জন্ম নিবন্ধন ম্যাপিং পদ্ধতি

Birth Registration Mapping with Parents 2022 । নিবন্ধনকৃত ব্যক্তির পিতা মাতার জন্ম নিবন্ধন হালনাগাদকরণ

পিতা মাতার জন্ম নিবন্ধন নম্বরের সাথে সন্তানের জন্য নিবন্ধন নম্বর লিংক আপ করণ পদ্ধতি – Birth Registration Mapping with Parents 2022 – Children Linked up with Parents

Birth Registration ম্যাপিং – সন্তানের জন্ম নিবন্ধন পিতা মাতার জন্ম নিবন্ধনের সাথে ম্যাপিংকরণ পদ্ধতি, কেন এই ম্যাপিং প্রয়োজন? মূলত সন্তানের জন্য নিবন্ধন যদি আপনি সংশোধন করতে চান তবে এই ম্যাপিংয়ের প্রয়োজন পড়ে। জন্ম নিবন্ধন ম্যাপিং করা না থাকলে কোন ভাবেই আপনি জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন করতে পারবেন না।

জন্ম নিবন্ধন অনুমোদন পদ্ধতি

ক্যাপশন: ড্যাশবোর্ড থেকে অনলাইনে আবেদন করা পেন্ডিং জন্ম ও মৃত্যু আবেদনগুলো অনুমোদন দেওয়া হয়। সংশোধনের আবেদনগুলো ও জন্ম নিবন্ধন সার্টিফিকেট পুন:মুদ্রণের আবেদন গুলোও অনুমোদনের পর প্রিন্ট দেয়া যায়। শুধু তাই নয় জন্ম ও মৃত্যু নিবন্ধন এই ড্যাশবোর্ড থেকে বাতিলও করা যায়।

ম্যাপিং টি মূলত কে করবে? ইউজার বা সাধারণ নাগরিক বা আবেদনকারী? নাকি ইউনিয়ন পরিষদ সচিব বা নিবন্ধন কর্তৃপক্ষ? এটি করবে নিবন্ধন কর্তৃপক্ষ। সচিবের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে জন্ম নিবন্ধন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অতপর ১১টি মেন্যু থেকে পিতা -মাতার জন্ম নিবন্ধন নম্বর হালনাগাদ করুন মেন্যুতে ক্লিক করতে হবে। এই মেন্যতে ক্লিক করার পর নিচের মত একটি ফরম আসবে সেই ফরমে যে শিশু বা ব্যক্তির জন্ম নিবন্ধন করা হচ্ছে সেই ব্যক্তির জন্ম নিবন্ধন নম্বর সরবরাহ করতে হবে, ভুল নম্বর দেওয়ার সুযোগ নাই কারণ সঠিক নম্বরটি ইনপুট দিলেই কেবল বাংলা এবং ইংরেজীতে নাম দেখাবে।

জন্মনিবন্ধনাধীন ব্যক্তির জন্ম নিবন্ধন ইনপুট করার পর পিতা-মাতার জন্ম নিবন্ধন ইনপুট দিতে হবে। যে নাগরিকরে জন্ম নিবন্ধন ম্যাপিং সম্পন্ন করা হচ্ছে তার মোবাইল নম্বর দিয়ে ওটিপিতে ক্লিক করলেই কাজ শেষ। মনে রাখবেন জন্ম নিবন্ধন ম্যাপিং এ নাগরিকের মোবাইলে একটি ম্যাসেজ যাবে তাই অবশ্যই তাকে সচিব বা কর্তৃপক্ষের কাছাকাছি উপস্থিত থাকতে হবে।

জন্ম নিবন্ধন একটি ম্যাপিং করা ছাড়া জন্ম নিবন্ধন সংশোধন করা যাবে না / যে নাগরিকের জন্ম নিবন্ধন সংশোধন প্রয়োজন তার সাথে তার পিতা মাতার জন্ম নিবন্ধন ম্যাপিং করতে হয়

কোন কোন কর্তৃপক্ষ জন্ম নিবন্ধন ম্যাপিং বা Linked Up বিষয়ে সঠিকভাবে অবগত নয় বিধান তারা তা করতে অপরাগ প্রকাশ করে। সুতরাং আপনি কর্তৃপক্ষ বা নাগরিক যেই হউন তা কেন এই পোস্টটি পড়া থাকলে অবশ্যই জন্ম নিবন্ধন ম্যাপিং করতে পারার কথা।

জন্ম নিবন্ধন ম্যাপিং

Caption: Birth Certificate Number mapping with Parents Birth Certificate Number

How to do Birth Certificate mapping with Parents 2022

  1. নিবন্ধন কর্তৃপক্ষ প্রথমে bdris.gov.bd/login গুগল সার্চ করে লগিন পেইজে প্রবেশ করবেন।
  2. সে হতে পারে সচিব অথবা নিবন্ধনকারী সরকারি কর্মচারী।
  3. লগিনের পর জন্ম তথ্য ক্লিক করবেন।
  4. এ মেন্যু ক্লিক করার পর ১১টি অপশন বা মেন্যু হতে সর্বশেষ মেন্যু
  5. পিতা -মাতার জন্ম নিবন্ধন নম্বর হালনাগাদ করুন মেন্যুতে ক্লিক করতে হবে।
  6. তথ্য ইনপুট দিয়ে জন্ম নিবন্ধনাধীন নাগরিকের মোবাইল নম্বর ইনপুট দিয়ে ওটিপি তে ক্লিক করলেই নাগরিকের মোবাইলে ম্যাসেজ যাবে।
  7. ম্যাসেজ থেকে ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড ইনপুট দিয়ে সাবমিট করলেই কাজ শেষ।

জন্ম নিবন্ধন ওটিপি দাখিল

জন্ম নিবন্ধন ম্যাপিং এ কি কি কাগজপত্র নিয়ে নিবন্ধকের নিকট যেতে হবে?

জন্ম নিবন্ধন ম্যাপিং– যে ব্যক্তি বা নাগরিকের জন্ম নিবন্ধন ম্যাপিং করবেন তার পিতা মাতার জন্ম নিবন্ধন সহ মোট তিনটি জন্ম নিবন্ধন কপি নিয়ে যেতে হবে। যদি পিতা মাতার জন্ম নিবন্ধন না করা থাকে তবে করে নিতে হবে। জন্ম নিবন্ধন ম্যাপিং এ যেহেতু পিতামাতার নাম ম্যানুয়ালি ইনপুট দেয়া সম্ভব না তাই অবশ্যই তিন জনেরই জন্ম নিবন্ধন প্রয়োজন পড়বে।

শুধুমাত্র জন্ম নিবন্ধন ম্যাপিং করতে না পারার কারণে অনেক সন্তান বা নাগরিকের জন্ম নিবন্ধন সংশোধন করা যাচ্ছে না।

(Visited 3,177 times, 2 visits today)

4 comments

    1. কি সমস্যা হয়েছে মূলত অনুগ্রহ করে বলবেন কি? সংশোধন করা যাচ্ছে না?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *