মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম ২০২২ । যেভাবে টিকিট কেটে মেট্রোরেলের ভ্রমণ করবেন?

মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম ২০২২ । যেভাবে টিকিট কেটে মেট্রোরেলের ভ্রমণ করবেন?

রিচার্জ কার্ড বা মেশিন টিকিটের মাধ্যমে ভ্রমণ করতে পারবেন – ট্রেন কার্ড ভবিষ্যতে মোবাইল অপারেটর বা মোবাইল ব্যাংকিংয়ের সাথে যুক্ত করা হবে – মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম ২০২২

কার্ড কিনতে কত টাকা লাগবে? – শুরুতে মেট্রোরেল স্টেশন থেকেই এই কার্ড কিনতে হবে। পরে পর্যায়ক্রমে স্টেশনের বাইরে কার্ড বিক্রির জন্য কিছু প্রতিষ্ঠান নিয়োগের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ১০ বছর মেয়াদি স্থায়ী কার্ড কিনতে হবে ২০০ টাকা দিয়ে। এই কার্ড দিয়ে যাতায়াতের জন্য প্রয়োজনমতো টাকা রিচার্জ করা যাবে। আপনি দশ হাজার টাকা পর্যন্ত রিচার্জ করে রাখতে পারবেন।

সিঙ্গেল জার্নির জন্য যাত্রীকে প্রতিবার যাত্রার আগে টিকিট কাটতে হবে। যাত্রা শেষ করে টিকিট স্টেশনের স্বয়ংক্রিয় দরজায় জমা দিয়ে আসতে হবে কারণ, এই টিকিট জমা না দিলে দরজা খুলবে না ফলে যাত্রী স্টেশন থেকে বের হতে পারবে না।

দুই ধরনের টিকিট নিয়ে চলাচল করা যাবে মেট্রোরেলের এমআরটি ৬ লাইনে। প্রথমটি সিঙ্গেল জার্নির জন্য এবং দ্বিতীয়টি এমআরটি পাস (পারমানেন্ট টিকিট) পারমানেন্ট জার্নির জন্য। এমআরটি পাসের (পারমানেন্ট জার্নি) জন্য যাত্রীকে একবার একটি টিকিট কিনলেই হবে। টাকা শেষ হলে রিচার্জ করতে হবে। এই টিকিট যাত্রীকে স্টেশনে জমা দিতে হবে না। যাত্রীর কাছেই এই টিকিট থাকবে। প্রতিবার যাতায়াতের কর্তৃপক্ষ কার্ড হতে টাকা কেটে নিবে।

সিঙ্গেল ভ্রমণের জন্য প্রতিবার কাউন্টার বা মেশিন ব্যবহার করে টিকিট কাটতে হবে / কার্ড ব্যবহার করলে প্রতিবার কাউন্টারে যেতে হবে না

সাধারণ যাত্রীগণ প্রতি কি:মি: ৫ টাকা হারে ভাড়া পরিশোধ করবেন। ন্যূনতম ভাড়া ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম ২০২২ । যেভাবে টিকেট কেটে মেট্রো রেলে ভ্রমণ করবেন?

মেট্রোরেলের প্রতিটা স্টেশনে এই দুই ধরনের টিকিট কাটতে পারবে যাত্রীরা। স্টেশনে থাকা টিকিট কাউন্টারের কর্মীদের কাছ থেকে এবং টিকিট বিক্রয় মেশিনের মাধ্যমে টিকিট কাটা যাবে।

মেট্রো রেল টিকিট কাটার পদ্ধতি ২০২২ । যেভাবে মেশিন হতে টিকিট কাটতে হবে

  1. যাত্রীকে প্রথমে মনিটরে বাংলা অথবা English অপশন নির্বাচন করতে হবে।
  2. Single or Permanent যাত্রা বা জার্নির জন্য টিকিট নির্বাচন করতে হবে।
  3. যাত্রীদের গন্তব্যের তালিকা আসবে। কোন স্টেশনের কত ভাড়া সেই তালিকা দেওয়া থাকবে। সেখান থেকে যাত্রীকে তার গন্তব্য স্টেশন নির্বাচন করতে হবে।
  4. Ticket Nuber বা কয়টি টিকিট কাটবে তার আপশন আসবে। সিঙ্গেল জার্নির জন্য একজন যাত্রী একবার যাত্রায় পাঁচটির বেশি টিকিট কাটতে পারবে না।
  5. Ok বাটনে চাপ দিলেই মেশিন টাকা চাইবে।
  6. টাকা দিলেই টিকিট বেরিয়ে আসবে।
  7. ব্যাস এভাবে টিকিট কাটবেন।

টাকা প্রবেশ করালেই টিকিট বেরিয়ে আসবে?

হ্যাঁ। মেশিনে সর্বনিম্ন ২০ টাকা আর সর্বোচ্চ ১ হাজার টাকা প্রবেশ করানো যাবে। টিকিট বিষয়ে মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিকী বলেন, মেট্রোরেলের প্রতিটা স্টেশনে টিকিট পাওয়া যাবে। তবে পরবর্তী সময়ে এমআরটি পাস রাজধানীর বিভিন্ন দোকানে পাওয়া যাবে। যাত্রীরা সেসব জায়গা থেকে এই টিকিট সংগ্রহ করতে পারবে। আমরা মোবাইল অপারেটরদের সঙ্গেও কথা বলছি। সেটা হলে যাত্রীরা এমআরটি পাস মোবাইল ফোনের মাধ্যমে রিচার্জ করতে পারবে।

Metrorail Fair List । মেট্রোরেলের ভাড়ার তালিকা ২০২২

(Visited 512 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *