APA guideline bd । APA সংক্রান্ত আইন, বিধি, নীতিমালা, পরিপত্র, নির্দেশিকা ২০২২

APA Structure and Guidelines – APA সংক্রান্ত আইন / বিধি / নীতিমালা / পরিপত্র / নির্দেশিকা– বার্ষিক কর্মসম্পাদন চুক্তিসংক্রান্ত নীতিমালা ২০২২

APA guideline bd – ANNUAL PERFORMANCE AGREEMENT (APA) 2014-2015 – সরকারি অফিসসমূহে সরকারের নীতি ও অগ্রাধিকার অনুযায়ী বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রণয়ন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন কার্যক্রম যথাযথভাবে পরিচালনার লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ অর্থবছর শুরুর পূর্বেই বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ করে থাকে। আগামী ২০২২-২৩ অর্থবছরে সরকারের নীতি, পরিকল্পনা, অগ্রাধিকার ও অর্থবছরে প্রদেয় বাজেট অনুযায়ী নিজ নিজ অফিসের এপিএ’র performance target বা কর্মকৃতি লক্ষ্যমাত্রা নির্ধারণের লক্ষ্যে প্রয়ােজনীয় নির্দেশনা সংযুক্ত করে এবারের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন নির্দেশিকা, ২০২২-২৩’ প্রস্তুত করা হয়েছে। নির্দেশিকাতে এপিএ প্রণয়নে সাধারণ নির্দেশাবলির পাশাপাশি বিভিন্ন সেকশন প্রস্তুতের প্রক্রিয়া, এপিএ ক্যালেন্ডার এবং সুশাসন সংশ্লিষ্ট পাঁচটি (০৫) কর্মপরিকল্পনা প্রস্তুত ও বাস্তবায়নের প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে। এ নির্দেশিকাটি মন্ত্রণালয়/বিভাগ হতে উপজেলা পর্যায় পর্যন্ত সকল সরকারি অফিসের ২০২২-২৩ অর্থবছরের এপিএ প্রণয়ন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়নের জন্য প্রযােজ্য হবে।.

সরকারের বিভিন্ন জাতীয় পরিকল্পনায় কিংবা উক্ত পরিকল্পনার আলােকে প্রস্তুতকৃত মন্ত্রণালয়/অফিসভিত্তিক কর্মপরিকল্পনায় বর্ণিত লক্ষ্যমাত্রাসমূহ (আলােচ্য অর্থবছরের জন্য প্রযােজ্য ক্ষেত্রে) সংশ্লিষ্ট অফিসের এপিএ-তে উল্লেখ থাকতে হবে। এসকল লক্ষ্যমাত্রাসমূহ মন্ত্রণালয়/বিভাগ হতে আওতাধীন সকল অফিসের এপিএ-তে যথাযথভাবে প্রতিফলিত হতে হবে। সরকারের জাতীয় পরিকল্পনাসমূহের কিছু উদাহরণ নিম্নে দেয়া হল:

ক) সরকারের নির্বাচনী ইশতেহার ২০১৮ 

খ) প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১

গ) অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ২০২১-২০২৫

ঘ) টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০ (Sustainable Development Goals 2030) এবং

ঙ) বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০ (Bangladesh Delta Plan 2100)

প্রত্যেক সরকারি অফিস তাদের এপিএ-তে নিজ নিজ মন্ত্রণালয়/বিভাগ কর্তৃক প্রণীত নীতি/আইন/কৌশল/পরিকল্পনায় বিধৃত লক্ষ্যমাত্রা/উদ্দেশ্যসমূহের আলােকে performance target নির্ধারণ করবে। কোনাে নীতি/আইন/কৌশলপত্র/পরিকল্পনায় উল্লেখ নাই এমন লক্ষ্যমাত্রা যথাসম্ভব পরিহার করতে হবে।

মন্ত্রিসভায় গৃহীত সিদ্ধান্ত এবং মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত নির্দেশনা ও প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রতিফলন প্রযােজ্য ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ ও দপ্তর/সংস্থার এপিএ-তে থাকতে হবে। এপিএ’র কার্যক্রম নির্ধারণে মন্ত্রণালয়/বিভাগসমূহ Allocation of Business’ এবং ‘মধ্যমেয়াদী বাজেট কাঠামাে অনুসরণ করবে। মধ্যমেয়াদী বাজেট কাঠামােতে প্রদত্ত রূপকল্প, অভিলক্ষ্য, Key Performance Indicator (KPI), উদ্দেশ্য ও কার্যক্রমের সঙ্গে এপিএ-তে প্রদত্ত তথ্যের সামঞ্জস্য থাকতে হবে। এপিএ’র লক্ষ্যমাত্রা নির্ধারণে বিবেচ্য বিষয়সমূহ। মন্ত্রণালয়/বিভাগসমূহের এপিএ-তে নীতি/আইন/বিধি/পরিকল্পনা/প্রকল্প দলিল ইত্যাদি প্রণয়ন/ প্রস্তুত সংক্রান্ত লক্ষ্যমাত্রাসমূহ অন্তর্ভুক্তিতে গুরুত্ব প্রদান করতে হবে।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন নির্দেশিকা, ২০২২-২৩ / Best Looking Man in Bangladesh

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়নের নিমিত্ত এপিএ কার্যক্রমের আওতায় থাকা প্রতিটি সরকারি অফিসে একটি এপিএ টিম থাকবে। এপিএ টিমে প্রশাসন, পরিকল্পনা, উন্নয়ন, বাজেট ও আইসিটি সংশ্লিষ্ট কাজের সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তাদের অংশগ্রহণ থাকবে। এছাড়াও, জাতীয় শুদ্ধাচার কৌশল, অভিযােগ প্রতিকার ব্যবস্থা, সেবা প্রদান প্রতিশ্রুতি, ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন এবং তথ্য অধিকার কর্মপরিকল্পনাসমূহ বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদেরও এপিএ টিমে অন্তর্ভুক্ত করা যেতে পারে। এপিএ টিম অর্থবছরের প্রতি দুই মাসে অন্তত একবার সভায় মিলিত হবে এবং এপিএ সংশ্লিষ্ট কাজের অগ্রগতি পর্যালােচনা করবে ও প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। এপিএ টিমের সদস্যদের মধ্যে একজন টিম লিডার ও একজন ফোকাল পয়েন্ট হবেন। এপিএ টিম লিডার হিসাবে অফিসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে নিযুক্ত করতে হবে যিনি এপিএ টিমের সদস্যদের মাধ্যমে এপিএ বাস্তবায়নের বিষয়টি নিয়মিত তদারকি করবেন, এপিএ টিমের সভায় সভাপতিত্ব করবেন, এবং এপিএ’র অগ্রগতি বিষয়ে অফিস প্রধানকে অবহিত রাখবেন। ফোকাল পয়েন্ট হিসাবে অফিসের বাজেট শাখার কর্মকর্তাকে নিযুক্ত করা যেতে পারে। এপিএ ফোকাল পয়েন্ট এপিএ সংশ্লিষ্ট সকল প্রশাসনিক কাজ সম্পাদন করবেন, এপিএএমএস সফ্টওয়্যারের পাসওয়ার্ড ও ইউজার আইডি সংরক্ষণ করবেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যােগাযােগের বিষয়ে সমন্বয়কের দায়িত্ব পালন করবেন এবং এপিএ সংশ্লিষ্ট তথ্যাদি ওয়েবসাইটে হালনাগাদ থাকার বিষয়টি নিশ্চিত করবেন।

এপিএ গাইড লাইন ২০২২

Caption: APA guideline bd / এপিএ গাইড লাইন ২০২২

এপিএ নির্দেশিকা ২০২১-২২ /এপিএ নির্দেশিকা/পরিপত্র/এপিএ টিম

APA সংক্রান্ত অন্যান্য তথ্যাদি ২০২২

এপিএ টিমের দায়িত্ব?

খসড়া এপিএ প্রণয়ন করা ও যথাযথ কর্তৃপক্ষের অনুমােদন গ্রহণ করা; প্রতি দুই মাসে একবার এপিএ’র অগ্রগতি পর্যালােচনা করা; এপিএ’র সংশােধন (যদি থাকে) প্রস্তাব ঊর্ধ্বতন অফিসের নিকট প্রেরণ; প্রতি ত্রৈমাসিকের অগ্রগতি প্রতিবেদন প্রস্তুত এবং ঊর্ধ্বতন অফিসে প্রেরণ; অর্ধবার্ষিক অগ্রগতির প্রমাণক সংরক্ষণ; বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন প্রস্তুত, প্রমাণকের যথার্থতা যাচাই ও সংরক্ষণ এবং অফিস প্রধানের অনুমােদন গ্রহণ করে ঊর্ধ্বতন অফিসে প্রেরণ; এপিএএমএস সফ্টওয়্যারের মাধ্যমে এপিএ প্রণয়ন, পরিবীক্ষণ প্রতিবেদন প্রেরণ ও মূল্যায়ন প্রতিবেদন প্রেরণ নিশ্চিত করা; আওতাধীন অফিসের (যদি থাকে) এপিএ চূড়ান্ত করা, এপিএ স্বাক্ষর অনুষ্ঠানের আয়ােজন, অর্ধবার্ষিক অগ্রগতির বিষয়ে ফলাবর্তক প্রদান ও চূড়ান্ত মূল্যায়ন করা; এবং  এপিএ ক্যালেন্ডার ও নির্দেশিকা অনুযায়ী সংশ্লিষ্ট সকল কাজ সম্পাদন। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন নির্দেশিকা, ২০২২-২৩ সংগ্রহ করুন: ডাউনলোড

সূত্র: APA সংক্রান্ত আইন/বিধি/নীতিমালা/পরিপত্র/ নির্দেশিকা: ক্লিক করুন

(Visited 166 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *