www.ibas++.gov.bd

ibas++ সরকারের একটি সমন্বিত আর্থিক ব্যবস্থাপনা তথা পদ্ধতি। এটি মূলত একটি ইন্টারনেট ভিত্তিক সফটওয়্যার যার মাধ্যমে সরকার বাজেট প্রণয়ন, বাজেট বাস্তবায়ন, অনলাইনে বিল দাখিল এবং তার বিপরীতে চেক বা ইএফটির মাধ্যমে অর্থ প্রদান করে থাকে।

আইবাস++ এ প্রবেশের নিয়ম

ibas++  একটি ইন্টারনেটভিত্তিক সফটওয়্যার হওয়ার কারণে এটিতে প্রবেশ করতে হলে ব্যবহারকারীকে কোন একটি ইন্টারনেট ব্রাউজার (যেমন ক্রোম, মজিলা ইত্যাদি) ব্যবহার করতে হবে। এ জন্য ব্যবহারকারীকে যে কোন একটি ইন্টারনেট ব্রাউজারের আইকনে ক্লিক করে তাতে প্রবেশ করতে হবে। এক্ষেত্রে Mozilla Firefox ব্যবহার করাই ভাল।

আইবাস++ এ Login

আইবাস++ ব্যবহার করতে হলে ব্যবহারকারীকে আবশ্যিকভাবে ইউজার একাউন্ট খুলতে হবে। আবেদনের নির্দিষ্ট ফরম অর্থ বিভাগের ওয়েবসাইট (www.mof.gov.bd) থেকে ডাউনলোড করে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করে অর্থ বিভাগের FSMU শাখায় প্রেরণ করতে হয়। পরবর্তীতে অর্থ বিভাগ হতে আইবাস++ ব্যবহারকারীর নামে ইউজার একাউন্ট তৈরি করে মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে ইউজার আইডি ও এককালীন পাসওয়ার্ড জানিয়ে দেওয়া হয়। উক্ত ইউজার আইডি ও এককালীন পাসওয়ার্ড দিয়ে আইবাস++ এ লগইন করতে হবে।

এক্ষেত্রে ইন্টারনেটে প্রবেশ করে Address Bar (চিত্র-১) -এ আইবাস++ এর ঠিকানা (ibas.finance.gov.bd/ibas2) টাইপ করে কি-বোর্ড এর Enter Key তে চাপ দিলে নিম্নে প্রদর্শিত Login স্ক্রিন (চিত্র-২) দেখতে পাওয়া যাবে।

www.ibas++.gov.bd

Login ID: উপরের চিত্র-২ অনুযায়ী লগইন আইডি (Login ID) ঘরে ইউজার আইডি (যা মোবাইলে এসএমএস-এর মাধ্যমে পূর্বেই জানানো হয়েছে) টাইপ করুন।

Password: এই ঘরে পাসওয়ার্ডটি টাইপ করুন। পাসওয়ার্ড টাইপ করলে “*****” স্টার চিহ্ন দেখতে পাওয়া যাবে। উল্লেখ্য, ১ম বার আইবাস++ এ প্রবেশের পর অর্থ বিভাগ কর্তৃক প্রদত্ত পাসওয়ার্ডটি আবশ্যিকভাবে পরিবর্তন করতে হবে।

সতর্কবানী: পাসওয়ার্ডের গোপনীয়তা রক্ষা করার ব্যাপারে যথার্থ সতর্কতা অবলম্বন করতে হবে। কারো ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে অন্য কেউ ডাটা সংযোজন বা মুছে ফেললে তার দায় দায়িত্ব উক্ত ইউজার আইডির ব্যক্তিকেই নিতে হবে, কারণ আইবাস++ এ স্বয়ংক্রিয়ভাবে সকল কার্যক্রমের রেকর্ড সংরক্ষণ করা হয়।

Captcha: এই ঘরে অবস্থিত অংক/নম্বরগুলো )যা Captcha নম্বর হিসেবে অভিহিত) ওপরের ” Please type the text displayed below” লেখা ঘরে টাইপ করতে হবে। যদি Captcha নম্বরগুলো দুর্বোদ্ধ বা অস্পষ্ট হয় তাহলে Try another এ ক্লিক করে আরেকটি নতুন Captcha নম্বর নেওয়ার সুযোগ রয়েছে। কোন হ্যাকার যাতে স্বয়ংক্রিয়ভাবে আইবাস++ এ ঢুকতে না পারে তার নিরাপত্তা ব্যবস্থা হিসেবে Captcha ব্যবহার করা হয়েছে।

Login: স্ক্রিনের (চিত্র-১) সমস্ত তথ্য এন্ট্রি করার পর পরবর্তী ধাপে যাওয়ার জন্য (Login) বাটনে ক্লিক করুন।

জেনে রাখা ভাল: Login ID, Password, Captcha তথ্য / নম্বরগুলো সঠিক না হলে “User authentication failed” সম্বলিত নিম্নরুপ একটি Information বক্স আসবে (চিত্র-৩)

ibas authentication failed

উপযুক্ত চিত্র অনুযায়ী Information বক্সটি আসলে (Ok) বাটনে ক্লিক করে পুনরায় তথ্যগুলো সঠিকভাবে “Login to ibas” স্ক্রিনে (চিত্র-২) এন্ট্রি করতে হবে।

Forgot Password: কোন কারণে Password ভূলে গেলে “Forgot Password” এ ক্লিক করলে ” Forgot Password” শীর্ষক একটি বক্স আসবে (চিত্র-৪-ক)। উক্ত বক্সের Login ID ঘরে ব্যবহারকারীর user ID এবং Captcha বক্সে নিচের ঘরে প্রদর্শিত নম্বরটি টাইপ করে Send Verfication Code -এ ক্লিক করলে সাথে সাথে মোবাইলে একটি ম্যাসেজের মাধ্যমে ভেরিফিকেশন কোড পাঠানো হবে। উক্ত ভেরিফিকেশন কোডটি (চিত্র: ৪-খ) টাইপ করে ব্যবহারকারী নতুন একটি Password এন্ট্রি ও Confirm করলে পুনরায় একটি Password পাওয়া যাবে।

ibas++ forgot password

www.ibas++.gov.bd User Guide 2021 : Download

(Visited 109 times, 1 visits today)

Related posts:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

close