতে হবে কিনা তা আমরা অনলাইনে চেক করার জন্য www.cafopfm.gov.bd এই ওয়েবসাইটে মোবাইল বা কম্পিউটার দিয়ে ভিজিট করুন।
  2. Pension Payment Information-To get Pension Payment Information please click on the following button-Click Here ক্লিক করুন।
  3. একটি ফর্ম আসবে সেখানে NID/Smart ID ইনপুট দিন। (Please insert your 17-Digit NID or 10-Digit Smart ID number and Registered phone number for EFT)
  4. Phone No (Registered Phone Number for EFT)
  5. Fiscal Year যা আছে তাই থাক।
  6. Submit এ ক্লিক করুন। উপরের মত স্টেটমেন্ট দেখাবে।

মোবাইলে কি লাইফ ভেরিফিকেশনের জন্য এসএমএস আসে?

জি। আপনি জানেন কি? প্রতি ১০ (দশ) মাস পর, ১১ (এগারো) তম মাসে “লাইফ ভেরিফিকেশন” করতে হয়। লাইফ ভেরিফিকেশনের জন্য আপনার দেয়া ফোন নম্বরে প্রেরিত SMS লক্ষ্য করুন। তাই আপনার পেনশন নির্বিঘ্নে পেতে NID/Smart ID (ফটোকপি গ্রহণযোগ্য) নিয়ে, দ্রুত নিকটস্থ হিসাবরক্ষণ অফিসে লাইফ ভেরিফিকেশন করে নিন। লাইফ ভেরিফিকেশন না থাকলে, স্বয়ংক্রিয়ভাবে পেনশন বন্ধ হয়ে যায়।

(Visited 2,355 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *