43th BCS Result 2023 । ৪৩ তম বিসিএস চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে?

43th BCS Result 2023 । ৪৩ তম বিসিএস চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে?

বিসিএস ৪৩তম ফলাফল অর্থাৎ লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে-উত্তীর্ণগণ এখন ভাইভা প্রস্তুতি নিবে – 43th BCS Result 2023

বিসিএস পরীক্ষায় কতজন পাস করেছে? – ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২০ এর বিভিন্ন ক্যাডারের মোট ২,২১৮ [দুই হাজার দুইশত আঠারো] টি শূন্য পদের বিপরীতে ২,১৬৩ *[দুই হাজার একশত তেষট্টি] টি পদে নিয়োগের লক্ষ্যে সুপারিশ করার জন্য বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক নিম্নবর্ণিত রেজিস্ট্রেশন নম্বরধারী যোগ্য প্রার্থীদেরকে মেধাক্রম অনুযায়ী [আনুভূমিকভাবে সজ্জিত] সাময়িকভাবে (provisionally) মনোনয়ন প্রদান করা হয়েছে।

বিসিএস ফলাফলে কতজন নিয়োগ দেয়া হবে? ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী এ বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

মেসেজ দিয়ে ফলাফল চেক করা যায়? হ্যাঁ। ৪৩ তম বিসিএস লিখিত পরীক্ষার ফল কমিশনের https://bpsc.gov.bd এবং Teletalk BD Ltd. এর Web Address: http://bpsc.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়া মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস করেও লিখিত পরীক্ষার ফল জানা যাবে। এজন্য PSC43 Registration Number লিখে 16222-তে পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজে Registration Number সহ Passed for General Cadres/General and Technical-Professional Cadres/Technical Cadres অথবা ‘ফেল’ উল্লেখ করে ফল জানানো হবে। যেমন : PSC 43 123456 Send to 16222।

43 BCS  Result 2023। ৪৩ তম বিসিএস  পরীক্ষার চূড়ান্ত ফলাফল কবে

৪৩ তম বিসিএস পরীক্ষার ফলাফল কবে প্রকাশিত হবে তা নিয়ে মাথা ব্যাথা এবার শেষ হল।

৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২০ এর পরীক্ষার ফলাফল ২০২৩

How to search your Registration Number । PDF ফাইল হতে যেভাবে আপনার রেজাল্ট সার্চ করে বের করবেন।

  1. প্রথমে “বিসিএস ভাইভা রেজল্ট ২০২৩” হতে পিডিএফ ফাইল ডাউনলোড করুন।
  2. PDF ফাইলটি পিডিএফ রিডারে ওপেন করুন।
  3. ১৭ পৃষ্ঠার পিডিএফ ওপেন হবে। বিশাল রেজাল্ট থেকে আপনার রেজিস্ট্রেশন নম্বরটি খুজে পেতে সার্চ করতে হবে।
  4. আপনি যদি একটি একটি করে ফলাফল খুজে আপনারটি দেখতে চান তাহলে অনেক সময় লেগে যাবে। তাই PDF ফাইলেও সার্চ করুন।
  5. পিডিএফ ফাইলেও সার্চ করে তথ্য বের করা যায়।
  6. CTRL F চাপুন কিবোর্ড থেকে।
  7. অতপর একটি বক্স দেখাবে সেখানে আপনার রেজিস্ট্রেশন নম্বর যেমন 11133088 লিখে সার্চ করুন।
  8. আপনার রেজিস্ট্রেশন নম্বরটি থাকলে তা ব্লক বা কালো হয়ে দেখাবে। মোট কথা আপনি পাশ করে থাকলে দেখাবে।
  9. না থাকলে রোল নম্বরটি খুজে পাবে না।

বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা কি?

উচ্চ মাধ্যমিক পাসের পর চার বছরের অনার্স পাস হলেও বিসিএস পরীক্ষায় আবেদন করা যায়। কেউ যদি তিন বছরের অনার্স বা পাস কোর্সে পড়ে থাকে তাহলে তাকে অবশ্যই মাস্টার্স পাস হতে হবে। শিক্ষা জীবনে একের অধিক তৃতীয় শ্রেণি (3rd Class) থাকলে বিসিএস পরীক্ষায় আবেদনের অযোগ্য। প্রাথমিক পরীক্ষা ২০০ নম্বরের হয়। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর যোগ করা হয়। কিন্তু একটি ভুল উত্তরের জন্য মোট নম্বর থেকে ০.৫ নম্বর করে কাটা হয়। ১০ টি বিষয়ের উপর নৈর্বক্তিক প্রশ্ন থাকে। সময় থাকে মাত্র ২ ঘণ্টা। Bangladesh Civil Service Recruitment Rules 1981 বিসিএস নিয়োগ বিধিমালা ১৯৮১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *