NID Correction Notice । জাতীয় পরিচয়পত্র সংশোধন নিয়ম ২০২২

NID Correction Notice । জাতীয় পরিচয়পত্র সংশোধনের নিয়ম ২০২৩

বর্তমানে অনলাইনেই জাতীয় পরিচয়পত্র সংশোধন করা যায়। যদি উপজেলা নির্বাচন কমিশনের স্বশরীরে গিয়েও আবেদন করতে পারেন। অনলাইন কাজ সেরে নেওয়াই ভাল কারণ এতে করে কোন অতিরিক্ত অর্থ গণতে হয় না। তাই আমি আপনাদের পরামর্শ দিব। শুধুমাত্র নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে অনলাইনেই আপনি জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড সংশোধনের আবেদন করে ফেলুন। NID Photo Change । জাতীয় পরিচয় পত্র (NID) এর ছবি ও স্বাক্ষর পরিবর্তনের নিয়ম ২০২৩

NID সংশোধন একটি পর্যায়ক্রমিক (Step by step) প্রক্রিয়া। প্রতিটি পর্যায়ে (Step) আবেদনকারীকে SMS দেয়া হয়। সংশোধনের ধরণ এবং ডকুমেন্টের (দলিলাদি/কাগজপত্র) প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে দায়িত্বপ্রাপ্ত অফিসার ক্রমানুসারে আবেদন নিষ্পত্তি করেন। নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত অফিসার ব্যাতিত অন্য কোন কর্মচারী/কম্পিউটার দোকানদারের পক্ষে সংশোধনসহ কোন ধরণের NID’র আবেদন নিষ্পত্তি করা সম্ভব নয়। ভোটার আইডি কার্ড ডাউনলোড । ফিঙ্গার হলে মোবাইল মেসেজে NID নাম্বার চলে আসে

১১৫/২৩০/৩৪৫ টাকা (আবেদনের ধরণের উপর নির্ভর করে) সরকারি খরচ (bkash / Rocket) দিয়ে প্রয়োজনীয় ডকুমেন্ট (দলিলাদি)/কাগজপত্রসহ অনলাইনে (Services.nidw.gov.bd) আবেদন করুন। আবেদন করা মানেই সংশোধন হয়ে যাওয়া নয়, সংশোধনের চূড়ান্ত অনুমোদন দেবে বাংলাদেশ নির্বাচন কমিশন বিস্তারিত তথ্য জানতে কল করুন০৫ নম্বরে টোল ফ্রি অর্থাৎ কোন চার্জ কাটবে না। NID কার্ড ডাউনলোড । নতুন ভোটারদের NID SMS আসতে কত দিন সময় লাগে?

এনআইডি সংশোধন বিষয়ক বার্তা ২০২৩

NID Correction Notice । জাতীয় পরিচয়পত্র সংশোধন নিয়ম ২০২২

বিঃদ্রঃ নির্বাচন অফিসে কোন আর্থিক লেনদেন হয় না। সকল প্রকার ফি ব্যাংকে/মোবাইল ব্যাংকিংয়ের (bkash/Rocket) মাধ্যমে জমা দিন ।

ভোটার কার্ড সংশোধন অ্যাপস

এনআইডি ওয়ালেট বাংলাদেশ নির্বাচন কমিশনের আওতায় নির্মিত একটি বহুমুখী অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশনটির লক্ষ্য হ’ল এনআইডি সম্পর্কিত পরিষেবাগুলি আপনার ফোনে সহজেই পাওয়া যাবে। কিন্তু আপনার ফোনটি কিন্তু স্মাট ফোন হতে হবে। এতে আপনার ফেস বা চেহারা ভেরিফিকেশন করা হয়। অনলাইনে যদি আপনি রেজিস্ট্রেশন করতে যান তবে আপনাকে এই অ্যাপ এর সাহায্য নিতে নিবে। যদিও ইতোপূর্বে এই ব্যবস্থা ছিল না তাই কেউ উপস্থিত না থাকলেও অনলাইনে রেজিস্ট্রেশন করা যেত। এখন উক্ত ব্যক্তি উপস্থিত না হলে কোন ভাবেই অনলাইনে রেজিস্ট্রেশন কাজ সম্পন্ন করা যাবে না। এখান থেকে অ্যাপসটি পেতে পারেন: ডাউনলোড। রেজিস্ট্রেশন করতে কোন ঝামেলায় পড়লে আপনি খুব সহজেই nidwallet-support@nidw.gov.bd এড্রেস এ মেইল করে সহযোগিতা পেতে পারেন।

জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি জমা দেওয়ার নিয়ম

আবেদনকারীকে কত টাকা আবেদন বাবদ ফিস/চার্জ প্রদান করতে হবে তা জানার জন্য https://services.nidw.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে ফিস/চার্জ অপশনে ক্লিক করে হিসাব করুন সিলেক্ট করে চাহিত তথ্য দিয়ে জেনে নিতে হবে। এনআইড’র বিপরীতে নির্ধারিত ফি রকেট দিয়ে জমা দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। যেভাবে আপনি এনআইডি সংশোধনের জন্য অর্থ জমা দিবেন।

NID charge for edition

অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন

অনলাইনে রেজিস্ট্রেশন কাজটি সম্পন্ন করার আগেই কিন্তু আপনাকে ফি জমা দিতে হবে। আপনি কোন কাজের জন্য কত ফি গুনতে হবে তা কিন্তু আপনি অনলাইনেই গণনা করে দেখতে পারেন বা কিছু ফিচার সিলেক্ট করলে ওয়েবসাইটে দেখতে পারবেন। আইডি কার্ড চেক করুন অনলাইনে- nid card online check national id card bd

এনআইডি নতুন বা সংশোধনের ফি কত?

০১ সেপ্টেম্বর ২০১৫ খ্রিস্টাব্দ/ ১৭ ভাদ্র ১৪২২ বঙ্গাব্দ তারিখ হতে জাতীয় পরিচয়পত্র নবায়ন, হারানাে বা নষ্ট হওয়ার কারণে নূতন জাতীয় পরিচয়পত্র ইস্য, সংশােধন ও তথ্য-উপাত্ত সংশােধনের জন্য নিম্নলিখিত হারে ফি ধার্য করা হয়েছে।

জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি

জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে কতদিন সময় লাগে?

অনলাইনে যদি আপনি আবেদন করে এবং ডকুমেন্টগুলো যদি স্ক্যান করে সঠিকভাবে আপলোড করে দিতে পারেন তবে এটি ৭ দিনের মধ্যে সংশোধন হয়ে ম্যাসেজ পাবেন। ম্যাসেজ পাওয়ার পর আপনি অনলাইন থেকেই ডাউনলোড করে তা প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন। চাইলে আপনি রক্ষিণ প্রিন্টও করে নিতে পারেন। রঙ্গিন প্রিন্ট করার অনুমতি রয়েছে।

ঘরে বসেই জাতীয় পরিচয়পত্র রেজিস্ট্রেশন ও সংশোধন করুন।

4 comments

  1. Amr baba r mayer NID spelling vul but accent thikase, Spelling ki change kora jabe?

    1. SPELLING MISTAKE ঠিক করা যাবে। এজন্য নির্ধারিত ফর্মে বা অনলাইনে আবেদন করতে হবে।

  2. আমি আমার বাবার এনআইডি সংশোধন করেছি।অনলাইন থেকে নতুন কার্ড তুলেছি।আমি কি বাবার সংশোধিত স্মার্ট কার্ড আবার পাব?

    1. হ্যাঁ পাবেন। ডুপ্লিকেট ইস্যু করতে হবে ফি দিয়ে। এই মূহুর্তে পুন: স্মার্ট কার্ড বিতরণ বন্ধ আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *