সরকারি ক্যালেন্ডার ২০২২ pdf, সরকারি কলেজের ছুটির তালিকা ২০২২, আজ কি সরকারি ছুটি সরকারি ছুটির প্রজ্ঞাপন, ২০২২ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf, আগামীকাল কি সরকারি ছুটি, ২০২২ সালের ক্যালেন্ডার pdf, ২০২২ সালের ক্যালেন্ডার

2023 Calendar with holidays Bangladesh । BD govt calendar 2023 । সরকারি ক্যালেন্ডার ২০২৩ pdf

আগামীকাল কি সরকারি ছুটি? – এমন প্রশ্ন আপনার মনে আসতেই পারে, তাই এখনই ছুটির ক্যালেন্ডারটি আপনার মোবাইলে সেইভ করে নিন– ২০২৩ সালের ক্যালেন্ডার

সরকারি ক্যালেন্ডার ২০২৩– যদি সরকারি ছুটির ক্যালেন্ডারটি আপনার মোবাইল ফোনের গ্যালারিতে থাকে তবে আপনি খুব সহজেই নৈমিত্তিক বা অর্জিত ছুটি নেয়ার সময় একটু মিলিয়ে দেখে শুনে অফিস ছুটির দরখাস্ত দিতে পারেন। অন্যদিকে যদি আপনার ব্যক্তিগত বা পারিবারিক ছুটির প্রয়োজন হয় তবে আপনি সরকারি ছুটির সাথে মিলিয়ে ছুটি নিতে হলেও ক্যালেন্ডার প্রয়োজন পড়বে। Government holidays Calendar । ছুটির ক্যালেন্ডার ২০২২

সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, ২০২৩ খ্রিষ্টাব্দে বাংলাদেশের সকল সরকারি ও আধা-সরকারি অফিস এবং সংবিধিবদ্ধ, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থাসমূহে নিম্নবর্ণিত ছুটি পালন করা হবে। তাই প্রথমেই ছুটি তালিকাটি দেখে নিন এবং নিচ থেকে ছুটির ক্যালেন্ডারটি ডাউনলোড করে নিন।

২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf

২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf

২০২৩ খ্রিষ্টাব্দের ছুটির তালিকার প্রজ্ঞাপন

২০২৩ খ্রিষ্টাব্দের ছুটির তালিকার প্রজ্ঞাপন

২০২২ খ্রিষ্টাব্দের ছুটির তালিকার প্রজ্ঞাপন PDF ডাউনলোড

প্রত্যেক কর্মচারীকে বছরের শুরুতে নিজ ধর্ম অনুযায়ী নির্ধারিত ৩ দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করতে উপযুক্ত কর্তৃপক্ষের পূর্ব অনুমোদন নিতে হবে। সাধারণ ছুটি, নির্বাহী আদেশে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির সঙ্গে যুক্ত করে ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেওয়া যেতে পারে।

ছুটির ক্যালেন্ডারটি মোবাইলে সেইভ করে রাখুন / আগামীকাল কি সরকারি ছুটি?

যদি তাই হয়, তবে কিসের সরকারি ছুটি তা নিমেষেই দেখে নেয়া যাবে যদি একটি ছুটির ক্যালেন্ডার আপনার সামনে থাকে। তো আর দেরি কেন এখনও ছুটিতে ক্লিক করে বা নিচে ডাউনলোড এ ক্লিক করে ডাউনলোড করে নিন।

2023 Calendar with holidays Bangladesh । BD govt calendar 2023 । সরকারি ক্যালেন্ডার ২০২৩ pdf

Caption: সরকারি ছুটির ক্যালেন্ডার ডাউনলোড করে রাখুন / সরকারি ক্যালেন্ডার ২০২২ JPEG ডাউনলোড করুন।

সরকারি ছুটির ক্যালেন্ডার মোতাবেক কত রকমের ছুটি ভোগ করা যায়?

  • সাধারণ ছুটি- সাধারণ ছুটির মধ্যে রয়েছে- ২০২৩ সালের ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ২৯ এপ্রিল জুমাতুল বিদা, ১ মে মে দিবস, ৩ মে ঈদুল ফিতর, ১৫ মে বুদ্ধপূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ১০ জুলাই ঈদুল আজহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ১৮ আগস্ট জন্মাষ্টমী, ৫ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ৯ অক্টোবর ঈদে মিলাদুন্নবী (সা.), ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন)।

  • নির্বাহী আদেশে ছুটি- আগামী বছরের ১৯ মার্চ শবেবরাত, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ২৯ এপ্রিল শবেকদর, ২ ও ৪ মে ঈদুল ফিতরের আগে ও পরের দিন, ৯ ও ১১ জুলাই ঈদুল আজহার আগে ও পরের দিন এবং ৯ আগস্ট আশুরার দিন নির্বাহী আদেশে ছুটি থাকবে।

  • ঐচ্ছিক ছুটি- ঐচ্ছিক ছুটির (মুসলিম পর্ব) মধ্যে রয়েছে- ১ মার্চ শবে মেরাজ, ৫ মে ঈদুল ফিতরের তৃতীয় দিন, ১২ জুলাই ঈদুল আজহার তৃতীয় দিন, ২১ সেপ্টেম্বর আখেরি চাহার সোম্বা এবং ৭ নভেম্বর ফাতেহা-ই-ইয়াজদাহম।

  • হিন্দু পর্বের ঐচ্ছিক ছুটির দিনগুলোর মধ্যে রয়েছে- ৫ ফেব্রুয়ারি সরস্বতী পূজা, ১ মার্চ শিবরাত্রি ব্রত, ১৮ মার্চ দোলযাত্রা, ৩০ এপ্রিল মার্চ হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২৫ সেপ্টেম্বর মহালয়া, ৪ অক্টোবর দুর্গাপূজা (নবমী), ৯ অক্টোবর লক্ষ্মীপূজা এবং ২৪ অক্টোবর শ্যামাপূজা।
  • এছাড়া (খ্রিষ্টান পর্ব) ১ জানুয়ারি ইংরেজি নববর্ষ, ২ মার্চ ভস্ম বুধবার, ১৪ এপ্রিল পুণ্য বৃহস্পতিবার, ১৫ এপ্রিল পুণ্য শুক্রবার, ১৬ এপ্রিল পুণ্য শনিবার, ১৭ এপ্রিল ইস্টার সানডে এবং ২৪ ও ২৬ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন) হচ্ছে খ্রিস্টান পর্বের ঐচ্ছিক ছুটি।
  • ঐচ্ছিক ছুটির (বৌদ্ধ পর্ব) মধ্যে রয়েছে- ১৬ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা, ১৩ এপ্রিল চৈত্রসংক্রান্তি, ১২ জুলাই আষাঢ়ী পূর্ণিমা, ৯ সেপ্টেম্বর মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা) এবং ৯ অক্টোবর প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)।
  • পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে কর্মরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য ঐচ্ছিক ছুটির মধ্যে রয়েছে- ১২ ও ১৫ এপ্রিল বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর অনুরূপ সামাজিক উৎসব।

সরকারি ছুটি ভোগের শর্তাবলী কি?

একজন কর্মচারীকে তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক মােট ০৩(তিন) দিনের ঐচ্ছিক ছুটি ভােগ করার অনুমতি প্রদান করা যেতে পারে এবং প্রত্যেক কর্মচারীকে বছরের শুরুতে নিজ ধর্ম অনুযায়ী নির্ধারিত ০৩(তিন) দিনের ঐচ্ছিক ছুটি ভােগ করার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের পূর্বানুমােদন গ্রহণ করতে হবে। সাধারণ ছুটি, নির্বাহী আদেশে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির সাথে যুক্ত করে ঐচ্ছিক ছুটি ভােগ করার অনুমতি দেয়া যেতে পারে। যে সকল অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যে সকল অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক হিসেবে ঘােষণা করা হয়েছে সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি ঘােষণা করবে।

Government holidays Calendar । ছুটির ক্যালেন্ডার ২০২২

(Visited 2,890 times, 1 visits today)

2 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *