Motor Car Ownership change । মোটরযান ক্রয়-বিক্রয় প্রদত্ত সনদ সমূহ হস্তান্তর প্রক্রিয়া

মটরযানের মালিকানা বদলি – ক্রয়-বিক্রয়ে মালিকানা পরিবর্তন – Motor car ownership change

ব্যক্তি থেকে ব্যক্তি কর্তৃক মোটরযান ক্রয়-বিক্রয় প্রদত্ত সনদক্রেতা কর্তৃক টি. ও ফরম পূরন, স্বাক্ষর ও মােবাইল নম্বর প্রদান। ক্রেতা কর্তৃক বিআরটিএ’র নির্ধারিত নমুনা ফরমে স্বাক্ষর প্রদান ও অন্যান্য সকল তথ্যাদি ইংরেজি BLOCK LETTER – এ পূরন করতে হবে। বিক্রেতা কর্তৃক টি. টি. ও ফরম পুরন, স্বাক্ষর ও মােবাইল নাম্বার প্রদান।  বিক্রেতা কর্তৃক বিক্রয় রশিদ পূরন, স্বাক্ষর ও মােবাইল নাম্বার প্রদান। বিক্রয় রশিদে ১০/- টাকা মূল্যের রেভিনিউ স্ট্যাম্প সংযােজন এবং ০২ (দুই) জন স্বাক্ষীর নাম, ঠিকানা ও মােবাইল নম্বর প্রদান। ক্রেতা ও বিক্রেতার ছবি সহ (১৫০/- +১৫০/-) টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে নােটারী পাবলিক কর্তৃক সত্যায়িত হলফ নামা প্রদান। মূল রেজিষ্ট্রেশন সার্টিফিকেট ( ব্লু বুক), এবং ট্যাক্স-টোকেন, ফিটনেস ও রুট পারমিট (বাণিজ্যিক গাড়ীর ক্ষেত্রে) হালনাগাদ সত্যায়িত ফটোকপি প্রদান। ক্রেতা ও বিক্রেতার সত্যায়িত জাতীয় পরিচয়পত্র এবং ক্রেতার হালনাগাদ আয়কর সনদ (TIN) এর সত্যায়িত ফটোকপি প্রদান।মালিকানা বদলির জন্য নির্ধারিত ফিস জমা রশিদের বিআরটিএ’র মূল কপি প্রদান। মালিকানা বদলির জন্য মােটরযানটি সরজমিনে পরিদর্শনের জন্য অত্র অফিসে হাজির করাতে হবে।

ব্যাংক লােন পরিশােধে মােটরযানের মালিকানা বদলিতে প্রদত্ত সনদ- ক্রেতা কর্তৃক টি, ও ফরম পূরন, স্বাক্ষর ও মােবাইল নম্বর প্রদান। ক্রেতা কর্তৃক বিআরটিএ’র নির্ধারিত নমুনা ফরমে স্বাক্ষর প্রদান ও অন্যান্য সকল তথ্যাদি ইংরেজি BLOCK LETTER – এ পূরন করতে হবে। মােটরযানের লােন পরিশােধকারী ব্যাংক কর্তৃক “সহকারী পরিচালক (ইঞ্জিঃ), বিআরটিএ -বরাবর অনুরােধ পত্র প্রদান। লােন প্রদানকারী সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক NOC (নাে অবজেকশন সার্টিফিকেট) প্রদান। লােন প্রদানকারী ব্যাংক কর্তৃক লােন এ্যাডজাষ্ট ষ্টটমেন্ট প্রদান। ক্রেতার সত্যায়িত জাতীয় পরিচয়পত্র এবং ক্রেতার হালনাগাদ আয়কর সনদ (TIN) – এর সত্যায়িত ফটোকপি প্রদান। মূল রেজিস্ট্রেশন সাটিফিকেট (বুক), এবং ট্যাক্স-টোকেন, ফিটনেস ও রুট পারমিট (বাণিজ্যিক গাড়ীর ক্ষেত্রে) হালনাগাদ সত্যায়িত ফটোকপি প্রদান। ক্রেতার এক কপি পাসপাের্ট সাইজের রঙ্গিন ছবিসহ ব্যাংক ঋণ পরিশােধ সংক্রান্ত ৫০/- টাকা মূল্যের নন জুডিশিয়াল ষ্ট্যাম্পে নােটারী পাবলিক কর্তৃক সত্যায়িত হলফনামা প্রদান। লােন পরিশােধের নির্ধারিত ৮৬৩/- টাকা ফিস জমা রশিদের বিআরটিএ’র মূল কপি প্রদান। মালিকানা বদলির জন্য মােটরযানটি সরজমিনে পরিদর্শনের জন্য অত্র অফিসে হাজির করাতে হবে।

কোম্পানী থেকে ব্যক্তি/কোম্পানী থেকে কোম্পানী কর্তৃক মােটরযান ক্রয়-বিক্রয়ের জন্য প্রদত্ত সনদ-ক্রেতা কর্তৃক টি, ও ফরম পূরন, স্বাক্ষর ও মােবাইল নম্বর প্রদান। ক্রেতা কর্তৃক বিআরটিএ’র নির্ধারিত নমুনা ফরমে স্বাক্ষর প্রদান ও অন্যান্য সকল তথ্যাদি ইংরেজি BLOCK LETTER – এ পূরন করতে হবে। বিক্রেতা/প্রতিষ্ঠান কর্তৃক নিজস্ব অফিসিয়াল প্যাডে “বাের্ড রেজুলেশন” -সহ অথরাইজড কর্মকর্তার স্বাক্ষর সত্যায়ন পত্র প্রদান। অথরাইজড কর্মকর্তা কর্তৃক অফিসিয়াল প্যাডে “সহকারী পরিচালক (ইঞ্জিঃ), বিআরটিএ”- বরাবর অনুরােধ পত্র/টি. টি. ও ফরম পূরনসহ সিলমােহর প্রদান। বিক্রেতা প্রতিষ্ঠানের অথরাইজড কর্মকর্তা কর্তৃক অফিসিয়াল প্যাডে ১০/- টাকা মূল্যের রেভিনিউ স্ট্যাম্প সংযােজন এবং ০২ (দুই) জন স্বাক্ষীর নাম, ঠিকানা ও মােবাইল নম্বরসহ বিক্রয় রশিদ প্রদান। মূল রেজিষ্ট্রেশন সার্টিফিকেট (ব্লু বুক), ট্যাক্স-টোকেন, ফিটনেস ও রুট পারমিট (বাণিজ্যিক গাড়ীর ক্ষেত্রে) হালনাগাদ সত্যায়িত ফটোকপি প্রদান। ক্রেতা ও বিক্রেতার সত্যায়িত জাতীয় পরিচয় পত্র এবং ক্রেতার হালনাগাদ আয়কর সনদ (TIN) – এর সত্যায়িত ফটোকপি প্রদান। ক্রেতা ব্যাক্তি হলে ০১ (এক) কপি পাসপাের্ট সাইজের রঙ্গিন ছবিসহ ১৫০/- টাকা মূল্যের নন মূল্যের নন জুডিশিয়াল ষ্ট্যাম্পে নােটারী | পাবলিক কর্তৃক ক্রয় সংক্রান্ত সত্যায়িত হলফনামা প্রদান। মালিকানা বদলির জন্য নির্ধারিত ফিস জমা রশিদের বিআরটিএ’র মূল কপি প্রদান। মালিকানা বদলির জন্য মােটরযানটি সরজমিনে পরিদর্শনের জন্য অত্র অফিসে হাজির করাতে হবে।

বাইকের মালিকানা পরিবর্তন ফি ২০২২ / Person to Person motor car Ownership change

মোটরসাইকেল এফিডেভিট করার নিয়ম/ মালিকানা পরিবর্তন ফি

মালিকানা পরিবর্তন ফি

Caption: Motorcar ownership change process 2022, Motor Bike মালিকানা পরিবর্তন পদ্ধতি

এক ব্যক্তি হতে অন্য ব্যক্তির নিকট মালিকানা হস্তান্তরে সনদ সমূহ

  1. ক্রেতা কর্তৃক টি. ও ফরম পূরন, স্বাক্ষর ও মােবাইল নম্বর প্রদান।
  2. ক্রেতা কর্তৃক বিআরটিএ’র নির্ধারিত নমুনা ফরমে স্বাক্ষর প্রদান ও অন্যান্য সকল তথ্যাদি ইংরেজি BLOCK LETTER – এ পূরন করতে হবে।
  3. বিক্রেতা কর্তৃক টি. টি. ও ফরম পুরন, স্বাক্ষর ও মােবাইল নাম্বার প্রদান।
  4. বিক্রেতা কর্তৃক বিক্রয় রশিদ পূরন, স্বাক্ষর ও মােবাইল নাম্বার প্রদান।
  5. বিক্রয় রশিদে ১০/- টাকা মূল্যের রেভিনিউ স্ট্যাম্প সংযােজন এবং ০২ (দুই) জন স্বাক্ষীর নাম, ঠিকানা ও মােবাইল নম্বর প্রদান।
  6. ক্রেতা ও বিক্রেতার ছবি সহ (১৫০/- +১৫০/-) টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে নােটারী পাবলিক কর্তৃক সত্যায়িত হলফ নামা প্রদান।
  7. মূল রেজিষ্ট্রেশন সার্টিফিকেট (ৱ বুক), এবং ট্যাক্স-টোকেন, ফিটনেস ও রুট পারমিট (বাণিজ্যিক গাড়ীর ক্ষেত্রে) হালনাগাদ সত্যায়িত ফটোকপি প্রদান।
  8. ক্রেতা ও বিক্রেতার সত্যায়িত জাতীয় পরিচয়পত্র এবং ক্রেতার হালনাগাদ আয়কর সনদ (TIN) এর সত্যায়িত ফটোকপি প্রদান।
  9. মালিকানা বদলির জন্য নির্ধারিত ফিস জমা রশিদের বিআরটিএ’র মূল কপি প্রদান।
  10. মালিকানা বদলির জন্য মােটরযানটি সরজমিনে পরিদর্শনের জন্য অত্র অফিসে হাজির করাতে হবে।

মােটরযানের রেজিষ্ট্রেশন সনদ পত্রের প্রতিলিপি প্রাপ্তিতে করণীয়?

মােটরযানের মালিক কর্তৃক নির্ধারিত প্রতিলিপির আবেদন পত্র পূরণ, স্বাক্ষর ও জমা প্রদান। বিআরটিএ’র নির্ধারিত নমুনা ফরমে স্বাক্ষর প্রদান ও অন্যান্য সকল তথ্যাদি ইংরেজি BLOCK LETTER – এ পূরন করতে হবে। মূল কপি হারানাের প্রেক্ষিতে সংশ্লিষ্ট থানার জিডি সহ নন এফ.আই.আর মামলা সংক্রান্ত “ট্রাফিক ক্লিয়ারেন্স” প্রদান। জাতীয় পরিচয়, ট্যাক্স টোকেন, ফিটনেস, রুট পারমিট (বানিজ্যিক গাড়ীর ক্ষেত্রে), হালনাগাদ সত্যায়িত ফটোকপি। নবায়িত থাকলে অবশ্যই মােটরযানটি সরজমিনে পরিদর্শনের জন্য হাজির করাতে হবে। প্রতিলিপির জন্য নির্ধারিত ৩৪৫/- টাকা ফিস জমা রশিদের বিআরটিএ’র মূল কপি প্রদান। বিস্তারিত জানতে www.brta.gov.bd ভিজিট করুন।

সূত্র ডাউনলোড

(Visited 689 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *