স্বেচ্ছাসেবী সংগঠন অনুদান কত টাকা? । নিবন্ধিত স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংগঠনের অনুদান বিজ্ঞপ্তি ২০২২

স্বেচ্ছাসেবী সংগঠন অনুদান কত টাকা? । নিবন্ধিত স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংগঠনের অনুদান বিজ্ঞপ্তি ২০২২

স্বেচ্ছাসেবী সংগঠনের এককালীন আর্থিক অনুদান প্রাপ্তির প্রক্রিয়া – উপযুক্ত প্রমানক দাখিলে নিবন্ধন করতে হয়– নিবন্ধিত স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংগঠনের অনুদান বিজ্ঞপ্তি ২০২২

সমাজসেবা অধিদফতর হতে অনুদান – নিবন্ধন প্রাপ্ত স্বেচছাসেবী সংগঠনসমূহের জন্য ৫ হাজার হতে ২০ হাজার টাকা সাধারণ অনুদান এবং আয়বর্ধক কর্মসূচীর জন্য সর্বোচ্চ ১ লক্ষ টাকা অনুদান; প্রতিষ্ঠান/সংগঠন/সংস্থা/দুঃস্থব্যক্তিদের বিশেষ সর্বোচ্চ ২৫ হাজার অনুদান; আকস্মিক দূর্ঘটনা বা প্রাকৃতিক দূর্যোগের জন্য সর্বোচ্চ জনপ্রতি ১ হাজার টাকা অনুদান।

স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ প্রতিষ্ঠানসমূহে অনুদানের বিজ্ঞপ্তি- বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ হতে ২০২২-২০২৩ অর্থবছরে নিবন্ধিত স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ প্রতিষ্ঠানসমূহের অনুকুলে এককালীন আর্থিক অনুদান প্রদান করা হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে নিনবর্ণিত যােগ্যতাসম্পন্ন সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠানসমূহকে নির্ধারিত ফরমে সংশ্লিষ্ট কার্যালয়ে প্রয়ােজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র জমাদানের জন্য অনুরােধ করা হয়েছে। বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্ধারিত ফরম ডাউনলোড

অনুদান প্রাপ্তির আবেদন যােগ্যতা ২০২২ – স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ (রেজিস্ট্রেশন ও নিয়ন্ত্রণ) অধ্যাদেশ, ১৯৬১ ও স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ (রেজিস্ট্রেশন ও নিয়ন্ত্রণ এবং সমাজকল্যাণমূলক কাজে অবদান রাখছে এমন নিবন্ধিত স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ প্রতিষ্ঠান।

পরিষদের ওয়েসসাইট www.bnswc.gov.bd হতে আবেদন ফরম ডাউনলােড করা যাবে। আবেদন ফরমের ফটোকপি ব্যবহূর করা যাবে। নির্ধারিত তারিখের পরে আবেদন গ্রহণযােগ্য হবে না। অসম্পূর্ণ/ত্রুটিপূর্ণ আবেদন বাতিল বলে গণ্য হবে। যে কোন আবেদন গ্রহণ বা বাতিলের ব্যাপারে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের অনুদান কত টাকা? সমাজসেবা অধিদফতর হতে ঘোষিত জাতীয় পর্যায়ের প্রতিষ্ঠানসমূহে অনুদান বার্ষিক ৫০ হাজার হতে সর্বোচ্চ ২ লক্ষ টাকা অনুদান। শহর সমাজ উন্নয়ন প্রকল্প সমন্বয় পরিষদে সর্বোচ্চ ১ লক্ষ টাকা অনুদান। রোগী কল্যাণ সমিতি সমূহেরর জন্য ৫০ হাজার হতে ২ লক্ষ টাকা অনুদান। অপরাধী সংশোধন ও পুনর্বাসন সমিতিসমূহের জন্য ৫০ হাজার হতে ১ লক্ষ টাকা অনুদান।নিবন্ধন প্রাপ্ত স্বেচছাসেবী সংগঠনসমূহের আয়বর্ধক কর্মসূচীর জন্য অনুদান। নিবন্ধন প্রাপ্ত স্বেচছাসেবী সংগঠনসমূহের জন্য ৫ হাজার হতে ২০ হাজার টাকা সাধারণ অনুদান এবং আয়বর্ধক কর্মসূচীর জন্য সর্বোচ্চ ১ লক্ষ টাকা অনুদান। প্রতিষ্ঠান/সংগঠন/সংস্থা/দুঃস্থব্যক্তিদের বিশেষ সর্বোচ্চ ২৫ হাজার অনুদান। আকস্মিক দূর্ঘটনা বা প্রাকৃতিক দূর্যোগের জন্য সর্বোচ্চ জনপ্রতি ১ হাজার টাকা অনুদান।

স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের ক্ষেত্রে অনুদান / আবেদনের ভিত্তিতে অনুদান মঞ্জুর করা হবে।

নাগরিকদের সহযোগিতার ক্ষেত্রে-  সেবা প্রদানের সময়সীমা আবেদন করার পর ৩-৭ মাস। প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক/খরচ বিনামূল্যে

নিবন্ধিত স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংগঠনসমূহে ২০২২-২৩ অর্থ বছরের অনুদান বিজ্ঞপ্তি

সমাজসেবা অধিদফতর হতে অনুদান আবেদন ২০২২ । আবেদনের সাথে যে সকল কাগজপত্র সংযুক্ত করতে হবে

  • ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক কার্যক্রমের প্রতিবেদন
  • হালনাগাদ কার্যকরী কমিটির তালিকা
  • কার্যকরী কমিটি কর্তৃক অনুমােদিত বিগত ০৩ (তিন) বছরের আয়-ব্যয়ের হিসাব বিবরণী
  • নিবন্ধন সনদের কপি এবং বিগত বছরের নিরীক্ষা প্রতিবেদন।
  • অনলাইন ব্যাংকে হিসাবের নাম, হিসাব নম্বর, ব্যাংকের নাম, শাখা, শাখার রাউটিং নম্বর সম্বলিত ব্যাংক সনদ।
  • আবেদন জমাদানের শেষ তারিখঃ ৩১ অক্টোবর, ২০২২ খ্রি.
  • বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

অনুদান প্রদানের প্রক্রিয়াটা কি?

নির্ধারিত সময়সীমার পরে প্রাপ্ত আবেদনপত্র অনুদানের জন্য বিবেচনা করা হবে না। অনুদান প্রদানের ক্ষেত্রে অনুদান বন্টন নীতিমালা-২০১১‘ অনুসরণ করতে হবে। আবেদনকারী সংগঠনকে অবশ্যই মােবাইল নম্বর; সংগঠনের অনলাইন ব্যাংক হিসাবের নাম, হিসাব নম্বর, ব্যাংকের নাম, শাখা, শাখার রাউটিং নম্বর, ব্যাংক সনদসহ আবেদন করতে হবে। আবেদনপত্রসমূহ প্রক্রিয়াকরণের সময়সূচি অনুযায়ী যথাসময়ে উপজেলা ও জেলা সমাজকল্যাণ কমিটির সভায় উপস্থাপন ও অনুমােদন গ্রহণ করতে হবে। নির্ধারিত সময়ে আবেদনপত্রসহ প্রয়ােজনীয় কাগজপত্র সংগঠনের বিপরীতে অনুদানের অর্থের পরিমাণ উল্লেখপূর্বক সুপারিশসহ পরিষদ কার্যালয়ে প্রেরণ করতে হবে; এবং উপজেলা ও জেলায় প্রাপ্ত আবেদনপত্র পুংখানুপুংখরূপে যাচাই বাছাই করে অনুদান বন্টন নীতিমালা-২০১১’ অনুযায়ী অনুদানের সুপারিশ করতে হবে।

নিবন্ধন প্রাপ্তির জন্য করণীয় কি? নামের ছাড়পত্র গ্রহণ।  নির্ধারিত ফমর-বি তে আবেদন পত্র প্রদান (যা সংশি­ষ্ট জেলা হতে সংগ্রহ করা যাবে)। আবেদনপত্রের সাথে ১-২৯৩১-০০০০- ১৮৩৬ খাতে ৫০০০/- টাকার ট্রেজারী চালান ও ৭৫০/- মূল্য সংযোজনে কর চালানের কপি সংযুক্তি। আবেদন পত্রের সাথে নিম্নোক্ত কাগজপত্র জমা দেয়া- সভাপতি এবং সাধারণ সম্পাদকের সত্যায়িত পাসপোর্ট সাইজের ছবি-প্রতিটি ২ কপি।  প্রাথমিক সাধারণ সভায় নাম নির্ধারণ সংক্রান্ত কার্যবিবরণীর সত্যায়িত অনুলিপি-১ কপি। বাংলায় সংস্থার গঠণতন্ত্র (প্রতি পৃষ্ঠায় সভাপতি /সাধারণ সম্পাদকের স্বাক্ষর সম্বলিত)- ৫ কপি। গঠনতন্ত্র প্রণয়ন সংক্রান্ত সভার কার্যবিররণীর সত্যায়িত অনুলিপি-১ কপি। কার্যকরী পরিষদ গঠন সংক্রান্ত সভায় উপস্থিত সদস্যদের স্বাক্ষর যুক্ত নামের তালিকার সত্যায়িত অনুলিপি-১ কপি। বর্ণিত কার্যবিবরনীসমূহের কার্যবিবরণী খাতায় লিপিবদ্ধ করে সকল সদস্যের স্বাক্ষরযুক্ত কার্যবিবরণীর সত্যায়িত ফটোকপি-১ কপি। কার্যকরী পরিষদ সদস্যদের নাম, পদবী, পেশা, ঠিকানা (বর্তমান) ও নিজ স্বাক্ষরযুক্ত তালিকা-১ কপি। কার্যকরী পরিষদ সদস্য তালিকার সাথে সভাপতি, সম্পাদক ও কোষাধক্ষের সত্যায়িত ছবি- প্রতি জনের ১ কপি। সাধারণ সদস্যদের নাম, পিতা, মাতা, স্বামীর (প্রযোজ্য ক্ষেত্রে) নাম, পেশা, স্থায়ী ও বর্তমান ঠিকানা এবং নিজ স্বাক্ষরযুক্ত তালিকা-১ কপি। একই পরিবার/পরষ্পর আত্মীয়-স্বজন নিয়ে কমিটি গঠন করা হয়নি মর্মে প্রত্যয়ন পত্র-১ কপি। বর্তমান ও ভবিষ্যৎ কর্মসূচী (কার্যক্রম বাস্তবায়ন পদ্ধতিসহ) প্রতিটি ১ কপি।  সংস্থার নামে পরিচালিত ব্যাংক হিসাবের বিবরণ ( ব্যাংক ম্যানেজার কর্তৃক প্রত্যয়ন পত্র) ১ কপি।  সংস্থার কার্যালয়ের নিজস্ব জমির দলিল/৩০০/- (তিনশত) টাকার ষ্টাম্পে অফিস ভাড়ার চুক্তিপত্রের সত্যায়িত ফটোকপি-১ কপি।  সংস্থার আসবাবপত্রের বিবরণী -১ কপি।  সংস্থার সাধারণ সভায় অনুমোদিত সম্ভাব্য বাজেট (আয়-ব্যয়ের)-১ কপি।  স্থানীয় ওয়ার্ড কমিশনার/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর সুপারিশ পত্র-১ কপি।  সভাপতি-সাধারণ সম্পাদক কর্তৃক সংস্থার সদস্যদের স্বাক্ষর সঠিক মর্মে অঙ্গিকার নামা-১ কপি। সভাপতি-সাধারণ সম্পাদক কর্তৃক সমাজসেবা অধিদফতর ছাড়া কোন সংস্থার নিবন্ধন গ্রহণ করলে বা কোন বৈদেশিক সাহায্য গ্রহণ করার সাথে সাথে নিবন্ধন কর্তৃপক্ষকে অবহিত করা হবে মর্মে অঙ্গিকার নামা-১ কপি।

বিস্তারিত জানতে ক্লিক করুন

3 comments

  1. কুশাখালী মরহুম এম এ আজিজ স্মৃতি সংঘ

  2. আসসমাইকুম আলাইকুম স্যার. গত বছর ২০২১\২০২২ সালের সেচ্ছাসেবী সংগঠনের জন্য বরাদ্দ করা অনুদান
    পাইনি. আমাদের সংগঠনের নাম
    যুব কল্যাণ সংস্থা দক্ষিণ টাট্টিউলী রেজিনং ৪৩৮\১২ মৌলভীবাজার জেলা

    1. অনুগ্রহ করে বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ তে যোগাযোগ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *