টিপস এন্ড ট্রিকস

ভ্যাট কর্তনের হার ২০২৩-২০২৪ pdf । চলতি অর্থ বছরে কোন খাতে কত ভ্যাট কর্তন করতে হবে?

রাজস্ব বোর্ডের ভ্যাট রেটে এবারও বড় রকমের কোন পরিবর্তন আনা হয়নি ক্রয় কার্যে ৭.৫% এবং মেরামত খাতে ১০% ভ্যাট কার্যকর রেখেই অন্যান্য খাতে পরিবর্তন আনা হয়েছে – ভ্যাট কর্তনের হার ২০২৩-২০২৪ pdf

কোন খাতে যদি না মিলে তাহলে কত % কাটতে হবে? – আইনের ৩য় তফসিলে বা এসআরও 280/21 এ যেসকল করযোগ্য সেবার কর হার নির্ধারণ করে দেয়া নাই এবং প্রথম তফসিল বা এসআরও ১৩৬/২৩ দ্বারা কোন অব্যাহতি দেয়া হয়নি কিন্তু এসআরও ১৮৬/২০১৯ এ ব্যখ্যা দেয়া থাকলে ঐ সকল সেবার ক্ষেত্রে আইনের ধারা ১৫(৩) অনুযায়ী ১৫% ভ্যাট হার প্রযোজ্য হবে।

আইনের ৩য় তফসিল মোতাবেক অনুচ্ছেদ (১) এ যাহা কিছুই থাকুক না কেন, স্থানীয় ব্যবসায়ী পর্যায়ে সকল পণ্যের সরবরাহের ক্ষেত্রে মূসক হার হইবে ৫ (পাঁচ) শতাংশ। তবে ঔষধ ও পেট্রোলিয়াম জাতীয় পণ্যের ক্ষেত্রে স্থানীয় ব্যবসায়ী পর্যায়ে মূসক হার হইবে যথাক্রমে ২.৪ শতাংশ এবং ২ শতাংশ। এতদব্যতীত, ভূমি উন্নয়ন সংস্থার ক্ষেত্রে মূসকের হার হইবে ২ শতাংশ ও ভবন বিক্রয় বা হস্তান্তরে নিয়োজিত ভবন নির্মাণ সংস্থার ক্ষেত্রে মুসকের হার হইবে যথাক্রমে ১-১৬০০০ বর্গফুটের জন্য ২ শতাংশ, ১৬০১ বর্গফুট হতে তদুর্ধ সাইজের ক্ষেত্রে ৪.৫ শতাংশ এবং যে কোন সাইজের পুন:রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে ২ শতাংশ।

ব্যাখ্যাঃ “ব্যবসায়ী” বলতে এমন ব্যক্তিকে বুজাইবে যিনি তৎকর্তৃক আমাদানিকৃত, ক্রয়কৃত, অর্জিত বা অন্য কোনভাবে সংগৃহীত পণ্যের কোনরূপ আকৃতি, প্রকৃতি, বৈশিষ্ট্য বা গুণগত পরিবর্তন না করিয়া পণের বিনিময়ে অন্য কোন ব্যক্তির নিকট বিক্রয় বা অন্যবিধভাবে হস্তান্তর করেন।

নতুন অর্থ বছরে যে হারে ভ্যাট কর্তন করতে হবে / বাংলাদেশে ভ্যাট কর্তনের নতুন হার ২০২৩-২৪

ভ্যাট কি? ভ্যাট হলো মূলত ব্যবসার একটি কর যা দেশের প্রতিটি পণ্য ও পরিষেবার উপর আদায় করা হয়। ভ্যাটের সংশোধন এবং আদায়ের জন্য প্রতিষ্ঠিত একটি কর প্রণালী আছে যা ব্যবসা ধারা করা হয়। ভ্যাট একটি ভূমিকা পালন করে সরকারের আয়ের উৎস হিসেবে ব্যবহৃত হয়। এই কর দ্বারা সরকার বিভিন্ন প্রকল্প ও সেবা সরবরাহে তাদের প্রতিষ্ঠান ও ব্যবসায় সহায়তা করতে পারে। সাধারণত পন্য ও পরিষেবা পাওয়ার জন্য মূল্যের উপর একটি নির্দিষ্ট হারের ভিত্তিতে ভ্যাট আদায় করা হয়।

ভ্যাট কর্তনের হার ২০২৩-২০২৪ pdf । কোন খাতে কত ভ্যাট ২০২৩-২০২৪ অর্থ বছরে?

২০২৩-২৪ অর্থ বছরের সেবার কোড, ড্যাট হার, অব্যাহতির তথ্য এমআরও নম্বরসহ সেবা কোড PDF Download

VAT Rate 2023-24 । কিছু কমন খাতে ভ্যাট হার দেখুন

  1. অপ্যায়ন/খাদ্য দ্রব্য ক্রয় (এসি) -১০%
  2. অপ্যায়ন/খাদ্য দ্রব্য ক্রয় (নন এসি)-৫%
  3. মোটর গাড়ির গ্যারেজ ও ওয়ার্কশপ-১০%
  4. আসবাবপত্র বিপনন কেন্দ্র-৭.৫%
  5. জ্বালানী (সিএনজি/অকটেন/ডিজেল)-৫%
  6. যান্ত্রিক লন্ড্রি-১০%
  7. ডকইয়ার্ড-১০%
  8. নিলামকারী সংস্থা-১০%
  9. নিলামকৃত পন্যের ক্রেতা-৭.৫%
  10. তথ্য প্রযুক্তি নির্ভর সেবা-৫%
  11. ছাপাখানা-১০%
  12. ইন্ডেটিং সংস্থা-৫%
  13. ইন্টারনেট সংস্থা-৫%
  14. মেরামত ও সার্ভিসিং-১০%
  15. শীতাতপ নিয়ন্ত্রিত বা তাপানুকুল লঞ্চ সার্ভিস-৫%
  16. বোর্ড সভায় যোগানদারকারী-১০%
  17. ভবন , মেঝে ও অংগন পরিস্কার বা রক্ষণাবেক্ষণকারী সংস্থা-১০%
  18. ক্রয় বা যোগানদার -৭.৫%

কর্তৃপক্ষ কোন ক্ষেত্রে ভ্যাট কাটবে?

পণ্যের সরবরাহের জন্য আলাদা উৎসে কর্তনের কোন হার দেয়া হয় নাই। সকল করযোগ্য সরবরাহের বিপরীতে প্রযোজ্য কর হারই সেকল ক্ষেত্রে প্রযোজ্য উৎসে কর্তনের হার হিসাবে বিবেচিত হবে। এসআরও ২৪০/২১ এর টেবিলে বর্ণিত ক্ষেত্রে ১৫% হারের সরবরাহ হলে এবং কর চালান ৬.৩ ইস্যু করা হলেও অবশ্যই উৎসে মূসক কর্তন করতে হবে। অন্যান্য ক্ষেত্রে ১৫% হারে মূসক চালান ৬.৩ ইস্যু করলে উৎসে কর্তনের প্রয়োজন নাই। এছাড়া অন্য সকল হারের ক্ষেত্রে সম্পূর্ণ উৎসে কর্তন করতে ……চিহ্নিত সেবাসমূহ (চারটি সেবা) ২০১৯-২০ অর্থ বছরে নুতন সংযোজন করা হয়েছে এবং মূসক আরোপ করা হয়েছে। অব্যাহতির এসআরও-১৩৬/২৩, সেবার সংজ্ঞা এসআরও-১৮৬/১৯, হ্রাসকৃত কর হার তৃতীয় তফসিল এ অন্তর্ভুক্ত রয়েছে।

VAT rate in Bangladesh । ভ্যাট হার ২০২২-২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *