সড়ক পরিবহণ বিধিমালা ২০২২ | ড্রাইভিং, যানবাহন নিবন্ধনসহ বিভিন্ন প্রকার ফি বৃদ্ধি করা হয়েছে

সড়ক পরিবহণ বিধিমালা ২০২৩ | ড্রাইভিং, যানবাহন নিবন্ধনসহ বিভিন্ন প্রকার ফি বৃদ্ধি করা হয়েছে

সড়কে চলতে হলে লাইসেন্স এবং যানবাহন ফি পরিশোধ করে আপডেট থাকতে হয় – সরকার নির্ধারিত নতুন হার মোতাবেক ফি প্রদান করতে হবে– সড়ক পরিবহণ বিধিমালা ২০২২

নতুন বিধিমালায় কি কার্যক্রম শুরু হয়েছে? –এস, আর, ও, নং ৩৬৭-আইন/২০২২-অনুযায়ী সড়ক পরিবহণ আইন, ২০১৮ (২০১৮ সানের ৪৭ নং আইন) এর ধারা ১২২ এ প্রদত্ত ক্ষমতা বলে “সড়ক পরিবহণ বিধিমালা, ২০২২” শীর্ষক বিধিমালা গত ২৭ ডিসেম্বর হয়েছে। ২০২২ গেজেট আকারে সরকার কর্তৃক প্রকাশ করা হয়। এ বিধিমালার অধীনে নির্ধারিত ফিস আদায় কার্যক্রম শুরু হয়েছে।

ড্রাইভিং লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষ কে? মোটর ড্রাইভিং লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষ হইবে কর্তৃপক্ষের সংশ্লিষ্ট অধিক্ষেত্রের উপ-পরিচালক (ইঞ্জিনিয়ারিং) বা সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ারিং) বা কর্তৃপক্ষ কর্তৃক মনোনীত অন্য কোনো কর্মচারী এবং কর্তৃপক্ষ প্রয়োজনে একই অধিক্ষেত্রের মধ্যে একাধিক কর্মচারীকে লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষ হিসাবে ক্ষমতা প্রদান করিতে পারিবে।

যে সকল মোটরযানের লাইসেন্স পাওয়া যাবে- ড্রাইভিং লাইসেন্সের শ্রেণি।—(১) ড্রাইভিং লাইসেন্সের শ্রেণি হইবে নিম্নরূপ, যথা:- (ক) পেশাদার ড্রাইভিং লাইসেন্স; (খ) অপেশাদার ড্রাইভিং লাইসেন্স। (২) কোনো ব্যক্তি নিম্নবর্ণিত মোটরযান চালাইবার জন্য পেশাদার ড্রাইভিং লাইসেন্সের আবেদন করিতে পারিবেন, যথা:– (ক) মোটর সাইকেল; (খ) থ্রি-হুইলার মোটরযান; (গ) হালকা মোটরযান;  (ঘ) মধ্যম মোটরযান; (ঙ) ভারী মোটরযান; এবং (চ) বিশেষ ধরনের মোটরযান (যেমন—আর্টিকুলেটেড মোটরযান, প্রাইম মুভার, ট্রাক্টর, ক্রেন, ইত্যাদি)।

কোনো ব্যক্তি নিম্নবর্ণিত মোটরযান চালাইবার জন্য অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের আবেদন করিতে পারিবেন, যথা:– (ক) মোটর সাইকেল; (খ) হালকা মোটরযান; (গ) বিশেষ ধরনের মোটরযান; এবং (ঘ) প্রতিবন্ধী বান্ধব মোটরযান। শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স।——(১) এই বিধিমালার অধীন ড্রাইভিং লাইসেন্স পাইবার জন্য দক্ষতা যাচাই পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে সংশ্লিষ্ট ব্যক্তিকে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করিতে হইবে।

পেশাদার ও অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ হইবে যথাক্রমে সর্বোচ্চ ৫ (পাঁচ) বৎসর ও সর্বোচ্চ ১০ (দশ) বৎসর

ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হইবার ৬০ (ষাট) দিন পূর্ব হইতে মেয়াদ অতিক্রান্তের অনধিক ১৫ (পনেরো) দিন পূর্ব পর্যন্ত উক্ত লাইসেন্সের মেয়াদ নবায়নের জন্য সংশ্লিষ্ট লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষ বরাবর তফসিল-১ এ বর্ণিত ফি প্রদান করিয়া ফরম-৪ অনুযায়ী লিখিতভাবে বা ইলেকট্রনিক মাধ্যমে আবেদন দাখিল করিতে হইবে এবং সেইক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণের তারিখ হইতে ড্রাইভিং লাইসেন্স নবায়ন করা হইবে

Caption: BRTA Rate 2022

ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির শর্ত ২০২২ । ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির শর্ত কি কি?

  • (ক) অন্যূন অষ্টম শ্রেণি বা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে;
  • (খ) ফরম-২ অনুযায়ী মেডিকেল সার্টিফিকেট দাখিল করিতে হইবে;
  • (গ) মোটরযান চালাইবার দক্ষতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে;
  • (ঘ) ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত ফি প্রদানের প্রমাণক দাখিল করিতে হইবে; এবং
  • (ঙ) বয়স ৭০ (সত্তর) বৎসরের অধিক হইলে মোটরযান চালাইবার শারীরিক সক্ষমতা রহিয়াছে মর্মে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শপত্র দাখিল করিতে হইবে।

ড্রাইভিং লাইসেন্স আবেদন করতে কি কি ডকুমেন্ট লাগে?

শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স পাইবার জন্য ফরম-১ অনুযায়ী অথবা কর্তৃপক্ষ কর্তৃক চালুকৃত ইলেকক্ট্রনিক পদ্ধতিতে আবেদন করিতে হইবে এবং আবেদনপত্রের সহিত নিম্নবর্ণিত কাগজপত্র বা তথ্যাদি সংযুক্ত করিয়া দাখিল করিতে হইবে, যথা:— (ক) জাতীয় পরিচয়পত্রের অনুলিপি; (খ) ফরম-২ অনুযায়ী রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক প্রদত্ত মেডিকেল সার্টিফিকেট; (গ) সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি; (ঘ) বর্তমান ঠিকানার প্রমাণপত্র; এবং (ঙ) তফসিল-১ এ উল্লিখিত ফি পরিশোধের প্রমাণপত্র

কর্তৃপক্ষ কর্তৃক এতদুদ্দেশ্যে দায়িত্বপ্রাপ্ত কর্মচারী লিখিতভাবে উপ-বিধি (২) এর অধীন দাখিলকৃত আবেদনপত্র গ্রহণের প্রাপ্তি স্বীকার করিবেন: তবে শর্ত থাকে যে, ইলেকট্রনিক পদ্ধতিতে আবেদনের ক্ষেত্রে কর্তৃপক্ষ বরাবর আবেদন দাখিলই প্রাপ্তি স্বীকার বলিয়া গণ্য হইবে। লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষ উপ-বিধি (২) এর অধীন দাখিলকৃত শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের আবেদন যথাযথভাবে লিপিবদ্ধ বা অন্তর্ভুক্ত করিয়া আবেদনপত্রের উপর তারিখ ও ক্রমিক প্রদান করিবে এবং, ক্ষেত্রমত, ডাটাবেজে সংরক্ষণ করিবে।

লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষ যাচাই-বাছাইক্রমে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের আবেদন গ্রহণ করিবে এবং আবেদন অসম্পূর্ণ হইলে কারণ উল্লেখপূর্বক উক্ত আবেদন বাতিল করিতে পারিবে। আবেদনকারীকে লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষ অনধিক ৩ (তিন) কার্যদিবসের মধ্যে ফরম-৩ অনুযায়ী শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স প্রদান করিবে তবে, ইলেকট্রনিক পদ্ধতিতে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী তাৎক্ষণিক শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সটি প্রিন্ট করিয়া লইতে পারিবেন। শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ হইবে ৬ (ছয়) মাস এবং তফসিল-১ অনুযায়ী উক্ত লাইসেন্সের ফি নির্ধারিত হইবে : তবে শর্ত থাকে যে, প্রার্থীর আবেদনের প্রেক্ষিতে সমপরিমাণ ফি প্রদান সাপেক্ষে কর্তৃপক্ষ উহার মেয়াদ আরও ৬ (ছয়) মাস বৃদ্ধি করিতে পারিবে। শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ২ (দুই) মাস অতিক্রান্ত না হইলে কোনো প্ৰাৰ্থী দক্ষতা যাচাই পরীক্ষায় অংশগ্রহণ করিতে পারিবেন না।

বিস্তারিত তথ্য জানতে সড়ক পরিবহণ বিধিমালা ২০২২ দেখে নিতে হবে: ডাউনলোড

(Visited 407 times, 6 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *