ঈদ যাত্রাকে নিরাপদ

ঈদে মোটরযান চালক ও যাত্রীদের প্রতি বিআরটিএ’র জরুরি বিজ্ঞপ্তি ২০২২

গত বছর যদিও ঢাকা ছেড়ে যাওয়া মানুষের ঢল মৃদু ছিল তবুও ঈদে ১৪৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৩৯ জন নিহত ও ১৯৯ জন আহত হয়েছেন। প্রতিবছর ঈদ যাত্রায় দুর্ঘটনার সংখ্যা বাড়ে। বুয়েটের দুর্ঘটনা গবেষণা কেন্দ্রের ২০১৮ ও ২০১৯ সালের তথ্যানুযায়ী, ১ কোটি ১৫ লাখ মানুষ প্রতি ঈদে বাড়ি গেছেন। করোনার কারণে গত দুই বছর কম গেলেও এবার যাবেন দ্বিগুণ মানুষ। বুয়েটের গবেষণা বলছে, ঈদের চার দিন আগে থেকে প্রতিদিন গড়ে প্রায় ৩০ লাখ মানুষ ঢাকা ছাড়বেন। এসময় দিনে বাসে ৮ লাখ, ট্রেনে ১ লাখ, লঞ্চে দেড় লাখ এবং ব্যক্তিগত বাহনসহ ১৫ লাখ মানুষ পরিবহন সুবিধা পান; বাকি ১৫ লাখ মানুষ ঝুঁকি নিয়েই ফেরেন বাড়ি। এবার সেটি আরো বেশি হবে। সূত্র একুশে টিভি

“সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি আসন্ন পবিত্র ঈদুলফিতরের যাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন রাখতে বিআরটিএ’র জরুরি বিজ্ঞপ্তি।

মােটরযান চালকদের প্রতি আহ্বান 

গতিসীমা মেনে চলুন। বেপরােয়া ও অতিরিক্ত গতিতে গাড়ি চালাবেন না। সিটবেল্ট বাঁধা ব্যতীত মােটরযান চালাবেন না। গাড়ি চালনাকালে মােবাইলফোন বা ইয়ারফোন ব্যবহার করবেন না। বৈধ ড্রাইভিং লাইসেন্স, নিয়ােগপত্র ও হালনাগাদ কাগজপত্র ব্যতীত গাড়ি চালাবেন না। ওভারটেকিং নিষিদ্ধ এলাকা, রাস্তার বাঁক ও সরুব্রিজে ওভারটেকিং করবেন না। নেশাজাতীয় দ্রব্য সেবন করে, ঘুমঘুম ভাব হলে, মানসিক অস্থিরতা ও শারীরিক অসুস্থতা নিয়ে গাড়ি চালাবেন না। নিরাপদে যাত্রী উঠানামা নিশ্চিত এবং যাত্রীদের সাথে ভালাে আচরণ করুন। যানজট রােধকল্পে যত্রতত্র গাড়ি থামিয়ে যাত্রী উঠানামা করবেন না।

মােটরযান মালিকদের প্রতি আহ্বান

চালককে একটানা ৫ ঘণ্টা ও দিনে ৮ ঘণ্টার বেশি গাড়ি চালাতে বাধ্য করবেন না। ফিটনেসবিহীন, যান্ত্রিক ত্রুটিযুক্ত ও ধোঁয়া নির্গমণকারী গাড়ি রাস্তায় নামাবেন না। গণপরিবহনে নারী, প্রতিবন্ধী ও বয়স্কদের জন্য নির্ধারিত আসন সংরক্ষণ করুন।

যাত্রীদের প্রতি আহ্বান 

চলন্ত গাড়িতে ওঠানামা করবেন না, পণ্যবাহী মােটরযানে যাত্রী হয়ে উঠবেন না। শরীরের কোনাে অংশ গাড়ির বাইরে রাখবেন না। চালকের মনােযােগ বিঘ্ন ঘটে এমন কিছু করবেন না। তাড়াহুড়া করে গাড়ি থেকে নামবেন না, গাড়িতে উঠতে ডান পা এবং নামতে বাম পা আগে ব্যবহার করবেন। চালক, কন্ডাক্টরের সাথে খারাপ আচরণ এবং গাড়িতে উঠে হইচই করবেন না।

পথচারীদের প্রতি আহ্বান 

জেব্রা ক্রসিং, ফুটওভারব্রিজ ও আন্ডারপাস দিয়ে রাস্তা পার হােন। যেখানে এসব ব্যবস্থা নেই সেখানে প্রথমে ডানে পরে বামে, তারপর আবার ডান বাম ভালাে করে দেখে নিরাপদ মনে হলে রাস্তা পার হােন। দৌড়ে অথবা মােবাইল ফোনে কথা বলতে বলতে রাস্তা পার হবেন না। চলাচলে ফুটপাত ব্যবহার করুন, ফুটপাতবিহীন রাস্তার ডানপাশ দিয়ে সাবধানে চলুন।

যানবাহন চলাচল নিরবিচ্ছিন্ন রাখার নিমিত্ত যে কোনাে প্রয়ােজনে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের সাথে (ফোন: ৫৫০৪০৭৩৭, মােবাইল: ০১৫৫০০৫১৬০৬) যােগাযােগ করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরােধ করা হয়েছে।

আসন্ন পবিত্র ঈদুলফিতরের যাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন রাখতে বিআরটিএ’র জরুরি বিজ্ঞপ্তি : ডাউনলোড

(Visited 439 times, 2 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *