প্রবাসী অ্যাপের মাধ্যমে আবেদন করার নিয়ম ২০২৩ । দালাল ছাড়া কি বিদেশ যাওয়া যায় না?

প্রবাসী অ্যাপের মাধ্যমে আবেদন করার নিয়ম ২০২৩ । দালাল ছাড়া কি বিদেশ যাওয়া যায় না?

আপনি দালাল না ধরে স্বল্প খরচে বিদেশ যেতে পারেন এবং তা সরকারি ভাবে এবং অনুমোদিত অ্যাপের মাধ্যমে আবেদন করে – প্রবাসী অ্যাপের মাধ্যমে আবেদন করার নিয়ম ২০২৩

দালাল না ধরে বিদেশ? – জি। আমি প্রবাসী একটি সরকার অনুমোদিত মোবাইল অ্যাপ এবং ওয়েব পোর্টাল যা অভিবাসন প্রক্রিয়ার সাথে জড়িত সকল স্টেকহোল্ডারদের সংযুক্ত করে চাকরি নিয়ে বিদেশ যেতে ইচ্ছুক বাংলাদেশিদের সহায়তা করছে। অ্যাপটির ব্যবহারকারীগণ কোন মধ্যসত্ত্বভোগী বা দালালের দ্বারস্থ না হয়ে নিজে থেকেই বিদেশ যেতে বাধ্যতামূলক সরকারি ধাপগুলো অনায়াসে সম্পন্ন করতে পারেন।

অ্যাপ ইনস্টল করার পর কি করতে হবে? আমি প্রবাসী অ্যাপে পাসপোর্ট দিয়ে রেজিষ্ট্রেশন করুন। এরপর বিএমইটি রেজিষ্ট্রেশন সম্পূর্ণ করার জন্য অন্যান্য তথ্য প্রদান করুন। Ami Probashi অ্যাপে রেজিষ্ট্রেশনের সকল প্রক্রিয়া গুলো সম্পূর্ণ করার পরে হোমপেজ থেকে “চাকরি খুঁজুন” অপশনে ক্লিক করুন। এখানে আপনি বিভিন্ন দেশের চাকরির নিয়োগ গুলো দেখতে পাবেন। আপনি যে দেশে যেতে চান এবং যে চাকরি করতে চান উক্ত চাকরির উপর ক্লিক করে “আবেদন করুন” অপশনে ক্লিক করলে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে। চাকরির আবেদন করার পরে নিয়োগকারী প্রতিষ্ঠান আপনাকে অ্যাপের মেসেজ অপশনে নক দিয়ে ইন্টারভিউ এর জন্য ডাকবে। এজন্য আপনি নিয়মিত আমি প্রবাসী অ্যাপের মেসেজ অপশন চেক করবেন। হেল্প লাইন ও ঠিকানা: House-68, Road-11, Banani, Dhaka, Bangladesh। হেল্প লাইন 09638-016768

ইন্টারভিউ কোথায় দিতে হবে? চাকরির ইন্টারভিউ দেওয়ার জন্য আপনাকে বিদেশ যেতে হবে না। যে দেশে লোক নিবে উক্ত দেশের এবং বাংলাদেশের কিছু প্রতিনিধিরা উপস্থিত থাকবে উক্ত প্রতিনিধিরা আপনার ইন্টারভিউ নিবে। ইন্টারভিউ শেষে আপনি কোয়ালিফাই হলে আপনাকে ভিসা প্রদান করা হবে। এভাবে আপনারা আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে দালাল ছাড়া বিদেশ যেতে পারবেন।

সরাসরি সরকারি ভাবে বিদেশ যাওয়ার উপায় দেখুন / যে কোন দেশে নিয়োগ বিজ্ঞপ্তি হলেই অ্যাপের মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত দেশে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন

আপনারা যারা দালাল ছাড়া সরকারি ভাবে বিদেশ যেতে চান তারা আজই Ami Probashi অ্যাপে রেজিষ্ট্রেশন সম্পন্ন করুন। এই অ্যাপের মাধ্যমে সরকারি ভাবে কম খরচে বিশ্বের বিভিন্ন দেশে চাকরির আবেদন করতে পারবেন। আবেদন শেষে আপনাকে ইন্টারভিউ বোর্ডে ডাকা হবে। যদি আপনি কোয়ালিফাই হন তাহলে আপনাকে বিদেশ যাওয়ায় জন্য ভিসা প্রদান করা হবে এবং আপনি সরকারি ভাবে বিদেশ যেতে পারবেন।

Caption: Check Source of information

অ্যাপে রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২৩ । কি কি সেবা অ্যাপ হতে পাওয়া যাবে

  1. প্রথমে আপনি গুগল প্লে স্টোর থেকে “আমি প্রবাসী” নামে অ্যাপটি আপনার মোবাইলে ইন্সটল করবেন। এখানে ক্লিক করেও অ্যাপ পেতে পারেন।
  2. মোবাইল নম্বর ব্যবহার ওটিপি ইনপুট করে প্রবেশ করবেন।
  3. ব্যক্তিগত তথ্য দিবেন, সৌদি মালয়েশিয়া , কাতার ইত্যাদি দেশ হতে যে কোন তিনটি দেশ সিলেক্ট করবেন।
  4. বিএমআইটি রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন। বিএমইটি রেজিস্ট্রেশন, অগ্রাধিকার ভিত্তিতে বিদেশ গমনেচ্ছুদের ভ্যাক্সিনেশন, বিদেশে সরকার অনুমোদিত চাকরির খোঁজ, সরাসরি রিক্রুটিং এজেন্সির সাথে যোগাযোগের ব্যবস্থা, বিএমইটি ও ব্র্যাক পরিচালিত ট্রেনিং কোর্সে বিনামূল্যে আবেদনের সুযোগ, বিদেশে বৈধভাবে যেতে দরকারী জেলা জনশক্তি অফিস, পাসপোর্ট অফিস, রিক্রুটিং এজেন্সি, মেডিকেল সেন্টার, বাংলাদেশ দূতাবাসসমূহের অবস্থান ও বিস্তারিত তথ্যসহ আরও অনেক পরিষেবা চালু আছে। এছাড়াও যেকোন প্রয়োজনে +৮৮০৯৬৩৮০১৬৭৬ নম্বরে সার্বক্ষণিক হেল্প পাবেন।
  5. প্রফাইল ক্রিয়েট সম্পন্ন হলে চাকরি খুজুন এ ক্লিক করে কাঙ্খিত চাকরির জন্য আবেদন করতে পারেন।
  6. অ্যাপটি মোবাইলে সব সময় চালু রাখবেন আপনার যোগ্যতা, ভাষাগত দক্ষতা ইত্যাদি থাকলে এজেন্সি মেসেজ করে ইন্টারভিউ তারিখ ফিক্সড করবে।

অ্যাপের মাধ্যমে নির্বাচিত হলে কি টাকা কম লাগবে?

হ্যাঁ। এতে মধ্যস্বত্বভোগীদের কোন ভাগ দিতে হবে না। সরাসরি সরকার অনুমোদিত এজেন্সি ব্যাপারটা ডিল করবে। আমি প্রবাসী রিক্রুটমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (এ-আরএমএস) ডিজিটাল পদ্ধতিতে চাকরি অ্যাটাসটেশন, প্রার্থী নির্বাচন, প্রি-ডিপার্চার ওরিয়েন্টেশন (পিডিও), বিএমইটি ক্লিয়ারেন্স এবং ডিজিটাল স্মার্ট কার্ড ইস্যুর মতো সরকারি বিভিন্ন প্রক্রিয়া রিক্রুটিং এজেন্সি এবং বিদেশি নিয়োগকারীদের জন্য আরও সহজ করে সম্পূর্ণ প্রক্রিয়াকে গতিশীল করে কমিয়েছে সময়, অর্থ এবং হয়রানি। একই ছাতার নিচে বিদেশি নিয়োগকারী, বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি, অভিবাসন প্রত্যাশী কর্মী এবং সরকারি পদ্ধতিসমূহ প্রাপ্ত হওয়ায় নিয়োগকারী ও কর্মী উভয়ের জন্য সহজে প্রচারণা, প্রার্থী নির্বাচন, প্রক্রিয়াকরণ এবং ট্র্যাকিংয়ের সুযোগ তৈরি হয়েছে।

প্রশ্নোত্তর পর্ব

প্রশ্ন: বিদেশযাত্রায় কি কি জিনিস সাথে নেওয়া যাবে?

উত্তর: ডাক্তারের প্রেসক্রিপশন উল্লেখিত প্রয়োজনীয় ঔষধ।  কাস্টমসে উল্লেখিত ইলেক্ট্রনিকস পণ্য। কাস্টমস দ্বারা অনুমোদিত খাবার সামগ্রী। প্রয়োজনীয় পোশাকসহ বিদেশে ভ্রমণকারী ৬৫ কেজি পর্যন্ত ব্যাগ বহন করতে পারবেন। এছাড়া বই, ব্যাক্তিগত জিনিসপত্র ও পোশাক বহনে আরও ৩৫ কেজি সাথে যোগ করতে পারবেন।

প্রশ্ন: আমি প্রবাসী কি?

উত্তর:  আমি প্রবাসী একটি ডিজিটাল প্ল্যাটফর্ম যা বিদেশে চাকরি নিয়ে যেতে আগ্রহী বাংলাদেশি নাগরিকদের সকল তথ্য ও সেবা দিয়ে সহায়তা করছে। বিদেশ যাওয়ার সম্পূর্ণ পদ্ধতিকে আরও সাশ্রয়ী, স্বচ্ছ ও নির্ভরযোগ্য করে তুলতে ‘ওয়ান-স্টপ সলিউশন’ হিসেবে প্রতিনিয়ত কাজ করে যাবার পাশাপাশি বিদেশে অবস্থানকালীন নানান সেবা নিশ্চিতকরণেও কাজ করে যাচ্ছে আমি প্রবাসী।

প্রশ্ন: আমি প্রবাসী কি সরাসরি কোন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করে?

উত্তর: না। আমি প্রবাসী কর্তৃপক্ষ নিজ উদ্যোগে কোন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করে না এবং আমি প্রবাসী প্ল্যাটফর্মে পোস্টকৃত সকল চাকরির বিজ্ঞপ্তি সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সি দিয়ে থাকে। আমি প্রবাসী মূলত চাকরি প্রত্যাশী এবং চাকরি দাতার মধ্যে একটি সংযোগ হিসেবে কাজ করে।

প্রশ্ন: আমি প্রবাসী কি কোন চাকরিতে নিয়োগের নিশ্চয়তা দেয়?

উত্তর: না। আমি প্রবাসী কর্তৃপক্ষ তাদের প্ল্যাটফর্মে প্রকাশিত কোন চাকরিতে নিয়োগের নিশ্চয়তা দেয় না।

প্রশ্ন: আমি প্রবাসী কি সরাসরি কোভিড ভ্যাকসিনের রেজিস্ট্রেশন করে থাকে?

উত্তর: না। আমি প্রবাসী কর্তৃপক্ষের সাথে সুরক্ষা অ্যাপ কর্তৃপক্ষের কোন সরাসরি সম্পর্ক নেই। আমি প্রবাসীর মাধ্যমে বিদেশে গমনে ইচ্ছুক যে কেউ বিএমইটি রেজিস্ট্রেশন করতে পারে যা তাদের সুরক্ষা অ্যাপে ভ্যাকসিন রেজিস্ট্রেশনের ক্ষেত্রে অগ্রাধিকার নিশ্চিত করে।

আরও বিস্তারিত জানতে ভিজিট করুন: amiprobashi.com

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *