ACR New Form 2022 । সর্বশেষ প্রকাশিত এসিআর ফরমসহ নিয়মাবলী

ACR Form 2022 – New ACR Form from mopa.gov.bd – বার্ষিক গোপনীয় প্রতিবেদন ফরম

ACR Form – ২০২০ সালে প্রর্বতিত বার্ষিক গোপনীয় অনুবেদন এর নতুন ফরম। এটি উভয় পৃষ্ঠায় প্রিন্ট করে স্বহস্তে লিখিত রিপোর্ট ৩১ মার্চ এর মধ্যে নিয়ন্ত্রনকারী মন্ত্রণালয়/দপ্তরে এ প্রেরণ করতে হয়।.

সিআর ফর্মে কোনাে প্রকার ওভার রাইটিং/কাটাকাটি/ঘষামাজা/ফ্লুইড ব্যবহার করা যাবে না। তবে একান্ত প্রয়ােজনে সংশ্লিষ্ট অংশটুকু একটানে কেটে অনুস্বাক্ষরসহ লেখা যাবে। অনুস্বাক্ষরকৃত সিআর ফর্ম এক দপ্তর হতে অন্য দপ্তরে প্রেরণ করার সময় অবশ্যই সিলগালাযুক্ত খামে ‘গােপনীয়’ লিখে অগ্রায়নপত্রসহ প্রেরণ করতে হবে। কোনাে অবস্থাতেই ভাঁজ করা যাবে না এবং অনুবেদনাধীন কর্মচারীর মাধ্যমে ডােসিয়ার সংরক্ষণকারীর দপ্তরে প্রেরণ করা যাবে না। সিআর প্রযােজ্য হওয়া সত্ত্বেও তা যথাসময়ে/যথাযথ অনুবেদনকারীর নিকট দাখিল না করা এবং যথানিয়মে অনুস্বাক্ষর কিংবা প্রতিস্বাক্ষর না করা অসদাচরণ।। সিআর বিষয়ক কোনাে স্পষ্টীকরণ, ব্যাখ্যা বা নির্দেশনার প্রয়ােজন হলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সঙ্গে যােগাযােগ করা যেতে পারে।

অনুবেদনাধীন কর্মচারীর জন্য নির্দেশাবলি- ১ম-৩য় অংশ পূরণপূর্বক ০২ (দুই) প্রস্ত সিআর ফর্ম অগ্রায়নপত্রসহ অনুবেদনকারীর নিকট প্রতিবছর ৩১ জানুয়ারির মধ্যে দাখিল করতে হবে। সিআর ফর্মের ৩য় অংশে লিখিত ব্যক্তিগত তথ্যাদি জনপ্রশাসন মন্ত্রণালয়ের পিডিএস এর সঙ্গে (প্রযােজ্য ক্ষেত্রে) সংগতিপূর্ণ হতে হবে। সিআর ফর্মের ৩য় অংশে ১১ নং ক্রমিকে অনুবেদনকারীর অধীনে প্রকৃত কর্মকাল সঠিকভাবে উল্লেখ করতে হবে।

এসিআর ফরম পূরণের ক্ষেত্রে যে সব নির্দেশাবলী অনুসরণ করতে হয় / অনুবেদনাধীন কর্মচারীর জন্য নির্দেশাবলী

এসিআর প্রিন্টের ক্ষেত্রে নীল রংয়ের পেপার ব্যবহার করা ভাল। এটি সাধারণ A4 সাইজেই আকারেই পাওয়া যায়।

Caption: New ACR Form which is published 2020 and Edited in 2021

এসিআর বা বার্ষিক গোপনীয় প্রতিবেদন প্রতিস্বাক্ষরকারীর জন্য নির্দেশাবলি

  1. প্রতিস্বাক্ষরকারীকে অনুবেদনাধীন কর্মচারীর বিষয়ে তাঁর ব্যক্তিগত পর্যবেক্ষণের আলােকে অনুবেদনকারীর মন্তব্যসহ মূল্যায়ন পর্যালােচনা করে ৬ষ্ঠ অংশ পূরণ করতে হবে। 
  2. প্রতিস্বাক্ষরের পর ফর্ম দুটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/সংস্থার ডােসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষের নিকট সিলগালাযুক্ত খামে অগ্রায়নপত্রসহ আবশ্যিকভাবে ৩১ মার্চের মধ্যে প্রেরণ করতে হবে এবং সংশ্লিষ্টদেরকে অনুলিপি দিয়ে অবহিত করতে হবে।

ACR অনুবেদনকারীর জন্য কি নির্দেশনা রয়েছে?

অনুবেদনকারীকে প্রথমে অনুবেদনাধীন কর্তৃক পূরণকৃত অংশ যাচাই অন্তে যথার্থতা নিশ্চিত করতে হবে। সিআর ফর্মের ৩য় অংশে ১১ নং ক্রমিকে বর্ণিত তাঁর অধীনে অনুবেদনাধীন কর্মচারীর প্রকৃত কর্মকাল নিশ্চিত হয়ে সিআর অনুস্বাক্ষর করতে হবে। উল্লেখ্য উক্ত কর্মকাল ১ (এক) পঞ্জিকাবর্ষে ন্যূনতম ০৩ (তিন) মাস না হলে সিআর অনুস্বাক্ষর করা যাবে না। সিআরের উভয় কপিতে ৪র্থ অংশে নম্বর প্রদানের ঘরগুলাে অনুস্বাক্ষর করে পূরণ করতে হবে। অনুবেদনাধীন কর্মচারী সম্পর্কে সিআরের ৪র্থ অংশে প্রতিফলিত হয়নি এমন বিষয়ে মন্তব্য (যদি থাকে) নির্ধারিত ৫ম অংশে লিপিবদ্ধ করতে হবে।। বিরূপ মন্তব্য প্রদানের পূর্বে অনুবেদনাধীন কর্মচারীকে অবশ্যই লিখিতভাবে সতর্ক করে সংশােধনের সুযােগ দিতে হবে। অনুশাসনমালার ৪.৩ নং অনুচ্ছেদ অনুসরণপূর্বক বিরূপ মন্তব্যের পক্ষে সতর্কীকরণ নােটিশের কপিসহ দালিলিক তথ্যপ্রমাণ সংযুক্ত করতে হবে। সিআরের ৪র্থ হতে ৫ম অংশ পূরণ করার পর ফর্ম দুটি সিলগালাযুক্ত খামে গােপনীয়ভাবে অগ্রায়নপত্রসহ প্রতিবছর ২৮ ফেব্রুয়ারির মধ্যে প্রতিস্বাক্ষরকারীর নিকট প্রেরণ করতে হবে। সংশ্লিষ্ট সকলকে অগ্রায়নপত্রের অনুলিপি প্রদান করতে হবে।

ACR New Form 2022 : ডাউনলোড

(Visited 9,751 times, 11 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close